• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ঘরের মাঠই মেসিদের ফাঁদ !

    ঘরের মাঠই মেসিদের ফাঁদ !    

    ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের জন্য কর্দোবার মারিও কেম্পেস স্টেডিয়ামের সাথে অনেক আগেই চুক্তি সেরে রেখেছিল আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। বুইয়েনস আইরেসের পর আর্জেন্টিনার সবচেয়ে বড় এই শহরে হতে যাওয়া আর্জেন্টিনা-বলিভিয়া ম্যাচ নিয়ে উৎসাহেরও কমতি ছিল না। কিন্তু হঠাতই সেই উৎসাহ কিছুটা শঙ্কায় রূপ নিয়েছে। এই ম্যাচেই মেসির সামনে নাকি অপেক্ষা করছে ফাঁদ!

    প্রতিপক্ষের কোন কৌশল নয়, মেসিদের সবচেয়ে বড় দুশ্চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে কর্দোবার মাঠের বেহাল দশা। মাত্র দু’সপ্তাহ আগে এই মাঠেই কনসার্ট করে গেছে আয়রন মেইডেন। সেই কনসার্টের ধকলটাই ঠিকঠাক পুরোপুরি এখনও কাটিয়ে ওঠা যায়নি। মাঠের অবস্থা খেলার জন্য অনুপযোগী- সেই চিন্তার সাথে সাথে যোগ হয়েছে এই মাঠে খেলে মেসির আহত হবার শঙ্কা! মাঠের অবস্থা নাকি এতোটাই খারাপ যে কোন সময় ইনজুরিতে আক্রান্ত হতে পারেন মেসি-ডি মারিয়ারা।



    এল ক্লাসিকোর আগে এমন শঙ্কায় চিন্তার ভাঁজ পরেছে বার্সেলোনা শিবিরেও। বলিভিয়ার বিপক্ষে ম্যাচে মেসি-মাসচেরানোর ওপর তাই আলাদা নজরই রাখতে হচ্ছে  বার্সেলোনার কোচিং স্টাফদের। খেলোয়াড়দের মনোভাবেও প্রভাব ফেলছে মাঠের দুর্গতি। চিলি থেকে ফেরার সময়ই নাকি প্লেনে নিজেদের মধ্যে মাঠের অবস্থা নিয়ে কথা হয়েছে আর্জেন্টাইন খেলোয়াড়দের। মাঠের খারাপ অবস্থা অবাক করেছে সবাইকে। আগুয়েরো যেমন বললেন "যে মাঠে জাতীয় দল খেলবে তার এমন বেহাল দশা দেখে সত্যি অবাক হই! আমরা তো এমন মাঠে খেলে অভ্যস্ত নই!" 




    মাসচেরানোর কন্ঠে অবশ্য হতাশা, রাগ দু'টোই ঝরেছে। "এরকম মাঠে আর যাই হোক ভালো ফুটবল সম্ভব না, আমরা সবসময়ই দর্শকদের ভালো ফুটবল উপহার দিতে চাই। এমন মাঠ ভালো খেলার জন্য বাধা তো বটেই, সাথে ইনজুরির সম্ভাবনাও থাকে।"  

    আর্জেন্টিনার সাবেক অধিনায়ক অবশ্য এখানেই থামেননি। "আমি এখন দলের সহ-অধিনায়ক, অধিনায়ক থাকার সময়ও দেখেছি আমরা কোথায় খেলতে চাই তা নিয়ে কখনই আমাদের সাথে আলোচনা করা হয় না" - সাথে যোগ করেন মাসচেরানো।   

    এমন অবস্থায় অভয় বাণী শোনাচ্ছেন না আর্জেন্টিনা ফুটবলের ফেডারেশনের সদস্যরাও। রাউল স্টেইনবার্গ নামে এফএ এর এক সদস্য মাঠের বেহাল দশা স্বীকার করে নিয়ে অনেকটা ভাগ্যের ওপরেই ছেড়ে দিলেন খেলোয়াড়দের ভাগ্য! “মাঠ শতভাগ খেলার উপযোগী হয়তো হবেনা, তবে আশা করছি সব ঠিকঠাক থাকবে!”- কর্দোবার ওই মাঠ নিয়ে জানতে চাওয়া হলে বলেন স্টেনগান।

    ইউরোপের নামী-দামী সব ক্লাবে খেলা আর্জেন্টাইন খেলোয়াড়দের সামনে বলিভিয়ার ম্যাচের আগে তাই মাঠের খেলার চেয়ে মাঠই বড় চিন্তার কারন হয়ে দাঁড়িয়েছে। খেলার উপযোগী মাঠ তৈরি করতে শেষ মুহুর্ত পর্যন্ত চেষ্টা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন মাঠের দায়িত্বে থাকা সাবেক আর্জেন্টাইন খেলোয়াড় অস্কার ডারটিসিয়া। মেসি যদি সত্যি সত্যি মাঠের দোষে ইনজুরিতে পড়ে যান তাহলে দায়টা যে নিতে হবে তাঁকেই! তাই বাস্তববাদী হয়েই বললেন, "মাঠ হয়তো মেসি-আগুয়েরোদের খেলার মতো পুরোপুরি হবে না, তবে কথা দিচ্ছি সর্বোচ্চ চেষ্টা করে মাঠকে যথাসম্ভব খেলার উপযোগী করে গড়ে তুলবো"।