• ইংল্যান্ডের বাংলাদেশ সফর
  • " />

     

    মিরাজের স্পিন জাদু, হিসেবী হাসান : সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ১১৮

    মিরাজের স্পিন জাদু, হিসেবী হাসান : সিরিজ জিততে বাংলাদেশের লক্ষ্য ১১৮    

    বাংলাদেশ-ইংল্যান্ড

    ২য় টি-টোয়েন্টি, মিরপুর

    ইংল্যান্ড- ১১৭, ২০ ওভার (ডাকেট ২৮, সল্ট ২৫, মিরাজ ৪/১২, হাসান ১/১০) 


    মেহেদী হাসান মিরাজ রীতিমতো ছেলেখেলাই করলেন ইংল্যান্ডের ব্যাটারদের নিয়ে। মিরপুরের স্পিনিং ট্র্যাকে ক্যারিয়ার সেরা বোলিংয়ে একাই গুঁড়িয়ে দিয়েছেন ইংলিশদের ব্যাটিং অর্ডার। স্পিন জাদুতে ইংলিশ ব্যাটারদের বিপাকে ফেলে চার উইকেট নিয়েছেন এই অফ স্পিনার। মিরাজের জন্য সেই ভিতটা তৈরি করে দিয়েছিলেন দুই পেসার তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ। মিরাজের সাথে বাকিদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১১৭ রানে থেমেছে ইংল্যান্ডের ইনিংস। 

    টস হেরে ব্যাট করতে নেমে ডাভিড মালানকে নিয়ে শুরুটা ভালোই করেছিলেন ফিল সল্ট। তাসকিনের আঘাতে তৃতীয় ওভারে মালান ফিরলেও পাওয়াপ্লে পর্যন্ত সল্টের ব্যাটে ভালোই লড়েছিল ইংল্যান্ড। ডানহাতি সল্টের ফিরতি ক্যাচ নিয়ে ছন্দে পতন ঘটান অধিনায়ক সাকিব আল হাসান। এরপরের গল্পটা লিখেছেন মেহেদী হাসান মিরাজ । 

    মঈন আলীকে শামীম হোসেনের ক্যাচে পরিণত করে শুরু। নিজের তৃতীয় ওভারে এরপর ফিরিয়েছেন স্যাম কারান ও ক্রিস ওকসকে। মিরাজের টার্নিং ডেলিভারিতে পরাস্ত হয়ে স্টাম্পিং হয়েছেন এই দুই ব্যাটার। নিজের বোলিং স্পেল শেষ করেছেন ক্রিস জর্ডানকে ফিরিয়ে। ইনিংস শেষে মিরাজ মাঠ ছেড়েছেন, ক্যারিয়ার সেরা বোলিং ফিগার নিয়ে। 

    মিরাজের স্পিন জাদুর পর মোস্তাফিজের বলে উড়িয়ে মারতে গিয়ে শান্তর হাতে ক্যাচ দিয়েছেন দলীয় সর্বোচ্চ স্কোরার বেন ডাকেট। ২৮ বলে ২৮ রান করেন বাঁহাতি এই ব্যাটার। এর আগে তাসকিন একটু খরুচে বোলিং করলেও হাসান মাহমুদ সেটা পুষিয়ে দিয়েছেন মাত্র ২ ওভারের এক স্পেলে। দারুণ সব ইয়র্কারে পাওয়ার প্লেতে তিনিই আটকে রেখেছিলেন ইংলিশদের রানের চাকা। ডানহাতি এই পেসারের প্রাপ্তি ইংলিশ অধিনায়ক জস বাটলারের উইকেট।

    আজ মোট আটজন বোলার ব্যবহার করেছেন সাকিব আল হাসান। এদের মধ্যে সাকিব নিজেসহ পাঁচজনই স্পিনার। এক ওভার করে হাত ঘুরাতে দেখা গেছে নাজমুল শান্ত-আফিফ হোসেন ধ্রুবকেও। নিয়মিত বোলার হলেও আজ এক ওভারের বেশি নাসুমকে বল করাননি সাকিব।