• লা লিগা
  • " />

     

    কেন বিতর্কিত সাদা কিট ফিরিয়ে আনল বার্সা?

    কেন বিতর্কিত সাদা কিট ফিরিয়ে আনল বার্সা?    

    বার্সার নতুন অ্যাওয়ে কিটটা দেখে একটু চমকে যেতেই পারেন আপনি। সাদা শর্টস আর নীল প্যান্ট- বার্সার সাথে যেন ঠিক যায় না। সাদা বললে লা লিগায় রিয়ালের নামটাই চট করে আসবে মাথায়। তাহলে বার্সা এই সাদা জার্সি বেছে নিল কেন?

    সাদা জার্সি অবশ্য আগেও পরেছে বার্সা।  গত শতাব্দীর শুরুতে বার্সার সেকেন্ড কিট হিসেবে সাদা ছিল সবচেয়ে জনপ্রিয়। ৪০ ও ৫০ এর দশকেও মাঝেমসধ্যে সাদা জার্সি পরেছে বার্সা। সর্বশেষ বার্সার কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে সাদা জার্সি পরার রেকর্ড ১৯৭৯ সালে কাপ উইনার্স কাপে ইপ্সউইচের বিপক্ষে।

    কিন্তু সাদা প্রতিদ্বন্দ্বী রিয়ালের প্রতীক হওয়ায় এরপর আর পরেনি বার্সা। ২০১৯ সালে নাইকির কাছ থেকে সাদা জার্সির প্রস্তাব পেয়েও তাই ফিরিয়ে দেয় সেসময়ের সভাপতি বার্তোমেউর বার্সা বোর্ড। তখনকার বোর্ডের ধারণা ছিল সমর্থকদের এই জার্সি পছন্দ হবে না।

    কিন্তু লাপোর্তা এই মৌসুমে সেই সাদা জার্সি আবার ফিরিয়ে আনলেন। সেটার পেছনে একটা গল্প আছে। বার্সার সর্বশেষ গ্রেট হিসেবে সাদা জার্সি পরেছিলেন ইয়োহান ক্রুইফ সেই সত্তরের দশকে। ১৯৭৭-৭৮ মৌসুমে বার্সার সাদা জার্সি গায়ে অ্যাস্টন ভিলার বিপক্ষে ক্রুইফের একটি ছবি বিখ্যাতই । ২-২ গোলে ড্র হওয়া সেই ম্যাচে গোল করেছিলেন ক্রুইফও। 

    ক্রুইফের সেই স্মৃতি ফিরিয়ে আনতেই এবার সাদায় ফেরত গেছে বার্সা। আর ক্রুইফ এই লস এঞ্জেলসেই ক্লাব ফুটবল খেলেছিলেন, সেই লস এঞ্জেলসেই এই জার্সি শুরু করল বার্সা। পেদ্রিরাও সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওতে ক্রুইফকে মনে করেছেন এই জার্সিতে।