• ইংল্যান্ডের বাংলাদেশ সফর
  • " />

     

    এক ম্যাচে সাকিবের যত রেকর্ড

    এক ম্যাচে সাকিবের যত রেকর্ড    

    শেষ ওয়ানডেতে স্বস্তির জয় পেয়েছে বাংলাদেশ। আর সেই জয়ে আরও একবার নায়ক সাকিব আল হাসান। ৭৫ রান ও ৪ উইকেটের অসাধারণ অলরাউন্ড পারফরম্যান্সে সেই সাথে সাকিব আজ গড়েছেন বেশ কিছু রেকর্ড। সেগুলোতেই চোখ বুলিয়ে নেওয়া যাক।

     

    ১- প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। সেই সাথে ওয়ানডে ইতিহাসের মাত্র ১৪তম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছেন তিনি।

     

    ৩- ওয়ানডে ইতিহাসের মাত্র ৩য় ক্রিকেটার হিসেবে ৬০০০ রান ও ৩০০ উইইকেটের মাইলফলক স্পর্শ করেছেন সাকিব; সেটাও তিনি করেছেন দ্রুততম সময়ে। এর আগে এই রেকর্ড গড়েছিলেন শ্রীলঙ্কার সনাৎ জয়সুরিয়া ও পাকিস্তানের শহীদ আফ্রিদি। জয়সুরিয়ার চেয়ে ১৭০ ম্যাচ কম খেলে ও আফ্রিদির চেয়ে ৮৭ ম্যাচ কম খেলে এই মাইলফলক স্পর্শ করেছেন সাকিব।

     

    ৪- এক ওয়ানডেতে ৫০ রান ও ৪-উইকেটের মাইলফলক সর্বোচ্চ বার ছোঁয়ার শহীদ আফ্রিদির রেকর্ডে ভাগ বসিয়েছেন সাকিব (৪ বার)

    ৮.৭৪- ৬০০০ রান ও ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শকারী তিন জনের মধ্যে ব্যাটিং ও বোলিং গড়ের পার্থক্য সবচেয়ে বেশি সাকিবের। জয়সুরিয়ার পার্থক্য -৪.৩৯, আফ্রিদির পার্থক্য -১০.৯৩। সেখানে সাকিবের পার্থক্য ধনাত্মক: ৮.৭৪!

     

    ৯- একই ওয়ানডেতে ৫০ রান ও ৩ উইকেটের মাইলফলক সর্বোচ্চবার ছুঁয়েছেন সাকিব। শহীদ আফ্রিদি ও শোয়েব মালিক ৮ বার করে এবং সনাৎ জয়সুরিয়া ও ক্রিস গেইল ৬ বার করে এই মাইলফলক স্পর্শ করলেও সর্বোচ্চ ৯ বার সেটা করে দেখালেন সাকিব।

    ৩০০- বর্তমানে সক্রিয় ক্রিকেটারদের মধ্যে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারি সাকিব। দ্বিতীয় স্থানে থাকা মিচেল স্টার্কের ২১১ উইকেটের বিপরীতে তিনি পেয়েছেন ৩০০ উইকেট।