• টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১
  • " />

     

    সংখ্যায় সংখ্যায় টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল

    সংখ্যায় সংখ্যায় টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল    

    টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে হয়েছে বেশ কিছু রেকর্ড ও মাইলফলক

    ৬ - পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ৭টি ফাইনালের মধ্যে ৬টি ফাইনালই জিতেছে টস জয়ী দল, যার মধ্যে এবারের আসরও রয়েছে। ২০২১ সালের ফাইনালের ভেন্যু দুবাইতে টুর্নামেন্টের দশটি দিবারাত্রি ম্যাচের প্রত্যেকটিই জিতেছে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দল, যাদের মধ্যে নয়টি দলই টস জয়ী। 

     

    ১৭৩ - পুরুষদের টি-টোয়েন্টি ফাইনালের দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের লক্ষ্যে পৌঁছায় অস্ট্রেলিয়া। হারারেতে ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের ১৮৪ রান তাড়া করে জয় এখন পর্যন্ত সর্বোচ্চ। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ফাইনালের আগে, টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শুধুমাত্র একটি দল ১৬০ রান তাড়া করে জিতেছিল - ওয়েস্ট ইন্ডিজ ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৫৬ রান তাড়া করে ৬ উইকেটে ১৬১ রান করে। 

     

    ৩১ - ফিফটির জন্য মিচেল মার্শের খেলা বল। পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে যা দ্রুততম, একইদিনে কেন উইলিয়ামসনের করা ৩২ বলে ফিফটি আছে দ্বিতীয় অবস্থানে। এর আগে ২০১৪ সালে সাঙ্গাকারা এবং ২০১৬ সালে জো রুটের করা ৩৩ বলে ফিফটিই ছিল দ্রুততম ফিফটি। 

     

    ৮৫ - অস্ট্রেলিয়ার বিপক্ষে উইলিয়ামসনের রান। পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে তার চেয়ে বেশি রান করতে পারেননি কোনো ক্রিকেটার। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে রান তাড়া করতে নেমে ক্যারিবিয়ান ব্যাটসম্যান মার্লন স্যামুয়েলসও ৮৫ রানের অপরাজিত এক ইনিংস খেলেন।

     

    ৩৯ - মিচেল স্টার্কের বলে উইলিয়ামসনের নেয়া রান, টি-টোয়েন্টি ম্যাচে স্টার্কের বলে সবচেয়ে বেশি রান নেয়া ব্যাটার তিনি। এর আগের সর্বোচ্চটি ছিল ২০১১ সালে চ্যাম্পিয়নস লিগ টি-টোয়েন্টি খেলায় বিরাট কোহলির ১১ বলে ৩২ রান। স্টার্কের ১২ বলে ৭টি চার ও ১টি ছক্কা মেরেছেন উইলিয়ামসন। টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে কোনো ব্যাটারই কোনো বোলারকে এতগুলো বাউন্ডারি মারেননি। 

     

    ২৮৯ - এই টুর্নামেন্টে ডেভিড ওয়ার্নারের রান, যা পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের এক সংস্করণে অস্ট্রেলিয়ার পক্ষে সবচেয়ে বেশি। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ম্যাথু হেইডেনের করা ২৬৫ রান ছাড়িয়ে যান ওয়ার্নার। কেভিন পিটারসেন (ইংল্যান্ড, ২০১০) এবং ওয়ার্নার (অস্ট্রেলিয়া, ২০২১) একমাত্র খেলোয়াড় যিনি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয়ী দল থেকে প্লেয়ার অফ দ্যা টুর্নামেন্ট পুরস্কার জিতেছেন।

     

    ৬২৭ - ২০২১ সালে টি-টোয়েন্টিতে মার্শের করা রান, এ বছর মোহাম্মদ রিজওয়ান (১০৩৩) এবং বাবর আজম (৮২৬) এর পর তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহক তিনি। এই বছর মার্শের মোট রান অস্ট্রেলিয়ার হয়ে এক ক্যালেন্ডার বছরে পুরুষদের টি-টোয়েন্টিতে সর্বোচ্চ।

     

    ৬০ - স্টার্ক তার ৪ ওভারে রান দিয়েছেন, যা অস্ট্রেলিয়ার হয়ে পুরুষদের টি-টোয়েন্টিতে একজন বোলারের দ্বিতীয় সর্বোচ্চ খরুচে বোলিং। এনড্রু টাই ২০১৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬৪ রান দিয়েছিলেন। স্টার্ক হলেন পাঁচজন বোলারের মধ্যে একজন যারা পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে ৬০ বা তার বেশি রান দিয়েছেন, তবে ফাইনালে এটিই প্রথম। 

     

    তথ্যসূত্রঃ ইএসপিএনক্রিকইনফো