• বাংলাদেশের শ্রীলঙ্কা সফর ২০২১
  • " />

     

    মুমিনুল: আমি চাপে নেই, আমার দলও চাপে নেই

    মুমিনুল: আমি চাপে নেই, আমার দলও চাপে নেই    

    সাম্প্রতিক পারফরম্যান্স যেমনই হোক, তাদের ওপর কোনো চাপ নেই বলে মনে করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। তার মতে, অতীতের কথা ভেবে আর কোনো লাভ নেই, মাঠের বাইরের কোনোরকম চাপ নিয়েও ভাবছেন না তারা। 

    দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোয়াইটওয়াশড হওয়ার পর নিউজিল্যান্ডে সীমিত ওভারে ভরাডুবি হয়েছে বাংলাদেশ। সেসব ভোলার একটা বড় ধাপ হতে পারে এ সিরিজ। ফলে প্রত্যাশার চাপ থাকাটা অস্বাভাবিকও নয়। তবে মুমিনুল সেসব মানতে চান না, “চাপ যদি বলেন, আমি তো কোনো চাপে নেই। আমার দলও কোনো চাপে নেই। আমরা এখানে এসেছি ম্যাচ জেতার জন্য। পুরোপুরি চেষ্টা করব ম্যাচ জেতার, এটাই। অবশ্যই শ্রীলঙ্কা ভালো অবস্থানে আছে। আমরা শেষ দুইটা টেস্ট ভালো খেলতে পারিনি। কিন্তু আগেও বলেছি- ক্রিকেটে অতীত নিয়ে চিন্তা করে লাভ নেই। যদি প্রক্রিয়া ঠিক থাকে, ৫ দিন ভালো খেলি ইনশাআল্লাহ জয় পাব।”

    টানা ব্যর্থতার পর তার অধিনায়কত্ব বা হেড কোচের পজিশনে রাসেল ডমিঙ্গোর অবস্থান নড়বড়ে কিনা, এমন প্রশ্নের জবাব মুমিনুল দিয়েছেন একেবারে ‘বেসিক’-এ গিয়ে, “আমি শ্রীলঙ্কায় এসেছি, মাঠে নামব, বোলার বল করবে, আমি ব্যাটিং করব, আর আমার বোলাররা বল করবে, ওদের ব্যাটসম্যানরা ব্যাটিং করবে, আমাদের ফিল্ডাররা ফিল্ডিং করবে। আমরা আমাদের পরিকল্পনা অনুযায়ী খেলব। আমি আসলে এসব নিয়েই ভাবছি। আপনি যেগুলা বললেন এগুলা নিয়ে ভাবনার বিষয় না। একজন পেশাদার ক্রিকেটার হিসেবে আমার কাছে মনে হয় এসব নিয়ে এত ভাবার দরকার নেই।”

    অবশ্য পাল্লেকেলের ম্যাচের আগে ভাবনায় থাকার কথা উইকেটও। চিরায়ত শ্রীলঙ্কান উইকেটের বদলে এখানে থাকতে পারে ঘাস, যেটি অন্তত শুরুর দিকে হতে পারে পেস বোলারদের জন্য সহায়ক। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেও বলেছেন, ওয়েস্ট ইন্ডিজে পেস-সহায়ক কন্ডিশনে খেলার অভিজ্ঞতা, তাদের মূল স্পিনারদের অনুপস্থিতির সঙ্গে বাংলাদেশের স্পিনারদের সামর্থ্য ও পেস বোলিং দূর্বলতা মিলিয়ে এমন উইকেটের দিয়ে এগিয়েছেন তারা। 

    সেক্ষেত্রে পেস বোলারদের সঙ্গে বাংলাদেশ ব্যাটসম্যানদেরও বড় একটা চ্যালেঞ্জ হতে যাচ্ছে সেটি। মুমিনুল বলছেন, কন্ডিশন যেমনই হোক, জেতার আশা থাকাটা গুরুত্বপূর্ণ, “আশার তো কোনো শেষ নেই। আশা তো সবসময় থাকতে হবে। আপনি এই জায়গায় এসেছেন শুধু অংশগ্রহণ করতে- তাহলে তো হবে না। এই জায়গায় যদি শুধু অংশ নিতে আসেন তাহলে ক্রিকেট না খেলাই ভালো আমার মতে। যেখানেই যান, যত খারাপ পরিস্থিতি থাকুক- অবশ্যই জেতার আশা থাকতে হবে, স্পৃহা থাকতে হবে। এটা নিয়েই আমরা মাঠে নামব।”

    “মাঝেমাঝে ম্যাচের আগে এসব অনুমান করা যায় না। আমি কাল বা তার পরদিন এই প্রশ্নের উত্তর দিতে পারব। তবে আমার মনে হয় পেসাররাই এই ম্যাচে বড় ভূমিকা রাখবে। আমাদের দলের ব্যাটিং আর পেস বোলিং বিভাগ খুব গুরুত্বপূর্ণ হবে”, উইকেট নিয়ে বলেছেন তিনি। 

    নিউজিল্যান্ডের সিরিজের বাজে ফিল্ডিং-ও সেখানেই ফেলে এসেছেন, এমন আশা করেন মুমিনুল, “দেখুন, যেটা সবসময় বলি- এখানকার কন্ডিশন আর নিউজিল্যান্ডের কন্ডিশন ভিন্ন। শ্রীলঙ্কার কন্ডিশন অনেকটা আমাদের মতই। ফিল্ডিংয়ের কথা যে বললেন- একটা সিরিজে ভুল ফিল্ডিং হতেই পারে। আমার মনে হয় না প্রত্যেকটা সিরিজে এরকম হচ্ছে। খেলোয়াড়রা সবাই অনেক কষ্ট করছে। আমার কাছে মনে হয় আমরা এই সিরিজে আরও ভালো বোলিং-ফিল্ডিং করতে পারব।”