• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১
  • " />

     

    প্রথম দিন ভাল প্রস্তুতি তামিম-মুশফিকদের, কঠিন দিন বোলারদের

    প্রথম দিন ভাল প্রস্তুতি তামিম-মুশফিকদের, কঠিন দিন বোলারদের    

    শ্রীলঙ্কা সফরের একমাত্র আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে নিজেদের ভালই ঝালিয়ে নিয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা। বাংলাদেশ রেড নামের একাদশের হয়ে প্রথম ইনিংসে ফিফটি পেয়েছেন তামিম-মুশফিক ছাড়াও নাজমুল হোসেন শান্ত ও সাইফ হাসান। ৭৯.৪ ওভারেই ৩০৪ রান তুলেছে্ন তারা, ৬ উইকেট। অবশ্য এ ৬ উইকেটের মাঝে ৫ জনই স্বেচ্ছায় উঠে গিয়ে হয়েছেন রিটায়ার্ড আউট। 

    কতুনায়াকেতে ওপেনিংয়ে তামিমের সঙ্গী ছিলেন সাইফ। তামিম খেলেছেন আক্রমণাত্মক ইনিংস, ৫৩ বলে ৬৩ রান করেছেন ৯ চার ও ২ ছয়ে। লাঞ্চের আগেই ১০০ রান তুলে ফেলেছিলেন দুজন, তামিম এরপর নামেননি আর। সাইফ উঠে গেছেন ৯৪ বলে ৫২ রান করে, ৬টি চারের সঙ্গে তিনি মেরেছেন একটি ছয়। শান্ত ৫৩ রান করতে খেলেছেন ১১১ বল, আর মুশফিক ৬৬ করেছেন ৮২ বলে। পরের জন ৯ চারের সঙ্গে মেরেছেন ১টি ছয়। 

    মুশফিকের সঙ্গে এ একাদশে খেলছেন নুরুল হাসান সোহান, এ উইকেটকিপার ব্যাটসম্যান করেছেন ৪৮ রান। দিনে সবুজ দলের বোলাররা মিলে নিয়েছেন শুধু তাইজুল ইসলামের উইকেট, শুভাগত হোমের বলে লিটন দাসকে ক্যাচ দিয়েছেন তিনি। দিনশেষে অপরাজিত মিরাজের রান ২৪। 

    গ্রিন দলে বোলিং করেছেন চারজন পেসার- এবাদত হোসেন, শরিফুল ইসলাম, শহিদুল ইসলাম, মুকিদুল ইসলাম। ৪ জন মিলে করেছেন ৪৪ ওভার, দিনের বাকি ওভার করেছেন তিন স্পিনার-- নাইম হাসান, শুভাগত হোম ও মুমিনুল হক। 

    প্রথম দিনের ব্যাটিং নিয়ে পরে সন্তুষ্টি জানিয়েছেন শান্ত, “আমার মনে হয় এটা খুব ভালো একটা প্রস্তুতি টেস্ট ম্যাচ শুরুর আগে। যেটা করতে চেয়েছিলাম আজকে, ওই পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং করতে পেরেছি। আশা করছি যে এই ধাঁচে যদি ব্যাটিং করতে পারি তাহলে আমাদের টেস্ট ম্যাচের জন্য ভালো হবে।”

    বোলাররা শুরুতে এদিন বেশ ভাল করেছেন বলেও মনে করেন তিনি, “এই আবহাওয়াতেই আমাদের খেলতে হবে। কিন্তু আমার কাছে মনে হয় শুরুতে বোলাররা ভালো বল করেছে। বিশ পঁচিশ ওভার পর ব্যাটিংটা অনেক সহজ ছিল। আমার মনে হয় ব্যাটসম্যানরা যারা আমরা ব্যাট করছি খুব ভালো ‘শেইপে’ ব্যাট করছি। আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিয়েছি।”

    অবশ্য বোলারদের জন্য দিনটা সহজ ছিল না বলেই মত দলের সঙ্গে থাকা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর, “এখানে বোলারদের জন্য খুব কঠিন একটা সেশন গিয়েছে। যে উইকেট ও কন্ডিশন-- বাউন্স যথেষ্ট ভালো, যেহেতু এটা অনেকটা ফ্ল্যাট ট্র্যাকের মত। হয়তো টেস্টেও এরকম কন্ডিশন হতে পারে, এই গরমের মধ্যে ভালো জায়গায় বল করা, মনযোগ থাকা খুবই গুরুত্বপূর্ণ। আমার মনে হয় আগামী দিন আরও একটা দিন বাকি আছে ম্যাচ অনুশীলনে অভ্যস্ত হওয়ার জন্য। আমার বিশ্বাস যে আমাদের বোলাররা খুব তাড়াতাড়ি অভ্যস্ত হতে পারবে, টেস্ট ক্রিকেটের আগে প্রস্তুতির জন্য যথেষ্ট কাজে লাগবে। 

    সঙ্গে নান্নু প্রশংসা করেছেন ব্যাটসম্যানদেরও, “উইকেটের যে কন্ডিশন ছিল প্রথম ঘন্টায় ব্যাটিং করা কঠিন ছিল। আমাদের ওপেনার তামিম, সাইফ এরা ট্রেমেন্ডাস ব্যাটিং করেছে, শান্ত, মুশফিক ট্রেমেন্ডাস ব্যাটিং করেছে। বোলাররাও ‘হার্ড অ্যান্ড সোল’ চেষ্টা করেছে অভ্যস্ত হওয়ার জন্য। আমার বিশ্বাস এই অনুশীলন ম্যাচ থেকে আমরা যথেষ্ট ভালো কিছু ফিডব্যাক পেয়েছি। এটা আগামী দিন খেলা শেষ হওয়ার পর টেস্ট ক্রিকেটের জন্য পুরোপুরি প্রস্তুতি নিতে পারবো।”

    এই আন্তঃস্কোয়াড ম্যাচের পরই ২১ জনের স্কোয়াড থেকে দুই টেস্ট সিরিজের চূড়ান্ত স্কোয়াড দেওয়ার কথা নির্বাচকদের। ২১ এপ্রিল পাল্লেকেলেতে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।