• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    উড়ন্ত আর্সেনালকে মাটিতে নামিয়ে আনল ইউনাইটেড

    উড়ন্ত আর্সেনালকে মাটিতে নামিয়ে আনল ইউনাইটেড    

    ম্যানচেস্টার ইউনাইটেড ৩:১ আর্সেনাল 


    পাঁচ ম্যাচে পাঁচ জয়, পরিষ্কার ব্যবধানে টেবিলের শীর্ষে থেকে ওল্ড ট্রাফোর্ডে পা রেখেছিল মিকেল আরতেতার আর্সেনাল। কিন্তু বদলে যাওয়া ইউনাইটেডের সামনে তাদেরও মাথা নোয়াতে হলো। রোববার মার্কাস রাশফোর্ডের জোড়া গোলে আর্সেনালকে ৩-১ ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। 

    ঘরের মাঠে নিজেদের পছন্দসই ভঙ্গিমাতেই খেলা শুরু করে ইউনাইটেড। অষ্টম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় তারা। কিন্তু ডিয়গো ডালটের ক্রস থেকে করা ক্রিশ্চিয়ান এরিকসেনের ভলি জায়গা করে নেয় সাইডনেটে। পরের চার মিনিটে দুটি দুর্দান্ত কাউন্টার অ্যাটাক করে আর্সেনাল। দ্বিতীয়টি থেকে গোলও করেন মার্টিনেল্লি। কিন্তু গোলের বিল্ডাপে একটি ফাউল হওয়ায় সেটি বাতিল করে ভিএআর।

    ম্যাচের প্রথম বড় আঘাত হানে রেড ডেভিলরাই। ৩৫ মিনিটে দুর্দান্ত এক প্রতি আক্রমণে বক্সের সামনে বল পেয়ে যান রাশফোর্ড। দুই ডিফেন্ডার দিয়ে ঘেরাও হওয়া রাশফোর্ড একজনকে নাটমেগ করে রাইট উইঙ্গার অ্যান্টনিকে পাঠান বল। অভিষেক ম্যাচ খেলতে নামা এই ব্রাজিলিয়ান রামসডেলকে একপাশে পাঠিয়ে বল জালে জড়ান। সঙ্গে সঙ্গে জ্বলে উঠে উৎসবমুখর পরিবেশে থাকা ওল্ড ট্রাফোর্ড। 

    প্রথমার্ধের শেষ ১০ মিনিটে আর্সেনাল বেশ কিছু আক্রমণ করলেও সমতায় ফিরতে পারেনি। গানাররা যথারীতি দ্বিতীয়ার্ধ শুরু করে আক্রমণাত্মক ভঙ্গিমায়। ইউনাইটেডের প্রেসকে পাশ কাটিয়ে তারা বলের দখল রাখতে শুরু করে। ত্রাস সৃষ্টি করতে শুরু করে ইউনাইটেডের বক্সে। ৫৫ মিনিটে লেফট বাইলাইন থেকে ফার পোস্টের উদ্দেশ্যে নেওয়া বুকায়ো সাকার ক্রস ক্রসবারে লেগে ফিরে যায়। পাঁচ মিনিট পর অবশ্য বল জালে জড়াতে সক্ষম হন সাকা। বক্সের ভেতর মার্টিন ওডেগার্ডের পাঠানো বল গিয়ে পড়ে গ্যাব্রিয়েল জেসুসের পায়ে। সামনে গোলকিপার ও তার দুই পাশে দুই ডিফেন্ডার থাকায় জেসুস ডানপাশে হালকা করে ব্যাকপাস দেন। সেই পাস থেকে সরাসরি নিয়ার পোস্টে শট নেন সাকা। সমতায় ফেরে আর্সেনাল। 

    কিন্তু সমতা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি গানাররা। ৬৬ মিনিটে দুর্দান্ত এক কাউন্টার-অ্যাটাক থেকে আবার এগিয়ে যায় ইউনাইটেড। মধ্যমাঠ থেকে ব্রুনো ফার্নান্দেসের বাড়ানো দুর্দান্ত এক পাস থেকে রামসডেলকে ফাঁকা পেয়ে যান রাশফোর্ড। মাথা ঠাণ্ডা রেখে বল জালে জড়াতে ভুল করেননি এই ইংলিশ স্ট্রাইকার। 

    এরপর আর্সেনাল পুরাদস্তুর আক্রমণে উঠে যায়। সবাইকে নিয়ে প্রতিপক্ষ অর্ধে উঠে যাওয়াটা আবার কাল হয় আর্সেনালের। ৭৫ মিনিটে একদম মধ্যমাঠে থাকা আর্সেনালের ডিফেন্সিভ লাইনকে ফাঁকি দিয়ে সামনে বল পাঠান ফার্নান্দেস। বল নিয়ে গোলকিপারের সামনে এগিয়ে যান এরিকসেন। তবে নিজে শট না নিয়ে পাশে থাকা রাশফোর্ডকে পাস দেন তিনি। সহজ ট্যাপ-ইনে নিজের দ্বিতীয় গোল করেন রাশফোর্ড। 

    ম্যাচের বাকি সময়ে আর্সেনাল বেশ কিছু আক্রমণ করলেও ভারান-মার্টিনেজরা তা সহজেই প্রতিহত করতে সক্ষম হয়। ভিয়েরা-ওডেগার্ডরা বক্সের বাইরে থেকে কয়েকটি দূর পাল্লার শট নিলেও সেগুলো লক্ষ্যভ্রষ্ট হয়। ৩-১ ব্যবধানেই ম্যাচ শেষ হয়। এই পরাজয় আর্সেনালের পারফেক্ট স্টার্টকে ভেঙে দিলেও এখনও টেবিলের শীর্ষেই থাকছে আরতেতার দল। 

    এদিকে এরিক টেন হাগে বদলে যাওয়া ইউনাইটেডের টানা চতুর্থ জয় এটি। ইতোমধ্যে ইংল্যান্ডের শীর্ষস্থানীয় দুই দলকে হারিয়ে দেওয়া ইউনাইটেড আবারও ভক্তদের বড় কিছুর স্বপ্ন দেখাচ্ছে।