• ইউরো ২০২০
  • " />

     

    কিক অফের আগে: হার্স্টের ভূত, ল্যাম্পার্ডের দুর্ভাগ্য ও জার্মানি-ইংল্যান্ডের আরেকটি বিতর্ক?

    কিক অফের আগে: হার্স্টের ভূত, ল্যাম্পার্ডের দুর্ভাগ্য ও জার্মানি-ইংল্যান্ডের আরেকটি বিতর্ক?    

    জার্মানি-ইংল্যান্ড 

    ইউরো, রাউন্ড অফ ১৬ 

    ওয়েম্বলি স্টেডিয়াম

    ২৯ জুন, বাংলাদেশ সময় রাত ১০টা


    জিওফ হার্স্টের বয়স এখন প্রায় ৮০ ছুঁই ছুইঁ। তবে চোখ বন্ধ করলেই একটা ম্যাচ দেখতে পাওয়ার কথা তার। শটটা লাইনের ওপর পড়েছে কি পড়েনি, উদযাপন শুরু করে দিয়েছে গোটা ইংল্যান্ড। জার্মানি প্রতিবাদ করেছে, কিন্তু শেষ পর্যন্ত গোলের বাঁশি বাজিয়েছেন রেফারি। সেই গোল নিয়ে এরপর কত বিতর্ক, যেটার রেশ চলেছে বহু বছর। সেই ওয়েম্বলিতে পাওয়া বিশ্বকাপ ট্রফিটা এখনো ইংল্যান্ডের সবেধন নীলমণি, সেই স্মৃতির জাবর কেটেই চলছে এত দিন। আর সেই ফাইনালে জেতার পর আর কখনো জার্মানিকে কোনো নকআউট ম্যাচে হারাতে পারেনি ইংল্যান্ড। 

    ফ্রাংক ল্যাম্পার্ডের গল্পটা অন্যরকম। বলা যায় মুদ্রার বিপরীতে। ২০২০ বিশ্বকাপে যখন জার্মানি ২-১ গোলে এগিয়ে, ল্যাম্পার্ড সমতা প্রায় ফিরিয়ে ফেলেছিলেন। নিজে দেখেছিলেন, গোটা মাঠ দেখেছিল বল গোললাইন পার হয়েছে। কিন্তু রেফারি গোল দিলেন না। গোললাইন প্রযুক্তি ছিল না তখন, এখন হলে নিশ্চিতভাবেই সেটা গোল পেতেন ল্যাম্পার্ড। কে জানে, সেই ম্যাচে ৪-১ এ জেতা জার্মানির গল্পটা অন্যরকম হতেও পারত।



    তবে মোদ্দা কথা হচ্ছে, ইংল্যান্ড-জার্মানি ম্যাচ মানেই একটা বিতর্কের উপলক্ষ। এমন নয় যে দুই দল বড় টুর্নামেন্টের নিয়মিত শত্রু। কিন্তু ১৯৬৬ বিশ্বকাপের ওই ম্যাচের জুজু চলছে এখনো। এই টুর্নামেন্টে খেলা শুরুর আগেই শুরু হয়ে গেছে বিতর্ক্ক। ওয়েম্বলিতে ম্যাচটা হবে, নিয়ম অনুযায়ী দুই দলেরই ম্যাচ শুরুর আগে সেই মাঠে অনুশীলন করার কথা। কিন্তু জার্মানির অনুশীলন সুয়বিধা বাতিল করে দেওয়া হয়েছে ম্যাচের আগের দিন। ভারী বৃষ্টিতে অনুশীলন করলে মাঠের ক্ষতি হতে পারে, সেই ভাবনায় এই সিদ্ধান্ত নিয়েছে ইউয়েফা। জার্মান কোচ জোয়াখিম লো ভীষণ খেপেছেন এতে। অনুশীলনটা জার্মানিতেই করতে হচ্ছে তার দলকে, ম্যাচের আগের দিন ইংল্যান্ডে গিয়ে মানিয়ে নেওয়ার সময় পাচ্ছেন না। 

    অবশ্য দুই দলের কেউই এই ম্যাচের আগে খুব একটা স্বস্তিতে নেই। ইংল্যান্ড গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠেছে বটে, কিন্তু খেলা দেখে আশ্বস্ত হওয়া যায়নি এই দলটা শেষ পর্যন্ত যেতে পারে। গ্যারেথ সাউথগেটের দলটা ঘুম পাড়ানিয়া ফুটবলই খেলেছে বেশি। অন্যদিকে জার্মানি শুরুর ধাক্কা সামলে পর্তুগালকে উড়িয়ে যেই মন রাঙ্গানো শুরু করেছে, এরপর আবার হাঙ্গেরির সঙ্গে হেরে যেতে যেতে করেছে ড্র। দুই দলের কে ভালো খেলবে, সেটার চেয়ে কে কত খারাপ খেলবে সেটা গড়ে দিতে পারে ম্যাচের ভাগ্য। 

    দলের খবর

    ইংল্যান্ড কোচ সাউথগেট বলেছেন, ফোদেন আজ ফিরছেন একাদশে। হলুদ কার্ড দেখায় আগের ম্যাচে সতর্কতা হিসেবে বসিয়ে রেখেছিলেন তাকে, এই ম্যাচে আবার ফিরিতে পারেন দলে। আইসোলেশন থেকে অনুশীলন করা ম্যাসন মাউন্ট ও বেন চিলওয়েল আজ আছেন কোচের প্ল্যানে, এর মধ্যে মাউন্টের ফেরার কথা শোনা যাচ্ছে বেশি। তবে শেষ পর্যন্ত জার্মানির ৩-৪৩ ফর্মেশনকে টেক্কা দেওয়ার জন্য অন্য কিছু করতে পারেন তিনি। 

    জার্মানি দলেও আছে সমস্যা। রবিন গোসেন্স ও আন্টনিও রুদিগার ঠান্ডাজনিত অসুস্থতায় ভুগছেন, অন্যদিকে ইলকে গুন্ডোয়ান আগের ম্যাচে পেয়েছিলেন চোট।

    সম্ভাব্য একাদশ 

    ইংল্যান্ড 

    পিকফোর্ড, শ, ম্যাগুয়ের, স্টোনস, ওয়াকার, মাউন্ট, ফিলিপ্স, রাইস, স্টার্লিং, ফোডেন, কেইন 

    জার্মানি 

    নয়্যার, জিন্টার, হামেলস, রুদিগার, কিমিখ, গসেন্স, ক্রুস, গুন্ডোয়ান, হ্যাভার্টজ, গ্যানাব্রি, মুলার