• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    বিশ্বকাপের প্রাইজ মানি: কারা পাবেন কত

    বিশ্বকাপের প্রাইজ মানি: কারা পাবেন কত    

    কাতারের আল বায়িৎ স্টেডিয়ামে আজ স্বাগতিকদের সাথে ইকুয়েডরের ম্যাচ দিয়ে পর্দা নামতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের। চার বছর পর পর আসা ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ তো শুধুই আরেকটি বৈশ্বিক টুর্নামেন্ট নয়। এর সাথে মিশে থাকে বহু পরিশ্রম, আকাঙ্ক্ষা, বহু বেদনাবিধুর অধ্যায়, আবার বহু স্বপ্নভঙ্গ। এবারই যেমন ইনজুরির কবলে পড়ে বহু তারকাদের বিশ্বকাপের স্বপ্ন জলাঞ্জলি দিতে হয়েছে। খেলোয়াড়দের যেমন মাঠে ঘাম ঝরাতে হয়, তেমনি দল হিসেবে বহু চড়াই উৎরাই পাড়ি দিতে হওয়া দলগুলোর জন্য স্বাভাবিকভাবেই থাকে উচ্চ দরের প্রাইজ মানি।

     

    পুরো বিশ্ব যাদের দেখার জন্য টিভির পর্দায় বুঁদ হয়ে থাকেন তাদের পরিশ্রমের মূল্য দিতেই এর বিকল্প নেই বৈকি। দিনশেষে ওই খেলোয়াড়দের পুঁজি করেই যে কামাইটাও ঢের হয় ফিফার পাশাপাশি প্রচারণা সংস্থাগুলোর। প্রাইজ মানিতে এবার তাই এসেছে বড় পরিবর্তন।

    কোয়ালিফাই করা ৩২ দলের জন্যই টুর্নামেন্ট শুরুর আগেই প্রস্তুতিতে সাহায্য করার জন্য অতিরিক্ত দেড় মিলিয়ন ইউএস ডলার দিয়েছে। সেই সাথে ২০১৮ বিশ্বকাপের থেকেও এই বিশ্বকাপে প্রাইজ মানি বেড়েছে বহুগুণে। সেবার প্রাইজ মানি হিসেবে মোট বরাদ্দ ছিল ৪০ মিলিয়ন, যেটা এবার বেড়্রে হউয়ে দাঁড়িয়েছে ৪২ মিলিয়ন। আর চ্যাম্পিয়নদের জন্য ৩৮ মিলিয়নের জন্য এবার থাকছে ৪২ মিলিয়ন ইউএস ডলার। এক নজরে দেখে আসা যাক এবারের বিশ্বকাপের প্রাইজ মানি।


    চ্যাম্পিয়ন: ৪২ মিলিয়ন ইউএস ডলার
    রানার্স-আপ: ৩০ মিলিয়ন ইউএস ডলার
    ৩য় স্থান: ২৭ মিলিয়ন ইউএস ডলার
    ৪র্থ স্থান: ২৫ মিলিয়ন ইউএস ডলার
    ৫ম-৮ম স্থান: ১৭ মিলিয়ন ইউএস ডলার
    ৯ম-১৬তম স্থান: ১৩ মিলিয়ন ইউএস ডলার
    ১৭তম-৩২তম স্থান: ৯ মিলিয়ন ইউএস ডলার