• আফগানিস্তানের বাংলাদেশ সফর ২০২৩
  • " />

     

    অনিশ্চিত তাসকিন-তামিম : কেমন হতে পারে বাংলাদেশের সম্ভাব্য একাদশ?

    অনিশ্চিত তাসকিন-তামিম : কেমন হতে পারে বাংলাদেশের সম্ভাব্য একাদশ?    

    আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে তামিম ইকবাল খেলবেন কিনা, সেটা নিয়ে বেশ সংশয়ের মধ্যেই আছে বাংলাদেশ। কোমড়ের পুরনো ব্যাথা জেগে ওঠায় দুশ্চিন্তা আছে বাহাতি এই ওপেনারকে পাওয়া নিয়ে। চোট কাটিয়ে ফেরা তাসকিন আহমেদকেও নিয়ে আছে অনিশ্চয়তা। আজ কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন দুজনের জন্যই শেষ পর্যন্ত অপেক্ষা করবে বাংলাদেশ। 

    কোমরের পুরনো চোটে তামিম ফিল্ডিং করতে পারেননি ঠিকমতো। এরপর ব্যাটিং অনুশীলনেও বারবার ব্যথায় কাতর হয়েছেন তিনি। তবে আজ টেস্ট শুরুর আগে অনুশীলনের শেষদিনে ২০-২৫ মিনিট নেটে ব্যাটিং করেছেন তামিম। বেশিরভাগ শটই খেলেছেন সামনের পায়ে। ব্যাকফুটে খেলেননি বললেই চলে। 

    আজ সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে তামিমকে নিয়ে  বলেন, ‘আজ সে অনুশীলন করবে এবং দেখবে কেমন অনুভব করে। আগের দিন অনুশীলনের সময় সে কিছুটা অস্বস্তি বোধ করেছিল। আজও অনুশীলন করবে। অনুশীলন শেষে আমরা তার অবস্থা দেখব।’

    ইনজুরি কাটিয়ে তাসকিন ফিরেছেন ঠিকই, তবে লংগার ভার্সনের ওয়ার্কলোড- টানা ধকল কতখানি নিতে পারবেন সেই প্রশ্নও তুলেছেন হাথুরুসিংহে। তাই তাসকিনের জন্যও শেষ মুহুর্তের অপেক্ষা। শেষ পর্যন্ত তামিম-তাসকিন ছিটকে গেলে কেমন হতে পারে বাংলাদেশের সম্ভাব্য একাদশ? 

    তামিম না খেললে ওপেনিংয়ে দেখা যেতে পারে মাহমুদুল হাসান জয়-জাকির হাসানের ওপেনিং জুটি। তিনে নাজমুল হাসান শান্ত, চারে মুমিনুল হক। মিডল অর্ডারে থাকছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম ও নতুন টেস্ট অধিনায়ক লিটন কুমার দাস।ঘাসের উইকেটে খেলা হতে যাচ্ছে মিরপুরে। আজ হাথুরুসিংহে বলেছেন চার পেসারও দেখা যেতে পারে বাংলাদেশের একাদশে। সেটা শেষ পর্যন্ত হয় কিনা, দেখার জন্য অপেক্ষায় থাকতে হবে আগামীকাল টস পর্যন্ত। 

    যদি তাসকিন না খেলেন, সেক্ষেত্রে চার পেসার নিয়ে মাঠে নামলে এবাদত হোসেন-খালেদ আহমেদ-শরীফুল ইসলামদের সাথে দেখা যেতে পারে তরুণ মুশফিক হাসানকে। তার সাথে অভিষেকের অপেক্ষায় আছেন ব্যাটার শাহাদাৎ দীপুও। যদিও পুরোটাই এখনো সম্ভাবনা। চার পেসার না খেলালে অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও স্পেশালিস্ট স্পিনার তাইজুল ইসলাম; দুজনই একাদশে থাকছেন নিশ্চিত।

     

    সম্ভাব্য একাদশ 

    তামিম ইকবাল/মাহমুদুল হাসান জয়

    জাকির হাসান

    নাজমুল হোসেন শান্ত

    মুমিনুল হক

    মুশফিকুর রহিম

    লিটন দাস

    মেহেদী হাসান মিরাজ

    তাইজুল ইসলাম

    এবাদত হোসেন

    খালেদ আহমেদ

    শরীফুল ইসলাম