• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    আর্সেনাল ২০২২-২৩: উন্নতি, শিরোপা-স্বপ্ন ও স্বপ্নভঙ্গের বছর

    আর্সেনাল ২০২২-২৩: উন্নতি, শিরোপা-স্বপ্ন ও স্বপ্নভঙ্গের বছর    

    কেমন গেল মৌসুম 

    মৌসুমের শুরুতে কেউ ভাবেনি আর্সেনাল শিরোপার ধারেকাছেও যাবে। ছয় বছর ধরে চ্যাম্পিয়ন্স লিগের দেখা না পাওয়া গানাররা এবার শীর্ষ চারের জন্য লড়াই করবে, সেটিই ছিল লক্ষ্য। কিন্তু মৌসুম শুরু হওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই টেবিলের শীর্ষে উঠে যায় তারা। শুরুতে কেউ ব্যাপারটায় তেমন পাত্তা দেয়নি। কিন্তু অর্ধেক মৌসুম শেষেও যখন টেবিলের শীর্ষে লিড বাড়িয়ে যাচ্ছে আর্সেনাল, তখন আর তাদের পাত্তা না দিয়ে উপায় নেই। জানুয়ারির শুরুতে ম্যান সিটির চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে ছিল মিকেল আরতেতার দল। তখন মনে হচ্ছিল, ১৯ বছরের অপেক্ষা শেষ হতে যাচ্ছে গানারদের। মার্চে রিস নেলসনের ৯৭ মিনিটের গোলে বোর্নমাউথকে হারানোর পর শিরোপা জেতার মতোই উদযাপন করেছিল পুরো এমিরেটস স্টেডিয়াম। কিন্তু আন্তর্জাতিক বিরতি শেষে এপ্রিলে যখন লিগের ফাইনাল রাউন্ডের খেলা শুরু হয়, তখন আবার পরিচিত ভঙ্গিমায় পা হড়কায় লন্ডনের ক্লাবটি। 

    লিভারপুলের বিপক্ষে ড্র করা দিয়ে শুরু হয়, তারপর ওয়েস্ট হাম ও সাউদাম্পটন; টানা তিন ড্র নিয়ে ইতিহাদে পা রাখে আর্সেনাল। সেখানে সিটির চার গোলের ধবল-ধোলাইয়ের পরও টেবিলের শীর্ষে ছিল গানাররা (সিটির হাতে দুই ম্যাচ বেশি ছিল)। কিন্তু শিরোপা যে হাত থেকে ফসকে গেছে, তা সেদিনই মেনে নিয়েছিল আর্সেনাল শিবির। 

    সিটি ছাড়া অন্য কোনো দল শিরোপার দৌড়ে না থাকায় টেবিলের দুইয়ে থেকে মৌসুম শেষ করেছে আর্সেনাল। শিরোপা লড়াইয়ে ভক্তদের হৃদয় ভাঙলেও, ক্লাব সংশ্লিষ্ট সবাই এই মৌসুমকে আরতেতার অধীনে ধারাবাহিক উন্নতির অংশ হিসেবেই দেখবেন। 

    যা কিছু প্রাপ্তি 

    এই মৌসুমে নিজেদের আবার ‘বড়’ ক্লাবদের কাতারে নিয়ে গেছে আর্সেনাল, দেখিয়েছে সিটির সঙ্গে লড়াই মতো আরেকটি শক্তি এসেছে লিগে। গ্যাব্রিয়েল জেসুস, আলেক্সান্দার জিনচেঙ্কো, লিয়ান্দ্রো ট্রসার; নতুন সাইনিংদের প্রায় সবাই নিজের জাত চিনিয়েছেন। সাম্প্রতিক সময়ে খেলোয়াড় রিক্রুটমেন্টে যে যথেষ্ট মুনশিয়ানা অর্জন করেছে তারা, সেই সাক্ষরও পাওয়া যাচ্ছে। এক কথায়, বর্তমান বোর্ড, কোচিং স্টাফ ও খেলোয়াড়দের নিয়ে যে সঠিক পথেই এগুচ্ছে আর্সেনাল, সেটি নিশ্চিত করেছে ২০২২-২৩ মৌসুম। 

    যা কিছু ভুলে যাওয়ার মতো 

    এই মৌসুমকে যতই ইতিবাচকভাবে দেখানো হোক, এপ্রিলে এসে শিরোপা হারানোর দুঃখটা অবশ্যই ভুলে যেতে চাইবে সব আর্সেনাল ভক্ত। 

    সেরা খেলোয়াড়: বুকায়ো সাকা। 

    এক কথায় আর্সেনালের এই তরুণ দলের প্রতিনিধিত্ব করেন সাকা। গত সেপ্টেম্বরে ২১-এ পা দেওয়া এই তরুণ উইঙ্গার ইতোমধ্যে দুবার আর্সেনালের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। এই মৌসুমে দলীয় সর্বোচ্চ ২৫টি গোলে অবদান রাখা (১৪ গোল, ১১ অ্যাসিস্ট) সাকা দেখিয়েছেন একদম সর্বোচ্চ স্তরে লড়াই করার সক্ষমতা তার আছে। তবে শুধু সাকা একা নন, মার্টিন ওডেগার্ড, গ্যাব্রিয়েল মার্টিনেল্লি ও উইলিয়াম সালিবারাও সেরা খেলোয়াড়ের তালিকায় থাকার দাবিদার। 

    সেরা মুহূর্ত: বোর্নমাউথের বিপক্ষে রিস নেলসনের ৯৭ মিনিটের গোল। 

    সামনে কী 

    আর্সেনালের মূল একাদশ প্রায় নিখুঁত। তবে তরুণদের নিয়ে দল সাজানোয় এতে অভিজ্ঞতার অভাব রয়েছে কিছুটা। শেষদিকে এসে লিগ হাতছাড়া হওয়ার পিছনে একে কারণ হিসেবে দেখছেন অনেকে। তার উপর দলের সবচেয়ে সিনিয়র খেলোয়াড় গ্রানিত শাকাও বিদায় নিচ্ছেন। তবে এরই মধ্যে পাঁচবারের লিগ চ্যাম্পিয়ন ইলকায় গুন্ডোগানকে দলে ভেড়ানোর জন্য আলোচনা চালাচ্ছে ক্লাবটি। উইলিয়াম সালিবার ইনজুরির পর রক্ষণে বেশ ভোগা আর্সেনালকে এবার বাজারে নামতে হবে আরেকজন সেন্টারব্যাকের জন্যও। গ্রীষ্মকালীন দলবদলে এরকম খুঁটিনাটি ব্যাপারগুলো সমাধান করলে আগামী মৌসুমেও হয়তো শিরোপার দৌড়ে থাকবে আরতেতার দল।