• " />
    X
    GO11IPL2020

     

    ফিফা র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগুলো বাংলাদেশ

    ফিফা র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২৬ নভেম্বর প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী ১৮৪ তে আছে বাংলাদেশ। এর আগে প্রায় এক বছর সময় ধরে বাংলাদেশের অবস্থান ছিল ১৮৭ তে।

    নভেম্বরে নেপালের বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচ দিয়ে প্রায় দশ মাসে পর আন্তর্জাতিক ফুটবলে ফিরেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে নেপালকে ২-০ তে হারানোর পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশে গোলশুন্য ড্র করে। ওই দুই ম্যাচের ফল পুঁজি করেই র‍্যাঙ্কিংয়ে এগিয়েছে বাংলাদেশ। আন্তজার্তিক বিরতির নির্ধারিত সময়ে ম্যাচ আয়োজনও যোগ হয়েছে রেটিং পয়েন্ট। সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের রেটিং পয়েন্ট ৯২০, যা আগের মাসের চেয়ে বেড়েছে ৬।

    ফিফার র‍্যাঙ্কিংয়ে শীর্ষ ৬ দল তাদের অবস্থান ঠিক রেখেছে। বেলজিয়াম সবার ওপরে, এরপর যথাক্রমে ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগাল ও স্পেন। এক ধাপ উন্নতি করে সাত নম্বরে উঠেছে আর্জেন্টিনা। ইতালি আছে দশ নম্বরে, তেরোতে জার্মানি ও এক ধাপ নিচে নেদারল্যান্ডসের অবস্থান।

    এশিয়া অঞ্চল থেকে সবার ওপরে অবস্থান জাপানের। তাদের র‍্যাঙ্কিংয়ে অবস্থান ২৭। দুই ধাপ পরে অবস্থান ইরানের। বিশ্বকাপের আয়োজক দেশ কাতার দুই ধাপ নেমে আছে ৫৯তম স্থানে। আগামী ৪ ডিসেম্বর কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইয়ের ম্যাচে খেলবে বাংলাদেশ।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন