• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    দুধ বিক্রি করে বুট কেনা ভ্যালেন্সিয়া এখন ইকুয়েডরের বিশ্বকাপ কিংবদন্তি

    দুধ বিক্রি করে বুট কেনা ভ্যালেন্সিয়া এখন ইকুয়েডরের বিশ্বকাপ কিংবদন্তি    

    কাতারে বল মাঠে গড়ানোর তিন মিনিটের মধ্যে গোল করে বসেছিলেন। সেই গোলই তাকে বিশ্বকাপের ইতিহাসে ইকুয়েডরের হয়ে সর্বাধিক গোলের মালিক করে দেওয়ার কথা। কিন্তু অপ্রত্যাশিত এক অফসাইডে বাতিল হয় সে গোল। তবে ইকুয়েডর অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া ঠিকই তার মাইলফলক স্পর্শ করেন। ৩১ মিনিটের মধ্যে জোড়া গোল করে দলকে এনে দেন স্মরণীয় এক জয়। 

    ইকুয়েডরের জন্য তিনি কত বড় তারকা, সেটা তাদের বিশ্বকাপ রেকর্ড দেখলেই বুঝা যায়। বিশ্বকাপে ইকুয়েডরের সর্বশেষ পাঁচ গোলের পাঁচটিই করেছেন এই ফেনেরবাচ স্ট্রাইকার। তবে ৩৩ বছর বয়সী এই তারকাখ্যাতি রাতা-রাতি আসেনি। এসেছে অনেক ত্যাগ-তিতিক্ষা পেরিয়ে। 

    ইকুয়েডরের উত্তরাঞ্চলের ছোট এক শহরে জন্ম ভ্যালেন্সিয়ার। দরিদ্র পরিবারে জন্ম হলেও ছোটবেলা থেকেই ফুটবলার হওয়ার স্বপ্ন দেখেছেন তিনি। স্বপ্ন দেখেছেন বিশ্বকাপে খেলার। ফিফা ডট কমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “ছোটবেলায় গ্রামের বাড়িতে দুধ বিক্রি করে বুট কিনতাম। এবং স্বপ্ন দেখতাম একদিন বিশ্বকাপে খেলার।” 

    সর্বশেষ ২০১৪ বিশ্বকাপে খেলেছিল ইকুয়েডর। সেবারও ইকুয়েডরের সকল গোল একাই করেছিলেন ভ্যালেন্সিয়া। এবার অবশ্য দৃশ্যপট ভিন্ন। ৩৩ বছর বয়সী ভ্যালেন্সিয়া এখন দলীয় অধিনায়ক। ক্যারিয়ারে এভারটন, ওয়েস্ট হামের মতো দলে খেলা এই স্ট্রাইকারের শেষ বিশ্বকাপও সম্ভবত এটি। শেষ আসরে দলকে নকআউট পর্বে নিয়ে যাওয়ার ছকই হয়তো এখন গুনছেন ভ্যালেন্সিয়া।