• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ছয় বছর কথা হয়নি তাঁদের!

    ছয় বছর কথা হয়নি তাঁদের!    

    দু'জনের মধ্যে তুলনা হয় অহর্নিশ। ডিয়েগো ম্যারাডোনার সঙ্গে লিওনেল মেসির সেই তুলনা আরও হয়তো অনেকদিনই চলবে। ম্যারাডোনা নিজেই অবশ্য মেসিকে তাঁর আদর্শ উত্তরসূরি বলেছিলেন। কিন্তু ছয় বছর ধরে দুজনের মধ্যে কোনো কথাই হয়নি! মেসি নিজেই জানিয়েছেন এই তথ্য।

     

    ২০১০ সালে আর্জেন্টিনার কোচ ছিলেন ম্যারাডোনা। ওই বিশ্বকাপে মেসিই ছিলেন আর্জেন্টিনার স্বপ্নসারথী। কিন্তু শেষ পর্যন্ত জার্মানির কাছে হেরে আলবিসেলেস্তেদের বিদায় নিতে হয় কোয়ার্টার ফাইনাল থেকে। ম্যারাডোনাও ওই বিশ্বকাপের পর কোচের দায়িত্ব থেকে বিদায় নিয়েছিলেন। কিন্তু এরপর অনেক জায়গায় চোখাচোখি হলেও দুজনের মধ্যে কোনো কথা হয়নি। মেসি নিজেই জানাচ্ছেন, '২০১০ সালের পর আমাদের এক-দুইবার ক্ষণিকের জন্য দেখা হয়েছে, কিন্তু কোনো কথা হয়নি। তাঁর জীবন নিয়ে তিনি ব্যস্ত, আমি আমার মতো আছি।' কিন্তু তার মানে কি দুজনের সম্পর্কটা খারাপ যাচ্ছে? মেসি সেটা মানলেন না, 'কথা না হলেও আমাদের সম্পর্ক ভালো।'

     

    কিন্তু আসলেই কি তাই ? একটা সময় দুজনের মধ্যে কম কথা হয়নি। ছয় বছর ধরে সেটা না হওয়ার কি অন্য কোনো কারণ আছে?

     

    কারণ যাই হোক, সেটা মেসি জানাননি। ফুটবল ইতিহাসে ম্যারাডোনার পাশে বসার জন্য সম্ভবত ২০১৮ সালে আর একটা সেরা সুযোগই পাবেন মেসি। সেটার জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। আগামীকাল ভোরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বলিভিয়ার সঙ্গে খেলবে আর্জেন্টিনা।