• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    টি-টোয়েন্টি বিশ্বকাপ: কে হবেন টুর্নামেন্ট সেরা?

    টি-টোয়েন্টি বিশ্বকাপ: কে হবেন টুর্নামেন্ট সেরা?    

    ট্রান্স-তাসমান ফাইনাল দিয়ে আর কয়েক ঘণ্টা পর পর্দা নামবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের। টি-টোয়েন্টি ফরম্যাটে নতুন এক চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। নতুন চ্যাম্পিয়নের পাশাপাশি আরও একটি স্বীকৃতি নিয়ে আছে সবার বাড়তি আগ্রহ- কে হবেন এই বিশ্বকাপের ‘ম্যান অফ দ্য টুর্নামেন্ট’। পরিসংখ্যান ও পারফরম্যান্সের বিচারে নিচের যে কেউই বগলদাবা করতে পারেন এবারের আসরের ‘সেরা’র খেতাব

    জস বাটলার

    জস বাটলার এবার যেকোন দলের জন্যই ছিলেন ‘ত্রাস’ হয়ে। আসরের একমাত্র সেঞ্চুরি এসেছে তার ব্যাট থেকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে খেলেছেন ৭১ রানের ইনিংস; আর এই দুই ইনিংসেই তিনি ছিলেন অপরাজিত। দেড়শ’র বেশি স্ট্রাইক রেটে রান তুলেছেন, মেরেছেন টুর্নামেন্টের সবচেয়ে বেশি ছয়। ম্যান অফ দ্য টুর্নামেন্ট হওয়ার জন্য জোর দাবিদার তিনি।

    বাবর আজম/মোহাম্মদ রিজওয়ান

    টুর্নামেন্টে পাকিস্তানের সাফল্যের পেছনে সবচেয়ে বড় ভূমিকা ছিল ক্যাপ্টেন বাবর আজম ও কিপার মোহাম্মদ রিজওয়ানের। এই টুর্নামেন্টের সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকার প্রথম দুইটি স্থানই নিজেদের দখলে রেখেছেন তারা। সেমির আগে আইসিইউতে থেকেও রিজওয়ান খেলেছেন অনবদ্য এক ইনিংস। বাবর ব্যাট হাতে পেয়েছেন চার চারটি ফিফটি; অধিনায়ক হিসেবেও ছিলেন ধারাবাহিক। এই দুইজনের যে কোন একজনের স্বীকৃতি পাওয়াটা তাই মোটেই অবাক করা কোন বিষয় হবে না।

    ডেভিড ওয়ার্নার

    অথচ মাসকয়েক আগেও সানরাইজার্স দলে ব্রাত্য হয়ে পড়েছিলেন ফর্ম হারিয়ে। কিন্তু ডেভিড ওয়ার্নার জানেন কখন অস্ট্রেলিয়ার জন্য নিজের সেরাটা দিতে হয়। প্রথম দিকে নড়বড়ে শুরু করলেও অস্ট্রেলিয়াকে ফাইনালের পথে নিয়ে আসায় অন্যতম অবদান এসেছে তার ব্যাট থেকেই, করেছেন টুর্নামেন্টের চতুর্থ সর্বোচ্চ ২৩৬ রান। ফাইনালে চমকপ্রদ কিছু করে দলকে ট্রফি এনে দিতে পারলে তিনিই হতে পারেন এবারের ম্যান অফ দ্য টুর্নামেন্ট।

    অ্যাডাম জ্যাম্পা

    স্মরণীয় এক টুর্নামেন্ট কাটিয়েছেন অ্যাডাম জ্যাম্পা। ৬ ম্যাচ খেলে ১২ উইকেট নিয়ে তিনি টুর্নামেন্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। বাংলাদেশকে একাই ধসিয়ে দিয়েছিলেন পাঁচ উইকেট নিয়ে। বোলারদের মধ্যে থেকে ম্যান অফ দ্য টুর্নামেন্ট হিসেবে তিনিই সবচেয়ে জোর দাবিদার।

    ট্রেন্ট বোল্ট

    নিউজিল্যান্ড দলের ফাইনালে আসার পথে অবদান ছিল দলের প্রায় সবারই। দলের প্রয়োজনে ঠিক সময়ে ব্যাটে বলে জ্বলে উঠেছেন গাপটিল, মিচেল, নিশাম, সোধি, সাউদিরা। তবে তাদের মধ্যে সবচেয়ে ধারাবাহিক ছিলেন ট্রেন্ট বোল্ট। টুর্নামেন্টে পেয়েছেন ১১ উইকেট, অজি ব্যাটিং লাইন আপ টালমাটাল করে দেওয়ার জন্য উইলিয়ামসন তার উপরই রাখবেন ভরসা। আর সেরকম কিছু করে বসলে আজ রাতে তিনিই হয়তো স্বীকৃতি পেতে পারেন টুর্নামেন্ট সেরা হিসেবে