• Other
  • " />

     

    কোপা নিয়ে নাটক: নাখোশ আগুয়েরোরা, ব্রাজিলে তুমুল সমালোচনা

    কোপা নিয়ে নাটক: নাখোশ আগুয়েরোরা, ব্রাজিলে তুমুল সমালোচনা    

    শেষ মুহূর্তে কোপা আমেরিকা সরে এসেছে আর্জেন্টিনা থেকে, টুর্নামেন্ট শুরুর মাত্র ১৩ দিন আগে সেটি ব্রাজিলে নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আয়োজকেরা। তবে এখনো টুর্নামেন্টের ভেন্যু বা তারিখ কিছুই চূড়ান্ত হয়নি। ১৩ জুন থেকে শুরু হওয়ার কথা কোপা।

    নাখোশ আগুয়েরোরা 

    টুর্নামেন্ট আর্জেন্টিনায় হওয়ার কথা থাকলেও দেশটিতে কোভিডের সেকেন্ড ওয়েভের জন্য সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ব্রাজিলে। সরাসরি কিছু না বললেও আর্জেন্টিনা ফুটবলাররা এ নিয়ে নিজেদের ক্ষোভের কথা জানিয়েছেন ফেডারেশনের কাছে। প্রশ্ন তুলেছেন, ব্রাজিলের অবস্থা যেখানে খারাপ সেখানে কেন টুর্নামেন্ট সরিয়ে নেওয়া হলো? প্রকাশ্যে কেউ কিছু না বললেও আগুয়েরোর কথা থেকে কিছুটা আঁচ পাওয়া যায়, 'আমি জানি না কেন ব্রাজিলে সরিয়ে নিয়ে যাওয়া হলো। ওখানেও কিন্তু সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। তবে শেষ কথা হচ্ছে, আমরা খেলতে চাই। এই টুর্নামেন্ট গত বছর হওয়ার কথা ছিল। এর মধ্যেই আমরা এক বছর হারিয়েছে। এখন শেষ মুহূর্তে এসে সবকিছু আবার বদলে গেল।' ইএসপিএন বলছে, আর্জেন্টিনার খেলোয়াড়েরা অন্য দেশের ফুটবলারদেরও অনুরোধ করেছেন, তারা যেন এই সিদ্ধান্তের বিরোধিতা করেন।

    আর্জেন্টিনা সরকার অবশ্য কোপা আয়োজনের পক্ষপাতী ছিল। কিন্তু কোভিড পরিস্থিতি আরও খারাপ হওয়ায় দেশটিতে সব ধরনের ঘরোয়া ফুটবল বন্ধ করে দেওয়া হয়।



    তীব্র সমালোচনার মুখে ব্রাজিল সরকার

    ওদিকে টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে ব্রাজিল সরকার। ব্রাজিলে করোনা পরিস্থিতি আর্জেন্টিনার থেকে সামান্য ভালো হলেও এখনো সেখানে প্রতিদিন অসংখ্য মানুষ মারা যাচ্ছে। এর মধ্যে ব্রাজিলে নতুন একটা ভ্যারিয়ান্টও ছড়াচ্ছে। সেখানে মৃত্যুর সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। দেশটির সোশালিস্ট পার্টি এর মধ্যেই আদালতে এই টুর্নামেন্ট বন্ধের জন্য হস্তক্ষেপ কামনা করেছে। এর মধ্যেই বাহিয়া প্রদেশের গভর্নর বলে দিয়েছেন, সেখানে কোপার কোনো ম্যাচ হবে না। সেখানে সব স্টেডিয়ামে ভ্যাকসিনেশন কার্যক্রম চলছে। 

    কিন্তু প্রেসিডেন্ট বলসনারো বলে আসছেন, সরকারের সবার সাথে কথা বলেই তারা আশাবাদী, তারা এই টুর্নামেন্ত আয়োজন করতে পারবেন। এর মধ্যে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী সবুজ সংকেতও দিয়েছেন। প্রেসিডেন্ট বলছেন, করোনার মধ্যেই সবকিছু এগিয়ে নিয়ে যেতে হবে। শুরু থেকেই অবশ্য কোভিডের জন্য দেশটিতে লকডাউন বা অন্যান্য ব্যবস্থা না নেওয়ায় সমালোচনা উঠেছে তার বিরুদ্ধে।