• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ‘পর্তুগালকে ছাড়া বিশ্বকাপ নয়’: জোড়া গোলে ব্রুনো জিতলেন কাতারের টিকিট

    ‘পর্তুগালকে ছাড়া বিশ্বকাপ নয়’: জোড়া গোলে ব্রুনো জিতলেন কাতারের টিকিট    

    পর্তুগাল ২:০ উত্তর মেসিডোনিয়া 


    ম্যাচের আগে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো বলেছিলেন, “পর্তুগালকে ছাড়া কোনো বিশ্বকাপ নয়”। এই শতাব্দীতে হওয়া পাঁচ বিশ্বকাপের পাঁচটিতেই খেলেছে পর্তুগাল। মঙ্গলবার রাতে প্লেঅফের ফাইনালে উত্তর মেসিডোনিয়াকে হারিয়ে টানা ষষ্ঠ বিশ্বকাপের টিকিট কেটেছে ইউসেবিও-ফিগোর উত্তরসূরিরা। 

    ফাইনালটি হওয়ার কথা ছিল বিগত দুই ইউরোর চ্যাম্পিয়ন ইতালি ও পর্তুগালের মধ্যে। কিন্তু সেমিতে মেসিডোনিয়ার শেষ মুহূর্তের গোলে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে যায় ইতালি। ফাইনালে আরেকবার দৈত্যবধ করতে পারে কি না দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশটি, তা দেখার অপেক্ষাতেই ছিল ফুটবল বিশ্ব।

    কিন্তু ফিফা র‍্যাংকিংয়ের ৬৭তম অবস্থানে থাকা মেসিডোনিয়া ম্যাচের কোনো অংশেই অষ্টম স্থানে থাকা পর্তুগালের সঙ্গে পাল্লা দিয়ে লড়তে পারেনি। শুরু থেকেই ম্যাচের দখল ছিল স্বাগতিক পর্তুগালের হাতে।

    তবে পর্তুগালও যে খুনে ফুটবল উপহার দিয়েছে তা নয়। তুরস্কের বিপক্ষে দলের আক্রমণভাগ যে ছন্দময় ও সৃজনশীল ফুটবল খেলেছিল, সেটি প্রায় অদৃশ্যই ছিল এদিন। মেসিডোনিয়ার ভুলেই প্রথম কপাল খুলে স্বাগতিকদের। ম্যাচের ৩২তম মিনিটে মেসিডোনিয়ার রাইটব্যাক স্তেফান রিস্তভস্কির পাস ইন্টারসেপ্ট করেন ব্রুনো ফার্নান্দেজ। বল গিয়ে পড়ে রোনালদোর পায়ে। রোনালদো সামনে থাকা ডিফেন্ডারের দু পায়ের মধ্য দিয়ে ফ্লিক করে বলটি পাঠান সামনে এগিয়ে যাওয়া ফার্নান্দেজের কাছে। বক্সে ঢুকে ফার্নান্দেজের শট জায়গা করে নেয় জালের বাম পাশের নিচে। 

    ম্যাচের দ্বিতীয় গোলটিও আসে এই ম্যানচেস্টার ইউনাইটেড তারকার পা থেকেই। ৬৪ মিনিটে আক্রমণে উঠে উত্তর মেসিডোনিয়া। নিখুঁত ট্যাকেলে এই আক্রমণ থামান পেপে। বল পাঠান সামনে। ফার্নান্দেজ সেই বল নিয়ে প্রতি-আক্রমণে উঠেন। লেফট উইংয়ে থাকা ডিয়গো জোটাকে খুঁজে নেন তিনি। জোটা একটু এগিয়ে ক্রস করেন পেনাল্টি স্পট বরাবর। সুন্দর এক ভলিতে সেই বলকে জালে জড়ান ফার্নান্দেজ। 

    ম্যাচের শেষ ২৫ মিনিট মেসিডোনিয়া একটু আক্রমণাত্মক খেলার চেষ্টা করলেও পেপে-পেরেইরার রক্ষণকে ভেঙে তেমন সুযোগ তৈরি করতে পারেনি তারা। পুরো ম্যাচে কোনো সেভই করতে হয়নি পর্তুগালের গোলরক্ষক ডিয়গো কস্তার। 

    তারকায় ঠাসা পর্তুগাল বিশ্বকাপে জায়গা করতে না পারলে সেই বিশ্বকাপ কিছুটা অপূর্ণই থেকে যেত। পর্তুগালের শুরুর একাদশে প্রিমিয়ার লিগের প্রতিনিধিত্বের দিকেই যদি তাকান, একাদশে ছিলেন  ইউনাইটেড তারকা রোনালদো ও ফার্নান্দেজ। লিগ চ্যাম্পিয়ন সিটি থেকে ছিলেন জোয়াও ক্যান্সেলো ও বার্নার্দো সিলভা। পর্তুগিজ ঐতিহ্যের জন্য খ্যাত উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের প্রতিনিধিত্ব করেছেন জোয়াও মুটিনহো। এবং এ মৌসুমে প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত সর্বোচ্চ গোল করা স্ট্রাইকার জোটাও খেলেছেন প্রথম একাদশেই। 

    এদিন পর্তুগালের বেঞ্চে ছিলেন আর্সেনাল ফুল ব্যাক সেড্রিক ও উলভস কিপার জোসে সা। স্প্যানিশ, ফ্রেঞ্চ, পর্তুগিজ লিগেরও বেশ কয়েকজন তারকা ফুটবলার রয়েছে এই দলে। এমন দল নিয়ে বিশ্বকাপে পা রাখতে যাওয়া পর্তুগালকে নিয়ে একটু বেশিই তটস্থ থাকতে হবে বাকি দলগুলোকে।

    মঙ্গলবার ইউরোপীয় প্লে-অফের অপর ম্যাচে সুইডেনকে ২-০ গোলে হারিয়েছে পোল্যান্ড। রবার্ট লেভানডফস্কি ও পিওতর জিলিস্কির গোলে আবারও বিশ্বকাপের টিকিট কেটেছে উত্তর-পশ্চিম ইউরোপের দেশটি।