• Other
  • " />

     

    'অপর্যাপ্ত চিকিৎসা ও গাফিলতিতে' মারা গেছেন ম্যারাডোনা, মেডিক্যাল রিপোর্ট

    'অপর্যাপ্ত চিকিৎসা ও গাফিলতিতে' মারা গেছেন ম্যারাডোনা, মেডিক্যাল রিপোর্ট    

    অপর্যাপ্ত চিকিৎসা ও অসতর্কতায় মারা গেছেন ডিয়েগো ম্যারাডনা, মেডিক্যাল বোর্ডের একটা রায়ে জানা গেছে এই তথ্য। ম্যারাডনার মৃত্যুর পর তদন্তের জন্য যে বিশেষ চিকিৎসা বোর্ড হয়েছিল, তারাই দিয়েছে এই রায়। 

    গত নভেম্বরে ফুটবলবিশ্বকে স্তম্ভিত করে মারা যান ম্যারাডোনা। তার মৃত্যুর পর প্রশ্ন ওঠে, চিকিৎসায় কি অবহেলা করা হয়েছিল? ম্যারাডোনার মস্তিষ্কে রক্ত জমাট বাঁধার সার্জারি হয়েছিল এর আগেই, মাদক নিরাময়ের জন্য চিকিৎসাও নিচ্ছিলেন। তবে ৬০ বছর বয়সেই চলে যাওয়ার পর প্রশ্ন, বাসায় ম্যারাডোনার চিকিৎসায় কি গাফিলতি করা হয়েছিল? মেডিকেল বোর্ডের রায় সেটাই বলছে। 

    ৭০ পাতার একটা রিপোর্টে বলা হয়েছে, বাসা থেকে যে চিকিৎসা চলছিল, সেটা ম্যারাডোনার জন্য যথেষ্ট ছিল না। তাকে কোনো একটা হাসপাতালে রেখে চিকিসা দেওয়া উচিত ছিল। শুধু তাই নয়, বাসা থেকে দেওয়া চিকিৎসায় কিছুটা অবহেলাও ছিল। মৃত্যুর আগে ১২ ঘণ্টা ভীষণ অসুস্থ ছিলেন ম্যারাডোনা। ওই সময় রাতে তাকে সবসময় চোখে চোখে রাখা হয়নি। ঠিকমতো চিকিৎসা হলে ম্যারাডনাকে আরও বেশি সময় বাঁচিয়ে রাখা হতো বলে রায় এসেছে এই রিপোর্টে। 

    ম্যারাডোনার ব্যক্তিগত চিকিৎসক লিওপল্ড লুক ও মনোবিদদের এর মধ্যেই জেরা করা হয়েছে। নতুন রায়ের পর তাদের বিরুদ্ধে কীরকম অভিযোগ আসবে সেটা এখনো বলা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, ভুলবশত হত্যার মতো অভিযোগ আসতে পারে ম্যারাডোনার চিকিৎসকদের বিরুদ্ধে। যদিও লুক এর মধ্যেই তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন।