• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ওলে গানার সোলশারের বিদায়: কে হচ্ছেন রোনালদোদের পরবর্তী ম্যানেজার?

    ওলে গানার সোলশারের বিদায়: কে হচ্ছেন রোনালদোদের পরবর্তী ম্যানেজার?    

    বিদায়ঘন্টা বেজে গেছে ওলে গানার সোলশারের। ওয়াটফোর্ডের কাছে ম্যানচেস্টার ইউনাইটেডের ৪-১ গোলে হারের পর জরুরি বৈঠকে বসেছিলেন ম্যান ইউনাইটেড বোর্ড। সেখানেই সিদ্ধান্ত হয়েছে, চলে যেতে হচ্ছে সোলশারকে। শেষ হয়ে গেছে ইউনাইটেডে তার প্রায় তিন বছরের সময়। আপাতত মাইকেল ক্যারিক অন্তবর্তীকালীন কোচ হিসেবে কাজ চালিয়ে নেবেন। নতুন কোচ হিসেবে শোনা যাচ্ছে বেশ কজনের নাম 

     

    কেন বিদায় নিলেন সোলশার?

    হোসে মরিনহোর ছাটাইয়ের পর দায়িত্ব নিয়েই প্রথম মৌসুমে দারুণ করছিলেন সোলশার। এরপর তাকে পুর্ণকালীন দায়িত্ব দেওয়া হয়। নিজের প্রথম পূর্ণ মৌসুমে তিনে নিয়ে আসেন ইউনাইটেডকে। পরের মৌসুমে দুইয়ে থেকে শেষ করে ইউনাইটেড, ইউরোপা লিগের ফাইনালেও হেরে যায় একটুর জন্য।

    এই মৌসুমে বেশ কয়েকজন খেলোয়াড়কে দলে নিয়ে আসেন সোলশার। ক্রিশ্চিয়ানো রোনালদো, রাফায়েল ভারান, জেডন সাঞ্চোদের আনার পর সোলশারের প্রতি বোর্ডের আস্থাও প্রকাশ পেয়েছিল। কিন্তু এই মৌসুমটা দুঃস্বপ্নের মতো যাচ্ছে সোলশারের। ঘরের মাঠে লিভারপুলের কাছে পাঁচ গোলে হার, পর ডার্বিতে সিটির কাছে হারের পর চাপ বেড়ে গিয়েছিল তার ওপর। তখনও সোলশারকে বরখাস্ত করার গুঞ্জন শোনা গিয়েছিল। তবে স্যার অ্যালেক্স ফার্গুসনসহ বোর্ডের একাংশ তার ওপর আরেকবার আস্থা রাখার সিদ্ধান্ত নেন। শেষ পর্যন্ত ওয়াটফোর্ডের কাছে ৪-১ গোলে হারের পরেই জরুরি সভায় বসে বোর্ড। সেখানেই ইউনাইটেড মালিক জোয়েল গ্লেজার সোলশারকে বরখাস্ত করার চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। যদিও সোলশারের প্রতি সম্মানবশত আনুষ্ঠানিকভাবে তিনি বরখাস্ত হচ্ছেন না। পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই বিদায় নিচ্ছেন তিনি। 

     

    কে হবেন পরের ইউনাইটেড কোচ?

    লিভারপুলের কাছে হারের পর গুঞ্জন উঠেছিল, আন্তোনিও কন্তে ইউনাইটেডে আসতে আগ্রহী। কিন্তু টটেনহাম ইউনাইটেডের কাছে হেরে কন্তে চলে যান লন্ডনে। সোলশার চাকুরি হারানোর পর আরেকটি অপশন কমে গেল ইউনাইটেডের। কে হতে পারেন পরবর্তী কোচ? 

    এই মুহূর্তে খুব বেশি বিকল্প নেই ইউনাইটেড বোর্ডের সামনে। বড় কোচদের মধ্যে ফাঁকা আছেন জিনেদিন জিদান। তবে বিভিন্ন সূত্র বলছে, ইউনাইটেডে আসার ব্যাপারে খুব একটা আগ্রহী নন রিয়াল মাদ্রিদের হয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়নস লিগজয়ী কোচ। মরিসিও পচেত্তিনো স্যার অ্যালেক্স ফার্গুসনের প্রিয় ছিলেন, কিন্তু তার মৌসুমের মাঝপথে পিএসজি ছেড়ে আসার সম্ভাবনা খুবই ক্ষীণ। আয়াক্সের এরিক টেন হাগকেও ভাবা হচ্ছে ম্যানেজার হিসেবে, গত কয়েক বছর ধরে আয়াক্সকে নিয়ে দারুণ কাজ করছেন এই কোচ। তবে তারও মৌসুমের মাঝপথে আসার সম্ভাবনা কম। লেস্টার সিটির ব্রেন্ডন রজার্সের নামও শোনা গিয়েছি, তবে তিনি নিজেই গুঞ্জনটা উড়িয়ে দিয়েছেন। এমনকি শোনা যাচ্ছে সাবেক পিএসজি কোচ লরা ব্লাঁর নামও। ব্লাঁ অবশ্য খেলে গেছেন ইউনাইটেডেও। আবার সেভিয়ার হয়ে ভালো করা জোলেন লোপেতেগির নামও শোনা যাচ্ছে। তবে পুর্ণকালীন কাউকে দায়িত্ব দেওয়ার আগে আপাতত ক্যারিক ও ফ্লেচার মিলেই কাজ চালিয়ে যেতে পারেন।