• আফগানিস্তানের বাংলাদেশ সফর ২০২৩
  • " />

     

    লাল বলে বাংলাদেশের নতুন দুই মুখ: আফগানিস্তানের বিপক্ষে যেভাবে স্কোয়াডে এসেছেন

    লাল বলে বাংলাদেশের নতুন দুই মুখ: আফগানিস্তানের বিপক্ষে যেভাবে স্কোয়াডে এসেছেন    

    আফগানিস্তানের বিপক্ষে ঘোষিত একমাত্র টেস্টের স্কোয়াডে অধিনায়ক হিসেবে আছেন লিটন দাস। তবে ১৪ জুনে শুরু হতে যাওয়া এই টেস্টের জন্য সবচেয়ে বেশি হয়ত মুখিয়ে থাকবেন প্রথমবারের মত বাংলাদেশ দলে ডাক পাওয়া ডানহাতি পেসার মুশফিক হাসান ও ডানহাতি ব্যাটার শাহাদাত হোসেন দীপু। দুজনকেই দলে নেওয়ার কারণ হিসেবে মিনহাজুল আবেদীন নান্নু উল্লেখ করেছেন তাদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলার অভিজ্ঞতার কথা; সেই সাথে বাংলাদেশ হাই পারফর্ম্যান্স দলের সাথে থাকাটাও তাদের কপাল খুলেছে বলে জানিয়েছেন তিনি। তরুণ এই দুই ক্রিকেটার লাল বলে ঘরোয়া ক্রিকেটে কেমন করেছে, কীভাবে তারা সুযোগ পেল দলে; সেটাই দেখে নেওয়া যাক।


    মুশফিক হাসান

    প্রথম শ্রেণিতে ম্যাচ: ১৩
    উইকেট: ৪৯
    ইকোনমি: ৩.২৮
    বোলিং গড়: ২১.৩০
    সেরা বোলিং ফিগার: ৮/৭৩

    লালমনিরহাটের ২০ বছর বয়সী এই পেসার যে ঘরোয়াতে ব্যাটারদের নাকের পানি চোখের পানি এক করে ছাড়ছেন এমন নয়। তবে ভারত-এ দলের বিপক্ষে নজর কাড়া, এবারের এনসিএলে সত্যিকার অর্থেই নিজেকে মেলে ধরার পর আকস্মিকভাবেই টেস্ট স্কোয়াডে জায়গা পেয়ে গেলেন মুশফিক হাসান। আকস্মিক বলতে হচ্ছে কারণ রেজাউর রহমান রাজার বাদ পড়ার আসলে যুক্তিসঙ্গত কারণ নেই। তাসকিন আহমেদ যে চোট কাটিয়ে উঠছেন সেটা জানাই ছিল। তবে কোনও ম্যাচ না খেলেই যে রাজাকে দল থেকে বাদ পড়তে হবে সেটা হয়ত তিনি নিজেও জানতেন না। তাসকিনকেও তাই মুশফিক একটু ধন্যবাদ দিতেই পারেন।

    তবে মুশফিকের পক্ষে গিয়েছে এবারের এনসিএলে তার পারফর্ম্যান্স। মাত্র ১৫.৯২ গড়ে তিনি এবর পেয়েছেন ২৫ উইকেট। তবে ঢাকার বিপক্ষে তার বোলিংয়ের কথা আলাদা বলতেই হয়। এনসিএলের ইতিহাসে মাত্র ৩য় বার কেও ইনিংসে ৮ উইকেট পেয়েছেন। ৭৩ রানে তার নেওয়ার সেই ৮ উইকেটটাই নজর কেড়েছিল। ওয়েস্ট ইন্ডিজ-এ দলের বিপক্ষে অবশ্য শেষ দুই অনানুষ্ঠানিক টেস্ট মিলিয়ে পেয়েছিলেন ৫ উইকেট। তবুও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের দলে জায়গা করে নিয়েছেন মুশফিক। অভিষেকের জন্য অবশ্য হয়ত আরও অপেক্ষা করতে হবে তাকে।


    শাহাদাত হোসেন দীপু

    প্রথম শ্রেণিতে ম্যাচ: ২০
    রান: ১২৬৫
    ব্যাটিং গড়: ৩৬.১৪
    সর্বোচ্চ: ১৫৯
    সেঞ্চুরি: ২

    ছিলেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী সেই ঐতিহাসিক দলের সদস্য। এরপরে অবশ্য নজর কেড়েছেন ঘরোয়াতেও। ওয়েস্ট ইন্ডিজ-এ দলের বিপক্ষে প্রথম অনানুষ্ঠানিক টেস্টে তো পেলেন জোড়া ফিফটি। এখন পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে দুটো সেঞ্চুরি পাওয়া এই ব্যাটারকেও অবশ্য অভিষেকের জন্য অপেক্ষা করতে হতে পারে আরও কিছু সময়। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে মিডল অর্ডারে একটা জায়গা ফাঁকা থাকলেও সিলেটে ৭৩ ও ৫০ রানের ইনিংস খেলা এই ব্যাটার জায়গা পাবেন কি না সেটাই দেখার বিষয়।