• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    কাতার বিশ্বকাপ ফুটবল ড্র: আপনার যা যা জানা প্রয়োজন

    কাতার বিশ্বকাপ ফুটবল ড্র: আপনার যা যা জানা প্রয়োজন    

    ড্র কবে, কোথায়, কখন

    আগামী ১লা এপ্রিল, শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় দোহা এক্সিবিশন ও কনভেনশন সেন্টারে শুরু হবে ২০২২ কাতার ফিফা বিশ্বকাপের ড্র। সরাসরি সম্প্রচার করবে ফিফা ইউটিউব চ্যানেল।


    কাদের নিয়ে হবে বিশ্বকাপের ড্র?

    ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্ব প্রায় শেষদিকে। ৩২ দলের মধ্যে ইতোমধ্যে ২০টি দল জায়গা করে নিয়েছে বিশ্বকাপের মূলপর্বে। চূড়ান্ত হবে আরও ১২টি দল। মার্চ মাসের বাকি থাকা দুই দিনে সেখান থেকে পাকা হবে ৯টি দলের জায়গা। বাকি ৩ দল আসবে আন্তঃমহাদেশীয় প্লে অফ আর স্থগিত হয়ে থাকা ইউরোপিয়ান পর্বের ম্যাচ থেকে। 

    এখন পর্যন্ত চূড়ান্ত হওয়া ২০ দল: কাতার (স্বাগতিক), জার্মানি, ডেনমার্ক, ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ইরান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, জাপান, ইকুয়েডর, উরুগুয়ে ও কানাডা। 

     

    কীভাবে বিভক্ত হবে দলগুলো? 

    বাছাইপর্ব পেরিয়ে মূলপর্বে জায়গা করে নেওয়া ৩২ দলকে ভাগ করা হবে ৮টি গ্রুপে। প্রতি গ্রুপে থাকবে ৪টি করে দল। এর আগে ৩১ মার্চ প্রকাশিতব্য ফিফা র‍্যাংকিংয়ের ভিত্তিতে ৪টি সিডিং পাত্রে দলগুলোকে ভাগ করা হবে। স্বাগতিক হিসেবে কাতার থাকবে পাত্র-১ এ। একই পাত্রে জায়গা করে নিবে বাছাইপর্ব পেরিয়ে আসা র‍্যাংকিংয়ের শীর্ষ ৭ দল। 

    বিশ্বকাপ নিশ্চিত করা র‍্যাংকিংয়ের পরের শীর্ষ ৮ দলকে রাখা হবে পাত্র-২ তে। ৩ নম্বর পাত্রে থাকবে ১৬ থেকে ২৩ র‍্যাংকিংধারী ৮ দল। পাত্র- ৪ এ র‍্যাংকিংয়ের ২৪ থেকে ২৮ অবস্থানে থাকা ৫ দলের সাথে যুক্ত হবে আন্তঃমহাদেশীয় ২টি ও ইউয়েফা প্লে অফ জয়ী দল। 

     

    কীভাবে হবে বিশ্বকাপের ড্র?

    ৪টি পাত্রের প্রতিটি থেকে একটি করে দল জায়গা করে নেব ৮টি পাত্রে। এদের মধ্যে সবার আগে পাত্র-১ থেকে উঠানো হবে কাতার দলের বল, যেটির রঙ থাকবে আলাদা। কাতার থাকবে গ্রুপ 'এ’তে। বাকি সাত দল ভাগ হয়ে যাবে গ্রুপ ‘বি’ থেকে গ্রুপ ‘এইচ’ পর্যন্ত। আট গ্রুপের বাকি তিনটি করে  দল নির্ধারিত হবে ২, ৩ ও ৪ নম্বর পাত্র থেকে। পাত্র ১ দিয়ে শুরু হবে ড্রয়ের আনুষ্ঠানিকতা। পর্যায়ক্রমে দ্বিতীয়, তৃতীয় পাত্রের পর চতুর্থ পাত্রের মাধ্যমে শেষ হবে ড্র। 

    ফিফার নিয়মানুযায়ী একই অঞ্চল থেকে উঠে আসা দুটি দল একই গ্রুপে থাকতে পারবে না। উদাহরণ হিসেবে বলা যায়, ব্রাজিল এবং ইকুয়েডর একই অঞ্চলের হওয়ায় একই গ্রুপ থাকবে না। অবশ্য ইউরোপিয়ান দলগুলোর ক্ষেত্রে এই নিয়ম নেই। এবারের বিশ্বকাপে মোট ১৩টি ইউরোপিয়ান দল খেলবে। তবে ড্র’য়ের শর্ত হচ্ছে  প্রতি গ্রুপে কমপক্ষে একটি ও সর্বোচ্চ দুইটি ইউরোপিয়ান দল রাখতে হবে। সেই হিসেবে আট গ্রুপের পাঁচটিতেই দুটি করে ইউরোপিয়ান দল থাকবে। 


    কোন মহাদেশ থেকে কয়টি দল থাকছে?

    ইউরোপ থেকে সর্বোচ্চ ১৩ দল অংশ নিচ্ছে এবারের বিশ্বকাপে। আফ্রিকা থেকে সুযোগ পাবে ৫টি দল বিশ্বকাপ খেলার। ২৯ মার্চ রাতে বাছাইপর্ব শেষে জানা যাবে চূড়ান্ত ৫ দলের নাম। এশিয়া থেকে ৪ দল বাছাইপর্ব পেরিয়েছে। আরও একটি দল সুযোগ পেতে পারে আসন্ন জুনে আন্তঃমহাদেশীয় প্লে অফ জিতলে।

    কনক্যাকাফ ও ওশেনিয়া মহাদেশের প্লে অফ থেকেও বিশ্বকাপ সুযোগ পাবে একটি দল। ল্যাটিন আমেরিকার প্রতিনিধিত্ব করবে ৪টি দল। আরেকটি দল সুযোগ পেতে পারে মহাদেশীয় প্লে অফে এশিয়ার দলকে হারিয়ে। বাকি থাকছে ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বের ইউক্রেন-স্কটল্যান্ড ম্যাচ। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের জেরে ইউয়েফা সেই ম্যাচ জুন পর্যন্ত মূলতবি ঘোষণা করেছে। সেই ম্যাচের বিজয়ী দল মুখোমুখি হবে ওয়েলসের। সেখান থেকে নির্ধারিত হবে কাতার বিশ্বকাপে ইউরোপের শেষ দল।