• ইংল্যান্ডের বাংলাদেশ সফর
  • " />

     

    বাংলাদেশকে খাটো করেছে দেখেছে ইংল্যান্ড, অস্বীকার বাটলারের

    বাংলাদেশকে খাটো করেছে দেখেছে ইংল্যান্ড, অস্বীকার বাটলারের    

    ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে, খুব বেশিদিন হয়নি। বাংলাদেশে সে জস বাটলারের দল ওয়ানডে সিরিজও জিতেছিল। কিন্তু যে টি-টোয়েন্টিতে সম্ভবত বাংলাদেশের বড় দুর্বলতায়র জায়গা, সেখানেই তাদের কাছে প্রথম দুই ম্যাচে হেরে গেল ইংল্যান্ড। সিরিজ হারের পর নাসের হুসেইনের মতো সাবেকরা সরাসরি প্রশ্ন তুলেছেন, বাংলাদেশকে কি খাটো করে দেখেছে ইংল্যান্ড? তবে সংবাদ সম্মেলনে অভিযোগটা উড়িয়ে দিলেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। 

    বাংলাদেশকে খাটো করা দেখার প্রসঙ্গটি আসলে এসেছে ইংল্যান্ডের দল নির্বাচনের জন্য। এই সিরিজের জন্য মাত্র ১৩ সদস্যের দল ঘোষণা করেছে ইংল্যান্ড। মূল দল ছিল ১৫ সদস্যের। কিন্তু চোটের জন্য দুই ব্যাটসম্যান টম আবেল ও উইল জ্যাকস ছিটকে পড়েন। এর মধ্যে জ্যাকস বাংলাদেশে ওয়ানডেও খেলেছিলেন, কিন্তু পরে চোট পান। তবে বাটলার এই দুজনের জায়গায় কোনো বদলি ব্যাটসম্যান ডাকেননি। ১৩ জনের ইংলিশ স্কোয়াডে ছিল অলরাউন্ডার ও বোলারদের ছড়াছড়ি। এমনিতেই টেস্ট দলে থাকার জন্য বাংলাদেশ সফরের দলে ছিলেন না বেন স্টোকস, হ্যারি ব্রুকরা। আবার অ্যালেক্স হেলসের মতো কেউ কেউ বাংলাদেশে না এসে খেলেছে পিএসএল। সেজন্য দলে ব্যাটসম্যানের অভাব ছিল ইংল্যান্ডের।

    প্রথম দুই ম্যাচে তাই অলরাউন্ডাররা ব্যাটিং প্রমোশন পেয়ে ওপরে উঠে এসেছে। মঈন আলী, স্যাম কারান সবাই তাদের স্বাভাবিক ব্যাটিং অর্ডার থেকে ওপরে উঠে এসেছে। নাসের হুসেন তাই বলেছেন, বাংলাদেশের মতো স্পিনিং ট্র্যাকে বাড়তি ব্যাটসম্যান নিয়ে না আসাটা ছুল ভুল। সব প্রতিপক্ষকে একইভাবে সমীহ করা উচিত, মনে করিয়ে দিয়েছেন হুসেইন। 

    তবে সংবাদ সম্মেলনে নিজেদের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিলেন ইংলিশ অধিনায়ক বাটলার, 'আমরা আসলে দেখতে চেয়েছিলাম এই কন্ডিশনে অলরাউন্ডাররা কেমন পারফর্ম করে। সামনে বিশ্বকাপের সময় এই কন্ডিশনে তাদের অভিজ্ঞতা কাজে আসবে আমাদের। এখন অনেক বেশি ক্রিকেট হচ্ছে। অনেকেই যেহেতু আসেনি, আমাদের মনে হয়েছে এখানে যারা আছে তাদের আরেকটু সুযোগ দেওয়া দরকার।'