• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    বিশ্বকাপ বাছাই: জার্মানি, ইতালি, স্পেনের জয়; গোলপোস্ট বড় তাই খেলা পেছাল সুইজারল্যান্ডে

    বিশ্বকাপ বাছাই: জার্মানি, ইতালি, স্পেনের জয়; গোলপোস্ট বড় তাই খেলা পেছাল সুইজারল্যান্ডে    

    বিশ্বকাপ বাছাইয়ে রোববারের ম্যাচে জয় পেয়েছে সব বড় দল। ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানির সবাই নিজেদের ম্যাচে জিতেছে। এর মধ্যে স্পেনের জয়টাই ছিল সবচেয়ে নাটকীয়, শেষ মুহূর্তের গোলে এবারের বাছাইপর্বে প্রথম জয় পেয়েছে। তবে দিনের সবচেয়ে মজার ঘটনাটা ঘটেছে সুইজারল্যান্ডের ম্যাচে। লিথুয়ানিয়ার বিপক্ষে ম্যাচের আগে দেখা গেল একদিকের পোস্ট বড়, তাই খেলা পিছিয়েছে ১৫ মিনিট। 

    কাঝখস্তানের বিপক্ষে ফ্রান্সের ২-০ গোলের জয়টা ছিল অনুমিত। উসমান দেম্বেলের গোলের পর আত্মঘাতী গোলে জয় নিশ্চিত হয়েছে বিশ্বচ্যাম্পিয়নদের। আলবেনিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয়টও এসেছে একই ব্যবধানে। হ্যারি কেন গোল করে শুরুতে এগিয়ে দেন ইংলিশদের, ২০১৯ সালের পর জাতীয় দলের হয়ে প্রথম গোল পেলেন স্পারস স্ট্রাইকার। পরে ম্যাসন মাউন্টকে দিয়ে একটি গোল করিয়েছেন কেন, মাউন্টের জাতীয় দলের হয়ে এটি টানা তিন ম্যাচে গোল।

    তবে নাটক হয়েছে স্পেনের ম্যাচে। ৪৩ মিনিটের গোলে পিছিয়ে পড়ার পর স্পেনকে চেপে ধরেছিল শংকা। তবে ৫৬ মিনিটেই ফেরান তোরেসের গোলে সমতা ফেরায়। তবে জয় ছাড়াই যখন মনে হচ্ছিল মাঠ ছাড়তে হবে, অতিরিক্ত সময়ে দানি আলমোর গোলে জয় নিশ্চিত করে। দুইটি গোলেই অ্যাসিস্ট ছিল জর্দি আলবার। ১৯৯৩ সালের পর বাছাইপর্বে আর কোনো ম্যাচ হারেনি স্পেন, সেই রেকর্ড ধরে রাখল এবারও। 

    ওদিকে জার্মানি সার্জ গ্যানাব্রির একমাত্র গোলে হারিয়েছে রোমানিয়াকে। ১৬ মিনিটের ওই গোলটা এসেছে কাই হ্যাভার্টজের পাস থেকে, কাল আলো ছড়িয়েছেন এই চেলসি মিডফিল্ডার। এরপরও অবশ্য জার্মানি এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল, কিন্তু রোমানিয়া গোলরক্ষকের জন্য হয়নি। ইতালির জয়টা তুলনামূলক বেশি সহজ ছিল। বুলগেরিয়াকে ২-০ গোলে হারিয়ে নিজেদের অপরাজিত যাত্রাটা বাড়ুয়ে নিয়েছে ২৪ ম্যাচে। তুরিন অধিনায়ক আন্দ্রেয়া বেলোত্তির গোলের পর ব্যবধান দ্বিগুণ করেছেন ম্যানুয়েল লোকাতেল্লি।

    তবে দিনের মজার ঘটনা ঘটেছে সুইজারল্যান্ডে। ম্যাচের আগে অফিসিয়ালরা গোলপোস্ট চেক করতে গিয়ে দেখতে পান, একদিকের পোস্ট ৫ থেকে ১০ সেমি বড়। সঙ্গে সঙ্গে তৎপরতা শুরু হয়ে যায় অফিসিয়ালদের। পরে সেই পোস্ট উঠিয়ে আরেকটি পোস্ট এনে এরপর সেটা স্থাপন করে খেলা শুরু করা হয়। সবকিছু মিলে ১৫ মিনিট দেরিতে শুরু হয়েছে ম্যাচ, তাতে ১-০ গোলে জিতেছে সুইজারল্যান্ড। 

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন