• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    নেইমার বিহীন ব্রাজিলের সামনে কঠিন পরীক্ষা!

    নেইমার বিহীন ব্রাজিলের সামনে কঠিন পরীক্ষা!    

    সাফল্যের বিচারে দু’দলের ফারাকটা সবারই জানা। কিন্তু প্যারাগুয়ের মাঠে ব্রাজিলের অতীত রেকর্ড কিন্তু সে কথা বলে না! ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা গত ৩১ বছর ধরে প্যারাগুয়েতে জয়হীন। ১৯৮৫ সালে শেষবার প্যারাগুয়ের মাঠে জয়ের দেখা পেয়েছিল সেলেকাওরা। ১৯৬৮ সাল থেকে প্যারাগুয়ের মাটিতে ১১ দেখায় মাত্র ৪ বার জয়ী ব্রাজিল। এখানেই শেষ নয়, গত দুই কোপা আমেরিকার আসর থেকে ব্রাজিলের বিদায়ও হয়েছে এই প্যারাগুয়ের হাতেই। প্যারাগুয়ের এই মাঠেই ২০১০ বিশ্বকাপ বাছাই পর্বে ২-০ গোলে হারার অতীত রেকর্ডও আছে দুঙ্গার!  

    আগের সব রেকর্ড বলছে ব্রাজিলের প্যারাগুয়ে ভ্রমণটা খুব একটা সুখকর হবে না। অতীত রেকর্ড নয় এর চেয়েও বড় দুশ্চিন্তা আছে ব্রাজিল দলে। দলের সবচেয়ে বড় তারকা নেইমার খেলতে পারছেন না এমন গুরুত্বপূর্ন ম্যাচ। গত বছরের পর আবারও কার্ড খড়্গে নিষিদ্ধ ব্রাজিলের নাম্বার টেন। ২০১৫ সালের পর থেকে ব্রাজিলের হলদে জার্সি গায়ে নেইমারের গোল সংখ্যার চেয়ে হলুদ কার্ডের সংখ্যাই বেশি। দুঙ্গা অবশ্য উরুগুয়ের ম্যাচে নেইমারকে হলুদ কার্ড দেখানোয় রেফারির সমালোচনাও করেছেন প্যারাগুয়ের বিপক্ষের এই ম্যাচের আগে।   

    নেইমারের জায়গায় দলে ডাক পেয়েছেন সান্তোসের ১৯ বছর বয়সী গ্যাব্রিয়েল বারবোসা। সান্তোসের নতুন ‘নেইমার’ ব্রাজিলের ত্রাতা হয়ে প্যারাগুয়ের মাঠে জয়খরা কাটাবেন সেই স্বপ্ন দেখাটা অবশ্য একটু বাড়াবাড়ি তা জানেন ব্রাজিল কোচও। দলে ডাক পেলেও প্রথম একাদশে তাই হয়তো জায়গা হচ্ছে না ‘গ্যাবিগোলের’। নেইমারের জায়গায় রিকার্ডো অলিভয়েরার শুরু করার কথা রয়েছে।

    শুধু নেইমার নন, দুঙ্গা দলে পাচ্ছেন না ডিফেন্ডার ডেভিড লুইজকেও। লুইজের অনুপস্থিতি অবশ্য দলে তেমন প্রভাব না ফেলারই কথা। এই ম্যাচে নিষিদ্ধ না হলেও উরুগুয়ের ম্যাচে বাজে পারফরম্যান্সের কারনে হয়তো প্রথম একাদশে জায়গায় হারাতেন লুইজ। ব্রাজিলের রাইট ব্যাক পজিশনে দানি আলভেজ আজ গড়তে পারেন নতুন রেকর্ড। ১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ী ব্রাজিলিয়ান রাইট ব্যাক জর্গিনহোর সমান ম্যাচ খেলে কাফু আর দালমা সান্তোসের পর রাইট ব্যাক হিসেবে ব্রাজিলের ইতিহাসে হয়ে সবচেয়ে বেশিবার মাঠে নামবেন বার্সেলোনার এই ডিফেন্ডার।

    প্রতিপক্ষের মাঠে এমন রেকর্ড সাথে নেইমারের অনুপস্থিতি সব মিলিয়ে কিছুটা চাপেই আছে ব্রাজিল। উরুগুয়ের বিপক্ষে ঘরের মাঠে দুই গোলের লিড ধরে না রাখতে পেরে সমালোচনাও চলছে বেশ জোরেশোরেই! অন্যদিকে প্যারাগুয়ে এর আগের ম্যাচে ইকুয়েডরের মাঠে ড্র করায় স্বস্তিতেই আছে। ল্যাটিন আমেরিকার বাছাই পর্বের সারপ্রাইজ প্যাকেজ ইকুয়েডর এর আগে জিতেছিল ৪ ম্যাচের সবকটিতেই। ইকুয়েডরের মাঠে প্যারাগুয়ের প্রতিপক্ষ ছিল উচ্চতাও। সমুদ্রপৃষ্ঠ থেকে ৯,৩৫০ ফিট উচ্চতায় পয়েন্ট তালিকার শীর্ষ দলের সাথে ড্র করতে পারা দলের জন্য নিজেদের আঙিনায় ব্রাজিলের বিরুদ্ধে খেলাটা সহজতর মনে হতেই পারে! আর পুরোনো রেকর্ডের সুখস্মৃতি তো সাথে আছেই।    

    দুই দলই বাছাই পর্বে নিজেদের আগের ম্যাচ ড্র করেছে ২-২ গোলে। ৫ ম্যাচ খেলে দুই দলের পয়েন্টও সমান, ৮। গোল গড়ে পিছিয়ে থেকে ব্রাজিলের এক ধাপ নিচে প্যারাগুয়ের অবস্থান। দুই দলের পার্থক্যটা যেমনই হোক, এই ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইটা আশা করাই যায়।