• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    ম্যান ইউনাইটেড ২০২২-২৩: 'সিরিয়াস ক্লাব' হওয়ার বছর

    ম্যান ইউনাইটেড ২০২২-২৩: 'সিরিয়াস ক্লাব' হওয়ার বছর    

    লিগ পজিশন: তৃতীয় 

    কেমন গেল মৌসুম 

    এরিক টেন হাগ যখন মৌসুমের শুরুতে দায়িত্ব নিয়েছেন, তখন পুরোদমে ‘ব্যান্টার’ যুগে বসবাস করছে ম্যানচেস্টার ইউনাইটেড। সকল প্রতিপক্ষের কাছেই তারা একরকম হাসির পাত্র। টেন হাগের শুরুটাও হয়েছিল ব্রাইটন ও ব্রেন্টফোর্ডের কাছে হেরে। কিন্তু সেই প্রথম দুই হারের পর ধীরে ধীরে ঘুরে দাঁড়িয়েছে রেড ডেভিলরা। তবে ব্যান্টার যুগ তখনও শেষ হয়নি। মৌসুমের মাঝখানে অনুমতিবিহীন এক সাক্ষাৎকারে ক্লাব ও কোচের বদনাম করে বেশ আলোড়ন তুলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এই পর্তুগিজ তারকার চুক্তি বাতিল করার পর অবশ্য মাঠের খেলায় আরও উন্নতি করতে শুরু করে ইউনাইটেড। বিশেষ করে রাশফোর্ড-ফার্নান্দেজের মতো ফরওয়ার্ডরা নতুন করে ফর্ম ফিরে পান। রোনালদোর প্রস্থানের পর টানা সাত ম্যাচে গোল করেন রাশফোর্ড, সেই সাত ম্যাচেই জয় তুলে ইউনাইটেড। 

    মৌসুমের দ্বিতীয়ার্ধে বেশ কিছু শিরোপা লড়াইও চালিয়েছে টেন হাগের দল। নিউক্যাসলকে হারিয়ে কারাবাও কাপ জেতার পর এফএ কাপেরও ফাইনালে উঠে তারা। ইউরোপায় সম্ভাবনা দেখালেও কোয়ার্টারেই বাদ পরে সম্ভাব্য চ্যাম্পিয়ন সেভিয়ার কাছে হেরে। লিগে শিরোপার লড়াইয়ে না থাকলেও পুরো মৌসুম তৃতীয় স্থানটা আগলে রেখেছে রেড ডেভিলরা। 

    যা কিছু প্রাপ্তি 

    মৌসুমের এক পর্যায়ে অধিনায়ক ব্রুনো ফার্নান্দেজ স্বীকার করেছেন, এখন আবার দল হিসেবে খেলতে শুরু করেছে ইউনাইটেড। বিশেষ করে বিশ্বকাপ-পরবর্তী সময় থেকে। প্রতিপক্ষরাও ইউনাইটেডকে আবার ‘সিরিয়াস ক্লাব’ হিসেবে দেখতে শুরু করেছে। এছাড়া রাশফোর্ডের খুনে ফর্মে ফেরা, তরুণ গারনাচোর জাত চেনানো, এবং নতুন সাইনিং কাসেমিরো, মার্টিনেজদের পারফরম্যান্স; মৌসুমে ইতিবাচক দিকের অভাব নেই ইউনাইটেডের। তবে ভক্তদের জন্য সবচেয়ে বড় স্বস্তির বিষয় ছিল হয়তো কারাবাও কাপ জেতাটাই। ছয়বছরের শিরোপা–খরা ঘুচিয়েছে এই কাপ। 

    যা কিছু ভুলে যাওয়ার মতো 

    পিয়ার্স মরগানের সাক্ষাৎকার ও রোনালদোর (অ)সম্মানজনক বিদায়। অহ, এবং অ্যানফিল্ডের ৭-০। 

    সেরা খেলোয়াড় ও সেরা সাইনিং: কাসেমিরো। 

    দলের খেলায় কতটুকু প্রভাব ফেলতে পেরেছে, তার ভিত্তিতে যাচাই করলে এ মৌসুমে পুরো ইউরোপেরই হয়তো শ্রেষ্ঠ সাইনিং কাসেমিরো। সাবেক রিয়াল মাদ্রিদ তারকা ইউনাইটেডের মিডফিল্ডে থাকা বহুদিনের একটি গর্ত পূরণ করেছেন। এরিকসেনকে সঙ্গে নিয়ে মধ্যমাঠের চেহারাই বদলে দিয়েছেন তিনি। শুধু কাউন্টার-অ্যাটাক সামাল দেওয়া বা মধ্যমাঠের কর্তৃত্ব ধরে রাখাই না, দলের প্রয়োজনে সামনে উঠে বেশ কিছু গুরুত্বপূর্ণ গোলও করেছেন এই ব্রাজিলিয়ান। 

    সেরা মুহূর্ত: জানুয়ারিতে সিটির বিপক্ষে ২-১ গোলের জয়। 

    সামনে কী

    মালিকানা নিয়ে বর্তমানে বেশ অনিশ্চয়তায় আছে ইউনাইটেড। তবে নতুন মালিক যে-ই হোক না কেন, এরিক টেন হাগ যে দায়িত্বে বহাল থাকবেন, তা একরকম নিশ্চিত। এই গ্রীষ্মেও তার পরিকল্পনা অনুযায়ীই দলে কিছু পরিবর্তন আনবে ইউনাইটেড। নতুন একজন স্ট্রাইকার, মিডফিল্ডার ও গোলরক্ষকের জন্য বাজারে খোঁজ চালাচ্ছে ক্লাবটি। নতুন মালিক ও এই সম্ভাব্য সাইনিংগুলো তাদের সামনের মৌসুমকে প্রভাবিত করবে।