• ইংল্যান্ডের বাংলাদেশ সফর
  • " />

     

    ইংল্যান্ডের বিপক্ষে সাকিবদের টি-টোয়েন্টি পরীক্ষা:তিন পেসার না অতিরিক্ত ব্যাটার?

    ইংল্যান্ডের বিপক্ষে সাকিবদের টি-টোয়েন্টি পরীক্ষা:তিন পেসার না অতিরিক্ত ব্যাটার?    

    বিশ্ব চ্যাম্পিয়নদের সাথে আজ সাগরিকার বাইশ গজে নামতে যাচ্ছে বাংলাদেশ। দেশের মাটিতে ইংলিশদের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি সিরিজ। টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থা সেই অর্থে কখনই আশাব্যাঞ্জক ছিল না। সেখানে সদ্য বিশ্ব জয় করে আসা দলের বিপক্ষে দেশের মাটিতেও বাংলাদেশের জয়ের সম্ভাবনা হয়তো অনেকেই দেখবেন না। তবে ইংল্যান্ডের সেই বিশ্বজয়ী দলের অনেকেই কিন্তু নেই এই সিরিজে।

    বাংলাদেশ কোচ চান্ডিকা হাথুরুসিংহেও কথা বলেছেন অনেকটা সেই সুরেই, “আমার মনে হয় না ২০২২ সালের বিশ্বকাপ জয়ী দলটা নিয়েই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে ইংল্যান্ড। তাই এই ফরম্যাটে তার বেশ পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে।” হাথুরুর এই কথাটা বাংলাদেশ শিবিরে ছড়িয়ে পড়লে অনেকেই সেখান থেকে আত্মবিশ্বাস অর্জন করতেই পারে; ইংল্যান্ডের বিপক্ষে সুযোগটা লুফে নেওয়ার মত চেষ্টা চালাতেই পারে।

    তবে ইংল্যান্ডের এই দলটা ফেলনা নয়। বরং যারা বিশ্বকাপ জয়ী দলে ছিলেন না, তারা যেকোনো সময়েই সেই দলে ঢুকে যাওয়ার দাবীদারই ছিলেন। বাংলাদেশ কোচ পরে বলেছেন ঠিক তেমনটাই, “তারা কিন্তু নীতিগত পদক্ষেপ নিয়েই এগুচ্ছে, দলটাকে গোছাচ্ছে। আমরাও সেখান থেকে শিখতে পারি, সেরকম কিছু করতে পারি।” সেরকম কিছু করতে চাওয়ার তাগিদ থেকেই বাংলাদেশ শিবিরে এবার তিন নতুন মুখ: তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা, তানভীর ইসলাম। সেই সাথে স্কোয়াডে ফিরেছেন রনি তালুকদার।

    দুই শিবিরের খবর

    বাংলাদেশ স্কোয়াডে তিন নবাগত থাকলেও অভিষেক হতে পারে শুধুই হৃদয়ের। সিলেটের হয়ে বিপিএল মাতানো এই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী ব্যাটার একাদশে থাকবেন অনেকটা নিশ্চিত। তিন পেসার খেলানর তাগিদ থেকেই হয়তো সুযোগ পাবেন না এবারের বিপিএলের সর্বোচ উইকেট শিকার তানভীর ইসলাম। তবে দলে থাকতে পারেন এবারের বিপিলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রনি তালুকদার। আট বছর পরে দলে ফেরা রনি একাদশে থাকলে খেলবেন টপ অর্ডারেই।

    অন্যদিকে অ্যালেক্স হেইলস না থাকায় ইংল্যান্ডের হয়ে ওপেন করবেন ওয়ানডে সিরিজেও ওপেন করা ফিল সল্ট। বিশ্বকাপের ঠিক আগে পাকিস্তান সিরিজে দারুণ খেলা বেন ডাকেটের সাথে জায়গা রদবদল করে মালান খেলতে পারেন চারে। সেই সাথে তিন ফরম্যাটেই ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হওয়ার রেকর্ড গড়তে পারেন লেগ স্পিনিং অলরাউন্ডার রেহান আহমেদ।

    সম্ভাব্য একাদশ

    বাংলাদেশ: নাজমুল হোসেন শান্ত, রনি তালুকদার, লিটন দাস, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান

    ইংল্যান্ড: জস বাটলার, ফিল সল্ট, বেন ডাকেট, ডাভিড মালান, মঈন আলী, স্যাম কারান, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রেহান আহমেদ, জফরা আর্চার