• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    বিশ্বকাপ শেষ বেনজেমার: ফ্রান্সের বিকল্প কে?

    বিশ্বকাপ শেষ বেনজেমার: ফ্রান্সের বিকল্প কে?    

    বিশ্বকাপ শুরুর আগের দিন বড় ধাক্কা খেল ফ্রান্স। অনুশীলন করতে গিয়ে উরুতে নতুন করে চোট পেয়েছেন করিম বেনজেমা। যে চোট শেষ করে দিয়েছে তার বিশ্বকাপ স্বপ্ন। ফ্রান্স ফুটবল ফেডারেশন নিশ্চিত করেছে, বেনজেমাকে তারা বিশ্বকাপে পাচ্ছে না। সেরে উঠতে তার তিন সপ্তাহের মতো সময় লাগতে পারে। এখনো তার জায়গায় কারও নাম ঘোষণা করেননি ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। 

     

    বেশ কিছুদিন ধরেই চোটের সমস্যায় ভুগছিলেন বেনজেমা। পেশীর সমস্যার জন্য গত মাসে খেলেছেন মাত্র ২৬ মিনিট। ধারণা করা হচ্ছিল বিশ্বকাপের আগে সেরে উঠবেন। এই কদিন দলের বাইরে একা অনুশীলন করছিলেন, কালই মাত্র অনুশীলন শুরু করেছিলেন দলের সাথে। কিন্তু দৌর দেওয়ার সময় আবার পেশীতে টান লাগে। পরে এমআরআই করে দেখা যায়, একটা জায়গায় ছিড়ে গেছে। যেটা পরে বিশ্বকাপ শেষ করে দিয়েছে তার। দেশম সমবেদনা জানিয়েছেন এই স্ট্রাইকারকে। বেনজেমা নিজেও বলেছেন, দলের হয়ে বিশ্বকাপে থাকতে না পেরে তিনি হতাশ। তবে বৃহত্তর স্বার্থে নিজের জায়গা ছেড়ে দিচ্ছেন, চাইছেন নতুন কেউ তার জায়গায় আসুক।

    এমনিতেই চোট সমস্যায় জর্জর ফ্রান্স। টুর্নামেন্ট শুরুর আগেই ছিটকে পড়েছিলেন পল পগবা ও এনগোলো কান্তে। কদিন আগে অনুশীলনে ছিটকে পড়লেন ইনফর্ম ফরোয়ার্ড ক্রিস্টফার এনকুঙ্কু। এখন বেনজেমাও না থাকায় ফ্রান্সের ফরোয়ার্ড লাইনে অপশন হচ্ছে: কিংসলে কোমান, কিলিয়ান এমবাপে, অলিভিয়ের জিরু, মার্কাস থুরাম, কোলো মুয়ানি, আতোইন গ্রিজমান ও উসমান দেম্বেলে। 

    তবে বেনজেমা না থাকায় একজন নাম্বার নাইনকেই ডাকতে হবে দেশমকে। সেই জায়গায় তিন জনের নাম শোনা যাচ্ছে। মোনাকো অধিনায়ক ভিসাম বিন ইয়েদের এর মধ্যেই দেশের হয়ে ১৯টি ম্যাচ খেলেছেন। এই মুহূর্তে ছুটি কাটাতে কাতারেই আছেন, এই স্ট্রাইকার ডাক পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন বলে শোনা যাচ্ছে। ডাক পেতে পারেন লেভারকুসেন উইঙ্গার মুসা দিয়াবি। শোনা যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইতডের ফ্রেঞ্চ স্ট্রাইকার অ্যান্থনি মার্শিয়ালের নাম। মার্শিয়াল নাম্বার নাইন হিসেবে খেললেও এই মৌসুমে চোটের জন্য নিয়মিত খেলতে পারেননি।