• ইউরো ২০২০
  • " />

     

    ইউরোতে গ্রুপের সমীকরণ: কারা উঠে গেছে, কোন দলের পথ কতটা কঠিন

    ইউরোতে গ্রুপের সমীকরণ: কারা উঠে গেছে, কোন দলের পথ কতটা কঠিন    

    গ্রুপ পর্বের দুইটি করে ম্যাচ শেষ, এখন অনেক নাটক বাকি আছে ইউরোতে। তবে তিনটি দলকে অপেক্ষায় থাকতে হচ্ছে না, সবার আগে পরের পর্বে চলে গেছে ইতালি, নেদারল্যান্ডস ও বেলজিয়াম। দেখে আসা যাক কোন গ্রুপের কী সমীকরণ... 

    গ্রুপ এ 

    ওয়েলসের সঙ্গে ড্র করলেই ইতালি গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে যাবে। ওদিকে জিতলে তো বটেই, ড্র করলেও ওয়েলসের গ্রুপ রানার আপ নিশ্চিত হবে। এমনকি হারলেও ওয়েলস দুইয়ে থেকে শেষ ১৬তে যেতে পারে, যদি সুইজারল্যান্ড তুরস্ককে হারাতে না পারে। সুইজারল্যান্ড যদি জেতে, তাহলে দুইয়ে না থাকলেও সেরা তৃতীয় দলগুলোর একটি হিসেবে চার পয়েন্ট নিয়ে চলে যেতে পারে। তুরস্ককে পরের পর্বে যাওয়ার জন্য জিততেই হবে। কিন্তু পাঁচ গোল খাওয়া পর তিন পয়েন্ট নিয়েও এখন তাদের তৃতীয় হওয়ার সম্ভাবনা ক্ষীণ।



    গ্রুপ বি 

    এই গ্রুপ থেকে বেলজিয়াম এর মধ্যেই চলে গেছে পরের পর্বে। ফিনল্যান্ডের সঙ্গে শেষ ম্যাচ ড্র করলেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত। ডেনমার্কের সঙ্গে ড্র করলে রাশিয়া দুইয়ে থেকেই পরের পর্বে যেতে পারে, যদি ফিনল্যান্ড বেলজিয়ামকে হারাতে না পারে। ওফিকে ফিনল্যান্ড এক পয়েন্ট পেলে দুইয়ে উঠে যাবে, যদি রাশিয়া হেরে যায়। হেড টু হেডে কাউন্ট হওয়ায় রাশিয়া ও ফিনল্যান্ডের পয়েন্ট সমান হলে রাশিয়াই চলে যাবে। তবে তৃতীয় দল হিসেবে সুযোগ আছে দুই দলের। অন্যদিকে রাশিয়াকে হারালে ডেনমার্ক দুইয়ে থেকে উঠে যেতে পারে যদি ফিনল্যান্ড হেরে যায়।যদি তিন দলের পয়েন্ট তিন হয়, হেড টু হেড আর গোল ব্যবধানও সমান হয়, তাহলে দেখা হবে কে কম কার্ড দেখেছে। সেখানেও সমান হলে র‍্যাংকিং বিবেচনায় আসবে, যেখানে এগিয়ে ডেনমার্ক। 

     

    গ্রুপ সি

    এই গ্রুপের সমীকরণ সহজ। নেদারল্যান্ডস গ্রুপ সেরা হিসেবে চলে গেছে পরের পর্বে। ইউক্রেন অস্ট্রিয়ার সাথে ড্র করলেই দুইয়ে থেকে চলে যাবে। দুইয়ে যেতে হলে অস্ট্রিয়ার ইউক্রেনকে হারাতেই হবে। ড্র করলে তৃতীয় দল হিসেবে সুযোগ থাকবে। উত্তর মেসিডোনিয়া বাদ পড়ে গেছে এর মধ্যেই। 

    গ্রুপ ডি 

    চেক প্রজাতন্ত্র সবার ওপরে, ইংল্যান্ডের সঙ্গে ড্র করলেই তারা চলে যাবে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে। তবে হেরে গেলে এমনকি তিনেও চলে যেতে পারে তারা। ইংল্যান্ডও ড্র করলে চলে যাবে, তবে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে জিততে হবে তাদের। এমনকি হারলেও চার পয়েন্ট নিয়ে চলে যেতে পারে। ওদিকে ক্রোয়েশিয়া আর স্কটল্যান্ডের জন্য মাস্ট উইন, পরের পর্বে ওঠার জন্য জিততেই হবে তাদের। 

    গ্রুপ ই 

    এই গ্রুপ থেকে সুইডেন সবার ওপরে, পরের ম্যাচে পোল্যান্ডের ড্র করলেই তারা চলে যাবে। তবে গ্রুপ চ্যাম্পিয়ন নিশ্চিত করার জন্য জিততে হবে তাদের। স্লোভাকিয়া স্পেনকে হারালে উঠে যাবে, ড্র করলেও সুযোগ থাকবে তাদের। স্পেনকে শীর্ষ দুই নিশ্চিত করার জণ্য জিততেই হবে, ড্র করলে তৃতীয় হয়ে যাওয়ার সুযোগ থাকতে পারে। 

     

    গ্রুপ এফ 

    পর্তুগালের সঙ্গে ড্র করলেও ফ্রান্স পরের পর্বে চলে যাবে, তবে জিতলে গ্রপ চ্যাম্পিয়ন নিশ্চিত হবে। জার্মানির সমীকরণও হজ, হাঙ্গেরিকে হারালেই তারা চলে যাবে পরের পর্বে। পর্তুগাল ফ্রান্সের সঙ্গে ড্র করলে বা হেরে গেলেও তৃতীয় দল হিসেবে সুযোগ থাকবে পরের পর্ব জেতার। সব সমীকরণ বদলে যেতে পারে যদি হাঙ্গেরি জার্মানিকে হারিয়ে দেয়।

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন