• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    প্রিমিয়ার লিগের জাজমেন্ট ডে: অপেক্ষা করছে যেসব নাটক

    প্রিমিয়ার লিগের জাজমেন্ট ডে: অপেক্ষা করছে যেসব নাটক    

    লিগের ২০ বছর পূর্তি উপলক্ষে ২০১২ সালে একগাদা পুরস্কার দিয়েছিল প্রিমিয়ার লিগ। সেরা ম্যানেজার (স্যার অ্যালেক্স ফার্গুসন), সেরা দলের (আর্সেনাল ২০০৩-০৪) মতো বাছাই করা হয়েছিল সেরা মৌসুমও। অনেক তর্ক-বিতর্ক শেষে প্রিমিয়ার লিগ প্যানেল চলতি মৌসুমকেই (২০১১-১২) সেরা মৌসুম হিসেবে বাছাই করে। 

    এর পিছনে কারণ হিসেবে বলা হয়েছিল- দুই দশকের মধ্যে সেবারই প্রথমবারের মতো শিরোপা, ইউরোপীয় ফুটবলের স্পট এবং অবনমনের লড়াই; সবগুলো শেষদিনে গড়িয়েছে। ফাইনাল ম্যাচডের আগেই এই সিদ্ধান্ত নেওয়া হলেও শেষদিনে ‘আগুয়েরো’ গোলের পর এই মৌসুমের অমরত্ব নিয়ে আর সন্দেহ প্রকাশ করেনি কেউ। 

    এখন প্রশ্ন হচ্ছে, ২০১১-১২ মৌসুমের মতোই কি অমরত্ব লাভ করতে পারে বর্তমান মৌসুম? টানা চতুর্থবারের মতো শীর্ষস্থানের লড়াইয়ে আছে লিভারপুল ও ম্যান সিটি, চতুর্থ স্থানের লড়াইয়ে দুই নর্থ লন্ডন রাইভাল আর্সেনাল ও টটেনহাম, ইউরোপার জন্য লড়াইয়ে ম্যানচেস্টার ইউনাইটেড ও ওয়েস্ট হাম, এবং অবনমন লড়াইয়ে বার্নলি ও লিডস। আজ রোববার, প্রিমিয়ার লিগের সমাপনী দিনে মাঠে গড়াতে যাওয়া ১০ ম্যাচের মধ্যে ৮টির উপরই নির্ভর করছে কোনো না কোনো কিছুর ভাগ্য। 

    শেষদিনে আগুয়েরোর মতো নাটকীয় মুহূর্ত নিয়ে কেউ হাজির হবেন কি না, সেটা কয়েক ঘণ্টার মধ্যে জানতে পারব আমরা। তবে শেষদিনের নাটকীয়তা যেমনই হোক, এটা অস্বীকার করার কোনো উপায় নেই লিগের প্রতিটি পজিশনের জন্য মৌসুমজুড়ে এমন প্রতিযোগিতা দেখেনি স্মরণকালের অন্য কোনো মৌসুম। চলুন দেখে নেওয়া যাক, শেষদিনে কী নাটকীয়তা অপেক্ষা করছে আমাদের জন্য: 

     

    শিরোপা লড়াই: লিভারপুলকে লিগ উপহার দিতে পারবেন জেরার্ড? 

    লিভারপুলকে শীর্ষদের কাতারে রাখতে নিজের পুরো ক্যারিয়ারকে বিসর্জন দিলেও ক্লাবকে কখনো লিগ শিরোপাটা এনে দিতে পারেননি স্টিভেন জেরার্ড। বুটজোড়া তুলে রেখে ডাগ-আউটে জায়গা করে নেওয়া ইংলিশ কিংবদন্তির কাছে সুযোগ থাকছে আজ শৈশবের ক্লাবটিকে শিরোপা উপহার দেওয়ার। 

    যথাক্রমে ৮৯ ও ৯০ পয়েন্ট নিয়ে শেষদিন শুরু করতে যাচ্ছে লিভারপুল সিটি। কোয়াড্রপল স্বপ্ন টিকিয়ে রাখা অলরেডদের আজ ঘরের মাঠে উলভসকে হারাতে হবে, তারপর তাকিয়ে থাকতে হবে ম্যান সিটি- অ্যাস্টন ভিলা ম্যাচের দিকে। ইতিহাদ স্টেডিয়ামে জেরার্ডের ভিলা পরাজয় ঠেকাতে পারলেই কেবল শিরোপা জেতার সম্ভাবনা থাকছে লিভারপুলের। 

     

    জেরার্ডের পাশাপাশি ভিলা ড্রেসিং রুমে রয়েছেন সাবেক লিভারপুল তারকা ফিলিপ কুটিনহো ও ড্যানি ইংস। তাদের দিকেও তাকিয়ে থাকবে অ্যানফিল্ডবাসী। 

     

    চতুর্থ স্থানের জন্য লড়াই: আর্সেনাল না স্পার্স?   

