• Other
  • " />

     

    ফুটবলে জার্সির অবসর কীভাবে এলো? মেসির ১০ নম্বর জার্সি কি উঠিয়ে রাখা সম্ভব?

    ফুটবলে জার্সির অবসর কীভাবে এলো? মেসির ১০ নম্বর জার্সি কি উঠিয়ে রাখা সম্ভব?    

    ফুটবলে ১০ নম্বর জার্সি বললেই আপনার চোখের সামনে ভেসে উঠবে লিওনেল মেসির নাম। আর্জেন্টিনা বা বার্সায় 'এলএমটেন' হয়ে গেছে একটা আইকন। তবে মেসির অবসরের পর তার সম্মানে দশ নম্বর জার্সি তুলে রাখার ঘোষণা দিয়েছেন আর্জেন্টাইন  ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিও তাপিয়া। বলেছেন, 'মেসি জাতীয় দল থেকে অবসরে যাওয়ার পর আমরা আর কাউকেই দশ নম্বর জার্সিটা পরতে দেব না। এই জার্সিটা মেসির সম্মানে আজীবনের জন্য তুলে রাখব আমরা।'

    কিন্তু আদৌ কি জাতীয় দলের জার্সি এভাবে অবসরে পাঠানো সম্ভব? আগেও কি কোনো জার্সি আজীবনের জন্য তুলে রাখার কথা এসেছে? এই ব্যাপারে ফিফার আইন কী বলে? 

    জার্সি অবসরে পাঠানোর এই আইডিয়া কোত্থেকে এলো?

    মূলত উত্তর আমেরিকার বেসবল, বাস্কেটবল, ন্যাশনাল ফুটবল লিগ ও হকি লিগ থেকেই এসেছে এই নিয়ম।ইতিহাস বলে প্রথম অবসরে যাওয়া জার্সিটা ছিল কানাডিয়ান আইস হকি খেলোয়াড় এইস বেইলির। ১৯৩৪ সালে তার সম্মানে ৬ নম্বর জার্সিটা তুলে রেখেছিল টরন্টো ম্যাপল লিফ।

    কেন অবসরে পাঠানো হয় ফুটবলের জার্সি? 

    কোনো ফুটবলার যদি তার দলের অগ্রযাত্রায় সুদূরপ্রসারী প্রভাব রেখে অবসরে যান বা সেই দল ছাড়েন, তখন সেই ফুটবলারের সম্মানার্থেই তার পরিহিত জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট সেই দল। তবে কিছু কিছু ক্ষেত্রে মরণোত্তর সম্মান্ননা দিতে গিয়েও অবসরে পাঠানো হয় জার্সি। 

    জার্সি অবসরে পাঠানোর উদাহরণ অনেক আছে, বিশেষত ক্লাব ফুটবলে। নেপলসের ইশ্বরসম ডিয়েগো ম্যারাডোনার বিখ্যাত দশ নম্বর জার্সি নাপোলি তুলে রেখেছে ২০০০ সালে। অবশ্য এর আগে অর্থাৎ ম্যারাডোনা নাপোলি ছাড়ার পর দশ নম্বর জার্সি পরেছেন মাসিমো মাউরো, জিয়ানফ্রাঙ্কো জোলা, ফাউস্তো পিজ্জি, বেতোরা। তবে নাপোলির সর্বশেষ নাম্বার টেন ছিলেন ক্লদিও বেলুচ্চি। তবে তারা কেউই ম্যারাডোনার মতো আইকনিক করে তুলতে পারেননি নাপোলির নাম্বার টেন জার্সিকে। 

    প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের জার্সি তুলে রাখা হয়েছিল আরো আগে। ১৯৭৭ সালের পহেলা অক্টোবর পেলের তৎকালীন ক্লাব নিউ ইয়র্ক কসমস অবসরে পাঠিয়েছিল তার দশ নম্বর জার্সিকে। অ্যাসোসিয়েশন ফুটবলে কোনো জার্সি তুলে রাখার সেটাই সম্ভবত প্রথম উদাহরণ। 

    এদিকে ২০২৩ সালের শেষদিকে সান্তোসও আনুষ্ঠানিক ঘোষণায় তুলে রেখেছে পেলের স্মৃতিবিজড়িত দশ নম্বর জার্সি। নিজেদের ১১১ বছরের ইতিহাসে প্রথমবার দ্বিতীয় বিভাগে রেলিগেটেড হওয়াতে এই সিদ্ধান্ত নিয়েছে সান্তোস। জানিয়েছে প্রথম বিভাগে প্রোমোটেড হওয়ার আগ পর্যন্ত সান্তোসের কেউই পরতে পারবেন না এই আইকনিক জার্সি।

    জাতীয় দলের জার্সি তুলে রাখা সম্ভব?

    মেসির জার্সি কি অবসরে পাঠানো সম্ভব? উত্তর হচ্ছে, সম্ভব না। আইনানুযায়ী  ফিফার স্বীকৃত কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে জাতীয় দলের স্কোয়াড নাম্বার ১ থেকে ২৩ পর্যন্ত রাখা বাধ্যতামূলক। যে কারণে মেসির আগে ম্যারাডোনার জাতীয় দলের জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিলেও সেই দাবি টেকেনি ফিফার নিয়মের কাছে।  ২০০২ বিশ্বকাপের আগে ফিফার কাছে ১ থেকে ২৪ নম্বর জার্সির তালিকা পাঠিয়েছিল আর্জেন্টিনা। যেখানে দশ নম্বর জার্সি দেয়া হয়নি কাউকে। ফিফা সেই দফায় আর্জেন্টিনার অনুরোধ না রাখায় দশ নম্বর জার্সি পরেছিলেন আরিয়েল ওরতেগা।

