• ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি ২০২১
  • " />

     

    মে-তে আইসিসির 'প্লেয়ার অফ দ্য মান্থ' মুশফিক

    মে-তে আইসিসির 'প্লেয়ার অফ দ্য মান্থ' মুশফিক    

    ২০২১ সালের মে-তে আইসিসির ছেলেদের প্লেয়ার অফ দ্য মান্থ হয়েছেন মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার পেলেন তিনি। পাকিস্তানের হাসান আলি ও শ্রীলঙ্কার প্রভিন জয়াবিক্রমার সঙ্গে এই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক ও উইকেটকিপার-ব্যাটসম্যান।  

    মূলত শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পারফরম্যান্সেই মনোনয়ন পেয়েছিলেন মুশফিক। ৩ ম্যাচে ৭৯ গড়ে করেছিলেন ২৩৭ রান, এর মাঝে দ্বিতীয় ওয়ানডেতে ছিল ১২৫ রানের ইনিংস, যাতে নিশ্চিত হয়েছিল সিরিজ জয়। প্রথমবার শ্রীলঙ্কাকে দ্বিপক্ষীয় সিরিজে হারিয়েছিল বাংলাদেশ। এ সময়ের মাঝে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টেস্টও খেলেছিলেন মুশফিক, দুই ইনিংসেই করেছিলেন ৪০ করে রান।



    আইসিসির ভোটিং একাডেমির প্যানেলের সঙ্গে প্লেয়ার অফ দ্য মান্থ নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ ছিল সমর্থকদেরও। ১০ শতাংশ ভোট দিতে পেরেছেন তারা। এ বছরের শুরু থেকে প্রতি মাসে ছেলে ও মেয়েদের একজন করে মাসের সেরা ক্রিকেটার ঘোষণা করে আইসিসি। 

    মুশফিকের মে মাসের পারফরম্যান্স নিয়ে ভোটিং একাডেমির সদস্য সাবেক ভারত ব্যাটসম্যান ভিভিএস লাক্সমান বলেছেন, “১৫ বছর শীর্ষ পর্যায়ে খেলার পরও মুশফিকের রান-ক্ষুধা কমেনি। শ্রীলঙ্কার বিপক্ষে নিজের সেরা ফর্মে ছিল সে, ধারাবাহিকতার প্রতিচ্ছবি ছিল সে- যেখানে দলকে সিরিজ জেতাতে সহায়তা করা ১২৫ রানের ইনিংস ছিল দ্বিতীয় ম্যাচে। 

    “১৯৯৬ বিশ্বকাপজয়ী দলের বিপক্ষে বাংলাদেশের এটি প্রথম সিরিজ জয় বলে তার কীর্তিটা আরও উল্লেখযোগ্য। মিডল অর্ডারে অন্যতম ভিত হিসেবে দাঁড়িয়ে যাওয়ার সঙ্গে উইকেটকিপিং করাটাই তার ফিটনেস ও স্কিলের পক্ষে কথা বলে।” 

    মুশফিকের সঙ্গে উইমেনস ক্রিকেটার হিসেবে প্লেয়ার অফ দ্য মান্থ হয়েছেন স্কটল্যান্ডের ক্যাথরিন ব্রাইস। স্কটল্যান্ড থেকে প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে এসেছিলেন তিনি সম্প্রতি, আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ একটি টি-টোয়েন্টি সিরিজ খেলার পর।