• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ৪ ডিসেম্বর কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ বাংলাদেশের

    ৪ ডিসেম্বর কাতারের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ বাংলাদেশের    

    কাতারের আগ্রহের পর বাংলাদেশ ফুটবল ফেডারেশন সম্মতি দিয়ে রেখেছিল আগেই। এএফসির পর ফিফার অনুমোদনটাই বাকি ছিল কেবল। বাকি আনুষ্ঠানিকতা শেষে নিশ্চিত হয়ে গেছে এ বছরই কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে শেষ অ্যাওয়ে ম্যাচটি খেলতে যাবে বাংলাদেশ। ৪ ডিসেম্বর কাতারে হবে ম্যাচটি। 

    এএফসির পক্ষ থেকে জানানো হয়েছে চলতি বছর বিশ্বকাপ বাছাইয়ে এশিয়া অঞ্চল থেকে এই একটি ম্যাচই মাঠে গড়াবে। ফিফার অফিসিয়াল উইন্ডোর বাইরে বিশেষ অনুমতি নিয়ে এই ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে ২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার।


    বাছাইপর্বে গ্রুপ 'ই'-তে ৪ ম্যাচ শেষে ১ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান গ্রুপের তলানিতে। আর ৫ ম্যাচে ১৩ পয়েন্ট পাওয়া কাতার আছে সবার ওপরে। এর আগে মার্চ ও জুনে করোনাভাইরাসের কারণে নির্ধারিত সময়ের ম্যাচগুলো স্থগিত হয়ে যাওয়ার পর অক্টোবরে নতুন করে বাছাইপর্ব চালু করতে চেয়েছিল এএফসি। কিন্তু দ্বিতীয় দফায়েও খেলা স্থগিত করতে বাধ্য হয় তারা।

    প্রথম লেগে বঙ্গবন্ধু স্টেডিয়ামে কাতারের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে সে ম্যাচ থেকে প্রেরণা যোগানোর মতো রসদ জুটেছিল জেমি ডের দলের। এবার অবশ্য পরিস্থিতি ভিন্ন। মার্চে খেলা স্থগিত হওয়ার পর ১৩ নভেম্বর প্রথমবারের মতো নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচে মাঠে নামবেন ফুটবলাররা। এর ১৭ তারিখ দ্বিতীয় প্রীতি ম্যাচটি খেলে দুইদিনের ভেতরই কাতারের উদ্দেশ্যে রওয়ানা হয়ে যাওয়ার কথা বাংলাদেশের। সেখানে কোয়ারেন্টিন পালন শেষে স্থানীয় দুইটি ক্লাবের সঙ্গে দুইটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলার কথা রয়েছে জামাল ভূঁইয়াদের।


    আরও পড়ুনঃ নিজেদের সুযোগ-সুবিধা বিসর্জন দিয়ে কেন কাতার যাচ্ছে বাংলাদেশ?