    একই কারণে দুই প্রয়াত ফুটবলার ক্রিশ্চিয়ান বেনিতেজের ১১ ও মার্ক ভিভিয়ান ফোর ১৭ নম্বর জার্সি তুলে রাখতে চাইলেও পারেনি ইকুয়েডর ও ক্যামেরুন। 

    ২০০৮-০৯ মেসি মৌসুমে প্রথম পরেছিলেন ১০ নম্বর জার্সি। এরপর অবশ্য মেসির অবর্তমানে দশ নম্বর জার্সি পরেছেন অনেকেই। সার্জিও আগুয়েরো, এভার বানেগা, আনহেল কোরেয়া, ডি মারিয়া থেকে শুরু করে পাবলো বারিয়েন্তোসের মতো অখ্যাত ফুটবলারও। তবে প্রশ্ন হচ্ছে মেসির অবসরের পর কে পেতে পারেন আর্জেন্টিনার দশ নম্বর জার্সি?

    'দ্য টুয়েলভথ ম্যান'

     

    জাতীয় দলের ক্ষেত্রে সম্ভব না হলেও ক্লাব ফুটবলে অনেক দলই তাদের ১২ নম্বর জার্সিটা তুলে রেখেছে সমর্থকদের উৎসর্গ করে। এই যেমন বুন্দেস লিগাতেই অলিখিত নিয়ম আছে ১২ নম্বর জার্সি কোনো ফুটবলারকে না দেয়ার। বায়ার্ন, ওয়েডার ব্রেমেনের হয়ে ১২ নম্বর জার্সি পরে খেলেন না কেউ।  বুন্দেস লিগা ছাড়াও ক্লাব ফুটবলে এমন অনেক নজির আছে ‘দ্য টুয়েলভথ ম্যান খ্যাত’ সমর্থকদের উৎসর্গ করে জার্সি তুলে রাখার।ফ্ল্যামেঙ্গো, পোর্টসমাউথ, মনশেনগ্ল্যাডবাচ, আটালান্টা, লাৎসিও, পিএসভি, ফেইনুর্দ, স্কটল্যান্ডের রেঞ্জার্স, ইউক্রেনের ডায়নামো কিয়েভও তুলে রেখেছে তাদের ১২ নম্বর জার্সি।

    আর কাদের জার্সি তুলে রাখা হয়েছে?

    এর বাইরেও কিছু জার্সি আছে, যা ক্লাবগুলো তুলে রেখেছিল তাদের কিংবদন্তীদের সম্মানে। পাওলো মালদিনির ৩ নম্বর জার্সি অবসরে পাঠিয়েছে এসি মিলান। বিশ্বকাপজয়ী ইংলিশ ডিফেন্ডার ও ক্লাব কিংবদন্তি ববি মুরের ৬ নম্বর জার্সিও ২০০৮ সালে সযত্নে তুলে রেখেছে ওয়েস্টহাম। শালকের হয়ে দুই মৌসুম খেলা রাউল গঞ্জালেসের ৭, সাবেক বার্সা অধিনায়ক লুইস এনরিকের ২১ নম্বর অবসরে পাঠালেও পরবর্তীতে সেই দুই নম্বরের জার্সি গায়ে খেলেছেন অনেকেই।

     

    দক্ষিণ এশিয়ার ফুটবলেও জার্সি তুলে রাখার রীতি আছে। ২০০৪ সালে ভারতের ফেডারেশন কাপের ফাইনালে মোহন বাগান গোলরক্ষক সুব্রত পালের সাথে সংঘর্ষের পর প্রাণ হারান ডেম্পো এসসির ব্রাজিলিয়ান ফুটবলার ক্রিশ্চিয়ানো সেবাস্তিও ডি লিমা জুনিয়র। তার সম্মানার্থে ১০ নম্বর জার্সি তুলে রেখেছিল ডেম্পো এসসি

    আর কোন খেলায় আছে জার্সি তুলে রাখার রীতি?

    ফুটবলের বাইরে ফর্মুলা ওয়ানের ড্রাইভার, মোটোজিপির রাইডারদেরও আছে নম্বর। এই মোটরস্পোর্টসেও আছে কার বা বাইক নম্বর অবসরে পাঠানোর সংস্কৃতি। 

    ক্রিকেটে কাদের জার্সি তুলে রাখা হয়েছে?

    ক্রিকেটের ক্ষেত্রে জার্সি তুলে রাখার ব্যাপারে আইসিসির তেমন বাধ্যবাধকতা নেই। পুরোটাই নির্ভর করে সংশ্লিষ্ট বোর্ডের ওপর। মহেন্দ্র সিং ধোনির ৭ নম্বর জার্সি অবসরে পাঠিয়েছে। এর আগে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের বিখ্যাত দশ নম্বর জার্সিও আন অফিসিয়ালি তুলে রেখেছিল তারা। এরপর শার্দুল ঠাকুর কিছুদিন দশ নম্বর জার্সি পরলেও ট্রল টিপ্পনীর মুখে ছাড়তে বাধ্য হন।

    নিউজিল্যান্ড তুলে রেখেছে ড্যানিয়েল ভেট্টোরির ১১ নম্বর জার্সি। এছাড়া শন অ্যাবটের বাউন্সারে প্রাণ হারানো ফিলিপ হিউজের ৬৪ নম্বর জার্সি, দেশের সফলতম অধিয়ায়ক পারস খাডকার ৭৭ নম্বর জার্সি তুলে রেখেছে অস্ট্রেলিয়া ও নেপাল।