• ফিফা বিশ্বকাপ ২০২২
  • " />

     

    পেলের রেকর্ডের হাতছানি, ইনজুরি থেকে মুক্তি: নেইমারের 'শেষ' চ্যালেঞ্জ শুরু আজ

    পেলের রেকর্ডের হাতছানি, ইনজুরি থেকে মুক্তি: নেইমারের 'শেষ' চ্যালেঞ্জ শুরু আজ    

    সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আজ মাঠে নামছে ব্রাজিল। সম্ভবত নেইমারের বিশ্বকাপ পাওয়ার শেষ সুযোগও শুরু হচ্ছে আজ। বয়স এখন ৩০, চাইলে পরের বিশ্বকাপটা হয়তো তিনি খেলতেই পারেন। তবে নেইমার নিজেই বলেছেন, এবারই তার বিশ্বকাপ পাওয়ার সম্ভবত শেষ সুযোগ। 

    ফুল ফিট নেইমার

    ২০১৪ বিশ্বকাপের নাম এলেই একটা ছবি ভাসে অনেকের চোখে। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়া ডিফেন্ডারের এক ফাউলে নেইমার মাটিতে শুয়ে কাতরাচ্ছেন, পরে বেরিয়ে গেছেন আহত হয়েই। মেরুদন্ডে ওই আঘাত বিশ্বকাপ শেষ করে দিয়েছিল নেইমারের, ভাগ্য ভালো ক্যারিয়ার শেষ করে দেয়নি। এরপর নেইমারের জন্য আবেগাপ্লুত হয়ে সেমিতে নেমেছিল ব্রাজিল, কিন্তু সেই আবেগ বুমেরাং হয়ে দেখেছিল সাত গোলের হার। নেইমার হুইলচেয়ারে বসে দেখেছিলেন দলের পরাজয়।

     

    ২০১৮ বিশ্বকাপের আগে নেইমার পড়লেন বড় ইনজুরিতে। বিশ্বকাপ খেলা নিয়েই সংশয়। শেষ পর্যন্ত ফিট হয়ে মাঠে নামলেন, কিন্তু আগের সেই নেইমারকে দেখা গেল কই? মেক্সিকো ও সুইজারল্যান্ডের সাথে গোলের পরও নেইমার মন ভরাতে পারেননি, ব্রাজিল বাদ পড়ে গিয়েছিল কোয়ার্টার ফাইনাল থেকে। এবার কোনো চোটের সমস্যা নেই এখন, নেইমার আছেন দারুণ ফুরফুরে। 

    ফর্ম আর ফ্রি প্লেয়িং রোল 

    নেইমারের বিশ্বকাপে এবার আত্মবিশ্বাসের উৎস হতে পারে ফর্ম। পিএসজিতে আসার পর চোটের সাথে সংগ্রাম করতে হয়েছে অনেকটা সময়। এই মৌসুমের আগে তাকে নিয়ে প্রশ্ন ছিল। মেসি-এমবাপেকে রেখে আকে বিক্রি করে দেওয়ার কথা উঠেছিল। নেইমার সেই প্রশ্নের উত্তর দিয়েছেন কিছুদিনে। পিএসজির হয়ে দারুণ ফর্মে আছেন, সম্ভবত অনেক দিনের মধ্যে নিজের সেরা ফর্মে। তিতে তাকে স্ট্রাইকারের ঠিক পেছনে খেলাবেন, নেইমার নিজেও এমন ফ্রি রোলে খেলতে স্বাছন্দ্যবোধ করবেন। খেলা গড়াড় মূল কাজটা থাকবে তার। গোল করার চাপটা একা নিতে হবে না, সেজন্য রিচার্লিসন, ভিনিসিয়াস, রাফিনহারা আছেন। আক্রমণে সতীর্থদের সবাই ফর্মে, নেইমারের ওপর থেকে চাপটাও কমে যাবে অনেক। ব্রাজিলের হয়ে এই অভিজ্ঞতাও অনেক দিন হয়নি।

    বড় শিরোপার আক্ষেপ ও পেলের রেকর্ড 

    ব্রাজিলে আসলে বিশ্বকাপ ছাড়া বাকি সবকিছুই হয়তো ব্যর্থতা। কনফেডারেশন্স কাপ ও অলিম্পিক সোনা জিতলেও সেসব নেইমারের কাছে পরম আরাধ্য নয়। ২০১৯ সালে কোপা জয়ের সময়ও তিনি চোট পেয়ে বাইরে ছিলেন। এবারের বিশ্বকাপটা নেইমারের দরকার খুব করেই। 

    নেইমারকে হাতছানি দিচ্ছে পেলের রেকর্ডও। ব্রাজিলের হয়ে ৭৫ গোল হয়ে গেছে তার, আর দুই গোল করলেই ছুঁয়ে ফেলবেন পেলের ৭৭ গোলের রেকর্ড। আর তিন গোল করলে ছাড়িয়ে যাবেন পেলে। সেটা এই বিশ্বকাপে না করতে পারার কোনো কারণ নেই।