• ইউয়েফা নেশনস লিগ
  • " />

     

    উনাই সিমন বীরত্বে টাইব্রেকারে গিয়ে নেশনস লিগ জিতল স্পেন

    উনাই সিমন বীরত্বে টাইব্রেকারে গিয়ে নেশনস লিগ জিতল স্পেন    

    দায়িত্ব নেওয়ার চার ম্যাচের মধ্যে দেশকে একটি আন্তর্জাতিক শিরোপা এনে দিলেন লুইস দে লা ফুয়েন্তে। সোমবার ইউয়েফা নেশনস লিগের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারাতে অবশ্য শেষ সেকেন্ড পর্যন্ত লড়াই করতে হয়েছে স্পেনের। নির্ধারিত সময়ে গোলশূন্য, অতিরিক্ত ৩০ মিনিট শেষেও গোলশূন্য থাকলে টাইব্রেকারে গড়ায় ম্যাচ। তাতে দলের ত্রাতা হিসেবে উপস্থিত হন উনাই সিমন। গোলরক্ষকের বীরত্বে ১১ বছর পর একটি শিরোপা জিতল স্পেন। জাভি-ইনিয়েস্তাদের সোনালি প্রজন্মের পর এটিই স্পেনের প্রথম শিরোপা।  

    স্কোরলাইন যতটা ম্যাড়ম্যাড়ে দেখাচ্ছে, রোববারের ফাইনাল মোটেও ততটা ম্যাড়ম্যাড়ে ছিল না। হল্যান্ডের রটারডামে অনুষ্ঠিত হওয়া এই ফাইনালে ১২০ মিনিট সমানে সমান পাল্লা দিয়ে লড়েছে দুই দল। দুই দলের খেলার ধরনও প্রায় একই রকম। দুই দলই বলের দখল ও পাসিং-নির্ভর ফুটবল খেলে থাকে। দুই দলই মিডফিল্ডে শক্তিশালী ও আক্রমণে কিছুটা কাঁচা। এবং দুই দলের গেমপ্ল্যানও প্রায় একই ছিল। যে কারণে বক্সিং ম্যাচের মতো বদলেছে ম্যাচের গতিবিধি। প্রথমার্ধে স্পেন বলের দখল রেখে খেলা শুরু করলেও দ্রুতই কিছু পাল্টা আক্রমণ করে ম্যাচে নিজেদের অবস্থান জানান দেয় পেরিসিচরা। প্রথমার্ধের শেষদিকে আক্রমণের মাত্রা বাড়ায় ক্রোয়েশিয়া। সঙ্গে বাড়ে তাদের বলের দখলও। কিন্তু গোলের দেখা পায় না, কোনো দলই। 

    একই ধারায় চলে দ্বিতীয়ার্ধ ও অতিরিক্ত সময়ও। বিশেষ করে নির্ধারিত সময়ের শেষ পাঁচ মিনিটে বেশ কিছু আক্রমণ চালায় স্পেন। একবার ফাতির শট গোললাইন থেকে ক্লিয়ার করেন পেরিসিচ। 

    অতিরিক্ত সময় শেষেও কেউ গোলের দেখা পেলে টাইব্রেকারে গড়ায় ম্যাচ। শ্যুট-আউটে উনাই সিমনের বীরত্বে ৫-৪ গোলে জয় পায় স্পেন।