• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    স্পার্সের পর লিভারপুল-বধ আর্সেনালের, নজর এখন শিরোপায়

    স্পার্সের পর লিভারপুল-বধ আর্সেনালের, নজর এখন শিরোপায়    

    আর্সেনাল ৩:২ লিভারপুল 


    টানা পাঁচ ম্যাচ জিতে মৌসুম শুরু করলেও আর্সেনালকে টাইটেল ফেভারিটের কাতারে রাখতে দ্বিধা বোধ করছিল সবাই। ইংলিশ ফুটবলের রীতিটাই এমন। স্বাভাবিক ম্যাচগুলো থেকে আপনি যতই পয়েন্ট বের করুন, কিছু বিশেষ ম্যাচ গড়ে দিবে মৌসুমের ভাগ্য। সেসব ম্যাচের পারফরম্যান্সই জানান দিবে আপনার দলের হিম্মত। রোববার এমিরেটসে লিভারপুলের বিপক্ষে ম্যাচটি ছিল আর্সেনালের জন্য সেরকমই একটি পরীক্ষা। ৩-২ গোলের লড়াকু এক জয় নিয়ে সেই পরীক্ষায় উতরেছে স্বাগতিকরা। 

    আরতেতার অধীনে গত কয়েক মৌসুম ধরে আর্সেনাল উদ্যোমী ফুটবল খেলে গেলেও প্রতিবার লিভারপুল-ম্যান সিটির মতো বড় দলগুলোর বিপক্ষে মাথা নিচু করে মাঠ ছাড়তে হয়েছে তাদের। যে কারণে কখনোই বড় ক্লাবের সম্মানটা পাচ্ছিল না তারুণ্য-নির্ভর আর্সেনাল। বিশেষ করে লিভারপুলের বিপক্ষে প্রতিবার ব্যাপক উত্তাপ ছড়ালেও এ ম্যাচের আগে ১৪ বারের দেখায় গানাররা জয় পেয়েছে মাত্র একবার। সেটিও ছিল ২০২০ সালে আগেভাগে শিরোপা জিতে ফেলা নিরুদ্বেগ লিভারপুলের বিরুদ্ধে। 

    এদিকে ধুঁকতে থাকা লিভারপুলের জন্য এমিরেটস সফর যে সহজ হবে না তা ম্যাচের প্রথম মিনিটেই বুঝিয়ে দিলেন গ্যাব্রিয়েল মার্টিনেল্লি। খেলা শুরু হতে না হতেই রক্ষণে বল হারায় লিভারপুল। আর সেই বল কুড়িয়ে সামনে বাড়ান মার্টিন ওডেগার্ড। এই নরওয়েজিয়ানের পাস থেকে গোল করে দলকে এগিয়ে নেন লেফট উইঙ্গার মার্টিনেল্লি। 

    প্রথমার্ধের প্রথম ও শেষ মিনিটে গোল পায় আর্সেনাল। শেষ মিনিটের গোলটিও আসে লিভারপুলের রক্ষণাত্মক ভুল থেকে। এবার মার্টিনেল্লির পাস জালে জড়ান বুকায়ো সাকা। প্রথমার্ধে বাকি সময়ে আর্সেনাল বেশ কিছু আক্রমণ করলেও সিংহভাগ সময় বলের দখল রাখে লিভারপুল। লুইস ডিয়াজ ও ডারউইন নুনেজের দুর্দান্ত লিংক-আপে একটি গোল পরিশোধও করে তারা। কিন্তু যখনই ডিয়াজ-নুনেজ জুটি ম্যাচের ছড়ি ঘুরাতে শুরু করে, তখনই টমাস পার্টের ট্যাকেল থেকে ইনজুরড হয়ে মাঠ ছাড়তে হয় ডিয়াজের। 

    তবে ডিয়াজের বদলে নামা রবার্তো ফিরমিনো আর্সেনালের বিপক্ষে তার গোলের ধারা ধরে রাখেন এই ম্যাচেও। দ্বিতীয়ার্ধের শুরুতে ডিয়গো জোটার থ্রু বল থেকে রামসডেলকে পরাস্ত করেন এই ব্রাজিলিয়ান। কিন্তু তার ফেরানো সমতা নষ্ট হয় ম্যাচের ৭৬ মিনিটে। আবারও লিভারপুল রক্ষণের বল ক্লিয়ার করতে পারার ব্যর্থতায় তাদের বক্সে একরকম জটলা তৈরি হয় দুদলের খেলোয়াড়দের নিয়ে। সেখানে একাধিক পাস ও ক্লিয়ার করার প্রচেষ্টা শেষে আর্সেনালের এক লো ক্রসকে ক্লিয়ার করতে যান থিয়াগো। কিন্তু তিনি বলের দেখা পাওয়ার আগেই তাতে প্যাঁ ছুঁয়ান গ্যাব্রিয়েল জেসুস। আর ক্লিয়ার করতে থিয়াগোর বাড়ানো বুটের ছোঁয়া লাগে জেসুসের পায়ে। পেনাল্টি পায় আর্সেনাল। আর তা থেকেই জয়সূচক গোলটি করেন সাকা। 

    গত সপ্তাহে নগর-প্রতিদ্বন্দ্বী টটেনহামকে হারানোর পর লিভারপুলের বিপক্ষে পাওয়া এই জয় শুধু আর্সেনালকে টেবিলের শীর্ষেই রাখেনি, বাকি দলগুলোর কাছে একটি বার্তাও পৌঁছে দিয়েছে। সেটি হচ্ছে- সিটির পাশাপাশি এবার আর্সেনালও টাইটেল ফেভারিট।