• আফগানিস্তানের বাংলাদেশ সফর ২০২৩
  • " />

     

    শান্তর জোড়া সেঞ্চুরির সকালে বাংলাদেশের পাহাড়সম লিড

    শান্তর জোড়া সেঞ্চুরির সকালে বাংলাদেশের পাহাড়সম লিড    

    তৃতীয় দিন, লাঞ্চ

    বাংলাদেশ ৩৮২ ও ২৫৫-২

    আফগানিস্তান ১৪৬


    মিরপুরে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড হচ্ছে ২০৯ রান। বাংলাদেশের এই টেস্টে এখনই লিড হয়ে গেছে পাঁচশ রানের কাছাকাছি। তৃতীয় দিন সকালে নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান সেই লিড আরও বাড়িয়ে নিয়েছেন। মুমিনুল হকের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এক টেস্টে জোড়া সেঞ্চুরি পেয়েছেন শান্ত। তিন রান নিতে গিয়ে জাকিরের রান আউটই এই সেশনে বাংলাদেশের একমাত্র আফসোস। 

    আগের দিন যেখানে শেষ করেছিলেন, আজ সকালে সেখান থেকেই শুরু করেন শান্ত আর জাকির। ফিফটি পেয়ে গেছিলেন দুজনেই, আজ দুজন প্রায় সমানতালে খেলে ঢুকে পড়েন সত্তরের ঘরে। কিন্তু হুট করেই রান আউট হয়ে গেলেন জাকির। একটা বলে দুই রান নিয়েছিলেন, কিন্তু তৃতীয় রান নিতে গিয়ে হলো বিপদ। নাসির জামালের থ্রো ধরে স্টাম্প ভেঙে দেন জাজাই, জাকির ডাইভ দিয়েও পৌঁছাতে পারেননি। ৭১ রানে থামতে হয় তাকে।

    এর মধ্যেই অবশ্য শান্তর এক টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি চারের রেকর্ড হয়ে গেছে। তামিম ইকবালের হ্যামিল্টনে করা ৩৩ চারের রেকর্ড ভেঙেছেন শান্ত। শেষ পর্যন্ত সিঙ্গেল নিয়ে পেয়ে গেছেন আরেকটি সেঞ্চুরি, একই রকম উদযাপনে ফেটে পড়েছেন। স্বপ্নের মতো একটা সময় কাটাচ্ছেন শান্ত।

    এরপর শান্ত আর মুমিনুল বাকি সময় আর কোনো উইকেট হারাতে দেননি। মুমিনুল দ্রুতই চল্লিশের ঘরে ঢুকে গেছেন। শান্ত সেঞ্চুরি করে আছেন অপরাজিত।