    দুই দুইবার চ্যাম্পিয়ন্স লিগ স্পট প্রায় নিশ্চিত করে ফেললেও চিরায়ত ধারায় তা হাতছাড়া করেছে আর্সেনাল। প্রথমে ক্রিস্টাল প্যালেস, ব্রাইটন ও সাউদাম্পটনের বিপক্ষে টানা হেরে, এবং পরে স্পার্স ও নিউক্যাসলের বিপক্ষে হেরে। তবে দুই দুইবার হাতের মুঠো থেকে চ্যাম্পিয়ন্স লিগ স্পটটি ফেলে দেওয়া আর্সেনালের জন্যও শেষদিনে আশা রাখার মতো কিছু থাকছে। স্পার্সের চেয়ে দুই পয়েন্টে পিছিয়ে থাকা গানারদের ঘরের মাঠে এভারটনকে হারাতে হবে। এরপর তাকিয়ে থাকতে হবে নরউইচ-স্পার্স ম্যাচের দিকে। 

    এদিকে, ইতোমধ্যে রেলিগেটেড হয়ে যাওয়া নরউইচের মাঠ থেকে ড্র বাগিয়ে আনতে পারলেই চতুর্থ স্থান নিশ্চিত করে ফেলবে স্পার্স। নভেম্বরে যখন ক্লাবটির দায়িত্ব নিয়েছিলেন কন্তে, তখন লিগ টেবিলে স্পার্সের অবস্থান ছিল নয়ে। সেখান থেকে চ্যাম্পিয়ন্স লিগ ফুটবল পাওয়াটা এই ইতালীয়র মুন্সিয়ানারই স্বাক্ষর। 

     

    ইউরোপা লিগ স্পট: ইউনাইটেড না ওয়েস্ট হাম? 

    শিরোপা জেতার স্বপ্ন নিয়ে মৌসুম শুরু করা ম্যানচেস্টার ইউনাইটেড মৌসুম শেষ করতে যাচ্ছে প্রিমিয়ার লিগ যুগে তাদের সর্বনিম্ন পয়েন্ট টালি নিয়ে। শেষ ম্যাচে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে জিততে না পারলে টেবিলের ষষ্ট স্থানটিও হারাতে পারে রোনালদোরা। সেক্ষেত্রে সামনের মৌসুমে তাদের জায়গা হবে ইউরোপা কনফারেন্স লিগে। 

    ইউনাইটেডের (৫৮) চেয়ে দুই পয়েন্ট পিছনে থেকে দিন শুরু করা ওয়েস্ট হামকে (৫৬) ইউরোপা লিগ স্পটের জন্য ব্রাইটনের বিপক্ষে জিততেই হবে। সেক্ষেত্রে ইউনাইটেড ড্র করলেই তাদের টপকে ষষ্ঠ স্থানে উঠে যাবে হ্যামাররা। 

     

    অবনমন লড়াই: বার্নলি না লিডস? 

    নরউইচ ও ওয়াটফোর্ডের অবনমন নিশ্চিত হয়ে গেছে ইতোমধ্যে। মৌসুমজুড়ে নিউক্যাসল, এভারটন, সাউদাম্পটন, অ্যাস্টন ভিলার মতো ক্লাব রেলিগেশন জোনের আশেপাশে ঘোরাফেরা করলেও শেষ দিনে এসে ১৭তম স্থানটির জন্য লড়াই করছে বার্নলি(৩৫) ও লিডস (৩৫)। বর্তমানে দুই দলেরই পয়েন্ট সমান। তবে গোল ডিফরেন্সে বার্নলি এগিয়ে থাকায় আজ দুই দলই হেরে বসলে রেলিগেটেড হবে লিডসই। আজ লিডস নামবে ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে, আর বার্নলি নিউক্যাসলের।