• " />

     

    আইসিসির 'প্রক্রিয়া' নিয়ে প্রশ্ন সাঙ্গাকারার

    আইসিসির 'প্রক্রিয়া' নিয়ে প্রশ্ন সাঙ্গাকারার    

    গত বছরের শেষ নাগাদ নিউজিল্যান্ড সফরের মাঝপথে দেশে ফিরে যেতে হয়েছিল অবৈধ ড্রাগ গ্রহণের অভিযোগ মাথায় করে। সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়ে গিয়েছিলেন চার বছরের জন্য। তবে চার মাস না ঘুরতেই চূড়ান্ত টেস্টে প্রমাণিত হয়েছে কুশল পেরেরা নির্দোষ, গ্রহণ করেন নি কোনো ধরণের শক্তিবর্ধক ড্রাগ। শ্রীলংকান এই ক্রিকেটারের উপর থেকে নিষেধাজ্ঞাও তুলে নিয়েছে আইসিসি। কিন্তু এই মিথ্যে অভিযোগে তাঁকে যে মানসিক ধকলের মধ্য দিয়ে যেতে হল, তার দায়টা কে নেবে? টুইটারে এমন প্রশ্নই তুলেছেন সাবেক লংকান ক্রিকেটার কুমার সাঙ্গাকারা।

     

    উত্তরসূরি উইকেটরক্ষকের উপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ার পর প্রাথমিক প্রতিক্রিয়ায় সাঙ্গাকারা এমন প্রশ্ন রাখেন, “শুনে ভালো লাগছে যে কুশলকে (অভিযোগ থেকে) মুক্তি দেয়া হয়েছে। কিন্তু যে পরিমাণ মানসিক ধকলের মধ্য দিয়ে তাঁকে যেতে হল, যে পরিমাণ ক্রিকেট সে খেলতে পারলো না- এসবের জন্য কি নিছক দুঃখপ্রকাশই যথেষ্ট?”

     

    কোনো অভিযোগের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত খেলোয়াড়দের দোষী সাব্যস্ত না করে খেলা চালিয়ে যেতে দেয়ার দাবী জানিয়েছেন লংকান কিংবদন্তী। একইসাথে বর্তমানে ইংল্যান্ড সফররত শ্রীলংকা দলে কুশলের তড়িৎ অন্তর্ভুক্তির ব্যাপারেও তাগিদ দিয়েছেন।

     

    অভিযুক্ত হওয়ার ফলে কুশল খেলতে পারেন নি এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপ। ইংল্যান্ড সফরের দলেও তাঁকে বিবেচনায় নেয়া হয় নি একই কারণে। ২৫ বছর বয়সী এই ক্রিকেটার শুরু থেকেই তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করে আসছিলেন।