• Other
  • " />

     

    কেন বরখাস্ত হলেন হ্যান্সি ফ্লিক?

    কেন বরখাস্ত হলেন হ্যান্সি ফ্লিক?    

    জাপানের কাছে ৪-১ গোলে হারার পরদিনই বরখাস্ত হলেন জার্মানি কোচ হ্যান্সি ফ্লিক। এবং মজার বিষয় হচ্ছে, জার্মানি জাতীয় দলের ইতিহাসে ফ্লিকই একমাত্র ম্যানেজার যিনি বোর্ড কর্তৃক বরখাস্ত হয়েছেন। এক প্রীতি ম্যাচে হারের পর হুট করে কেন এই ট্রেবলজয়ী ম্যানেজারের উপর ভরসা হারিয়ে ফেলল জার্মানি? নাকি আগামী বছর ঘরের মাঠে ইউরোকে সামনে রেখে ‘প্যানিক’ করা শুরু করেছে এই ইউরোপীয় পরাশক্তি? 

    শনিবার (৯ই সেপ্টেম্বর) ঘরের মাঠে জাপানের বিপক্ষে হারের পর ফ্লিক বলেছিলেন, এই ফলাফলে তিনি ‘যারপরনাই হতাশ’। তবে এখনো জার্মানির জন্য তিনিই ‘আদর্শ ম্যানেজার’। ম্যাচ-পরবর্তী সাক্ষাৎকারে তিনি আরেকটি কথাও বলেছিলেন, “পেশাদার ফুটবলে দ্রুত পরিবর্তন আসে অনেক সময়। এবং সামনে কী হতে যাচ্ছে, আমি ঠিক জানি না।” 

    হয়তো কিছুটা আন্দাজ করতে পেরেছিলেন তার আসন্ন পরিণতি। 

    আসলে ফ্লিকের উপর একদিনে আস্থা হারায়নি জার্মান বোর্ড। সাবেক কোচ ওয়াকিম লোয়ের সহকারী হিসেবে ২০০৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত কাজ করেছেন ফ্লিক। এরপর নিজে ম্যানেজার হয়েও পেয়েছেন সাফল্য। বায়ার্নের ম্যানেজার হিসেবে ৮৬ ম্যাচের মধ্যে ৭০টিতেই জয় পেয়েছেন তিনি। ২০১৯-২০ মৌসুমে জিতেছেন ঐতিহাসিক ট্রেবলও। 

    বায়ার্নের হয়ে এরকম সাফল্য ও জাতীয় দলের সঙ্গে পূর্ব অভিজ্ঞতা বিবেচনা করেই ২০২১ সালে লোয়ের উত্তরসূরি হিসেবে তাকে টাচলাইনের দায়িত্ব দেয় জার্মানি। ফ্লিকের অধীনে জার্মানির শুরুটা ভালোই হয়েছিল। প্রথম আট ম্যাচের আটটিতেই জয় তুলেছিল তারা। কিন্তু কাতার বিশ্বকাপে স্পেনের সঙ্গে ড্র করে ও জাপানের বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকেই বাদ পরে জার্মানি। তবে এই হতাশাজনক বিশ্বকাপের পরও ফ্লিককে দায়িত্বে বহাল রাখে বোর্ড। 

    কিন্তু বিশ্বকাপের পর অবস্থার খুব একটা উন্নতি হয়নি জার্মান দলে। গত এক বছরে মাত্র তিনটি দলকে হারাতে সক্ষম হয়েছে তারা। ওমান, পেরু ও কোস্টারিকা। সর্বশেষ পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই হেরেছে হ্যাভার্জরা। জাপানের কাছে ৪-১ গোলের বড় পরাজয়টি তাই কফিনের শেষ পেরেক হিসেবেই কাজ করেছে ফ্লিকের জন্য। 

    ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায়, ২০২২ বিশ্বকাপে গ্রুপ পর্বে বিদায়, সাম্প্রতিক ফলাফলগুলোর পর ২০২৪ ইউরোতেও একইরকম দুর্যোগই হয়তো দেখতে পাচ্ছিল জার্মান বোর্ড। সেজন্যই আর দেরি না করে কোচিং স্টাফে আমূল পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয় তারা। 

    ফ্লিককে বরখাস্ত হওয়ার পর আজ এক বিবৃতিতে জার্মান বোর্ডের সভাপতি বার্নড নয়েনডফ বলেন, “সাম্প্রতিক বাজে ফলাফলগুলোর পর জাতীয় দলে যে নতুনত্ব আনার প্রয়োজন আছে, সে ব্যাপারে কমিটি একমত হয়েছে। 

    “আগামী গ্রীষ্মে ইউরো শুরু হতে যাচ্ছে, তার আগে দলে আত্মবিশ্বাস ও ইতিবাচকতা দেখতে চায় পুরো দেশ। এই পদে দায়িত্ব নেওয়ার পর এরচেয়ে কঠিন সিদ্ধান্ত আমাকে নিতে হয়নি। হ্যান্সি ফ্লিক ও তার সহকারীদের আমি সবসময় সম্মানের চোখে দেখেছি, পেশাদার ও ব্যক্তিগত দুই পর্যায়েই। 

    “আমাদের জন্য মাঠের সাফল্যটাই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এজন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”   

    বর্ষীয়ান ম্যানেজার রুডি ভলারকে অন্তর্বর্তীকালীন ম্যানেজারের দায়িত্ব দেওয়া হয়েছে। স্থায়ী ম্যানেজারের দৌড়ে এগিয়ে থাকতে পারেন সদ্যই বায়ার্ন মিউনিখ ত্যাগ করা জুলিয়ান নাগেলসম্যান। লিভারপুল ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ দীর্ঘদিন ধরেই জার্মানির উইশলিস্টে রয়েছেন। তবে ২০২৬ পর্যন্ত ক্লাবের সঙ্গে চুক্তি এই ম্যানেজারকে হয়তো এবারও পাবে না তারা।