• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    বিশ্বকাপ শুরুর আগে ছিটকে গেলেন যে তারকারা

    বিশ্বকাপ শুরুর আগে ছিটকে গেলেন যে তারকারা    

    বিশ্বহাকপ শুরুর আগে বড় একটা ছন্দপতন হয়ে এসেছে করিম বেনজেমার ছিটকে পড়া। ১৯৭৮ সালের পর এই প্রথম ব্যালন ডি অরজয়ী কেউ থাকছেন না বিশ্বকাপে। শুধু বেনজেমা নন, এই বিশ্বকাপ শুরু হওয়ার আগে বিদায় দেখে ফেলেছেন আরও অনেকে। 

    বেনজেমার চোট নিয়েই এখন সবচেয়ে বেশি আলোচনা। ফ্রান্সের হয়ে অনুশীলনে ফিরেছিলেন এই স্ট্রাইকার, কিন্তু বিশ্বকাপ শুরুর এক দিন আগে উরুর চোটে শেষ হয়ে গেল তার স্বপ্ন। বেনজেমার জায়গায় অবশ্য কোনো বদলি নেওয়া হবে না আভাস দিয়েছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। ফ্রান্সের পুরো স্কোয়াড চোট সমস্যায় জর্জর। টুর্নামেন্ট শুরুর আগে ছিটকে পড়েছিলেন দুই মিডফিল্ডার কান্তে ও পগবা। স্কোয়াড ঘোষণার পর প্রথম ছিটকে গেছেন ডুফেন্ডার কিমপেম্বে। অনুশীলনে চোট পেয়ে স্বপ্ন শেষ হয়ে গেছে ফরোয়ার্ড এনকুঙ্কুর। 

    কমবেশি সব বড় দলেই আছে চোটের সমস্যা। আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গেছে জিওভান্নি লো সেলসোর। এরপর স্কোয়াড ঘোষণার পর ছিটকে গেছেন নিকো গঞ্জালেজ ও জোয়াকিন কোরেয়া। ব্রাজিলের সেই তুলনায় বড় চোটাঘাত নেই এখনো। 

    ওদিকে জার্মানির মার্কো রয়েস বাদ পড়ে গিয়েছিলেন আগে। আরেকটা বড় ধাক্কা ছিল সেনেগালের সাদিও মানের চোট। দলের সঙ্গে কাতারে এলেও ফিট না হওয়ায় বিশ্বকাপে খেলা হবে না ব্যালন ডি অরে দ্বিতীয় হওয়া এই ফুটবলারের।

    এর বাইরে ইংল্যান্ডের রিস জেমস, পর্তুগালের দিয়োগো জোটার চোট নিজ দলের জন্য বড় ধাক্কা। সর্বশেষ অস্ট্রেলিয়ার ফরোয়ার্ড মার্টিন বয়েলের বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গেছে।