• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    এমিরেটসে আর্সেনালকে 'ফুটবলীয় শিক্ষা' দিয়ে শিরোপা দৌড়ে ফিরল গার্দিওলার সিটি

    এমিরেটসে আর্সেনালকে 'ফুটবলীয় শিক্ষা' দিয়ে শিরোপা দৌড়ে ফিরল গার্দিওলার সিটি    

    আর্সেনাল ১:৩ ম্যান সিটি 


    প্রিমিয়ার লিগ শখানেক অভিযোগ আনার পর থেকে ভালোই চাপে আছে ম্যানচেস্টার সিটি। এমন চাপের সময়ে দলের ভেতর থেকে সেরাটা বের করে আনার খ্যাতি পেপ গার্দিওলার সবসময়ই ছিল। বুধবারও তাই হলো। সম্ভাব্য শিরোপা নির্ধারণী এক লড়াইয়ে আরেকটি ট্যাকটিকাল মাস্টারক্লাস নিয়ে হাজির হলেন গার্দিওলা, তাতে বিধ্বস্ত আর্সেনাল মৌসুমে প্রথমবার ঘরের মাঠে হারের স্বাদ পেল। ৩-১ গোলের জয়ে সিটির হয়ে গোল করেছেন কেভিন ডি ব্রুইনা, জ্যাক গ্রিলিস ও আর্লিং হালান্ড।  

    এমিরেটস স্টেডিয়ামকে বলা হয় আর্সেনালের দুর্গ। কিন্তু ম্যান সিটি ম্যানেজার হিসেবে এই স্টেডিয়ামে কখনো হারেননি গার্দিওলা। এক ম্যাচ বাদে জিতেছেন প্রতিবার। কিন্তু আগের প্রত্যেকবারের চেয়ে এবারের ম্যাচটা ছিল ভিন্ন। টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের কাছে এই সময়ে এসে হারলে শিরোপার লড়াই থেকে একরকম ছিটকেই যেত সিটি। 

    বড় ম্যাচে ট্যাকটিকাল চমক নিয়ে হাজির হওয়াকে রীতিতে পরিণত করে ফেলেছেন গার্দিওলা। বুধবার এমিরেটসে তার সাজানো লাইন-আপই প্রথমে চমকে দেয় সবাইকে। ৩-২-৪-১ ফরমেশনে তিনি ডিফেন্সে রেখেছিলেন মাত্র তিনজনকে, এরমধ্যে দুজনই আবার ফুলব্যাক। লাইন-আপ দেখেই বুঝা যায়, গার্দিওলার পরিকল্পনা ছিল সামনে যথাসম্ভব প্রেস করে যাওয়া, যাতে আর্সেনাল রক্ষণ থেকেই বের হতে না পারে। শুরুতে কিছুটা বেগ পেলেও শেষ পর্যন্ত পেপের পরিকল্পনা অনুযায়ীই চলেছে ম্যাচ। সিটি ফরওয়ার্ডদের চাপে রক্ষণে অনেকবার বল হারিয়েছে আর্সেনাল। সিটির প্রথম দুই গোলই এসেছে এরকম ভুল থেকে। ডি ব্রুইনার গোলে তমিয়াশু, এবং গ্রিলিসের গোলে গ্যাব্রিয়েল বল হারিয়ে সুযোগ করে দিয়েছিলেন সিটির আক্রমণের। 

    দ্রুত ব্রেক করতে সক্ষম আর্সেনাল সিটির প্রেসিং থেকে বেরিয়ে বেশ কিছু ভালো সুযোগ তৈরি করলেও পুরো ম্যাচে তারা গোলমুখে শট নিয়েছে মাত্র একটি। সেটিও প্রথমার্ধে পাওয়া এক বিতর্কিত পেনাল্টিতে। 

    এই জয়ে মৌসুমে প্রথমবারের মতো আর্সেনালকে স্পর্শ করেছে সিটি। আসলে গোল ব্যবধানে আর্সেনালকে টপকে একেই উঠে গেছে তারা। তবে আর্সেনালের হাতে এখনো এক ম্যাচ বাকি আছে।