• আফগানিস্তানের বাংলাদেশ সফর ২০২৩
  • " />

     

    চট্টগ্রামে চোখের জলে বিদায় তামিম ইকবালের, আর দেখা যাবে না বাংলাদেশের জার্সিতে

    চট্টগ্রামে চোখের জলে বিদায় তামিম ইকবালের, আর দেখা যাবে না বাংলাদেশের জার্সিতে    

    সংবাদ সম্মেলনে যখন ঢুকলেন তখনই তার মুখে রাজ্যের অন্ধকার। বড় কোনো সিদ্ধান্ত আসতে যাচ্ছে, সেটা বুঝতে পারছিল সবাই। তামিম ইকবাল সেই সিদ্ধান্ত জানানোর সময় কথাই বলতে পারছিলেন না; বার বার গলা ধরে এলো তার। টিস্যু দিয়ে চোখ মুছলেন বারবার। যে বাংলাদেশের ক্রিকেটকে ১৬ বছর এতো কিছু দিয়েছেন, সেখান থেকে বিদায় নেওয়ার মুহূর্তটা বলতে গিয়ে চোখ বেয়ে গড়িয়ে পড়ছিল অশ্রু। তবে দিন শেষে এটাই বাস্তবতা, বাংলাদেশের ক্রিকেটে আর দেখা যাবে না তামিম ইকবালকে। আফগানিস্তানের সাথে প্রথম ওয়ানডেই আন্তর্জাতিক ক্রিকেটে তার শেষ ম্যাচ। 

    বড় কিছু একটা আসছে, সেটার আভাস পাওয়া গেছে আজ সকালে। তামিম শুরুতে ১২টায় সংবাদ সম্মেলনের ডাক দিয়েছিলেন। এরপর সেটা বদলে হয় দেড়টায়। ফর্ম আর ফিটনেস নিয়ে প্রশ্ন উঠছিল বেশ কিছু দিন ধরে। প্রথম ওয়ানডের আগে শতভাগ ফিট নন, এমন কথার পর বিসিবি সভাপতি ও কোচের সেটা নিয়ে অসন্তোষ জানা যায়। তারপরও তামিমের সিদ্ধান্তটা ছিল চমক। ওয়ানডে অধিনায়কত্ব নয়, টেস্ট নয়, একেবারে আন্তর্জাতিক ক্রিকেট থেকেই অবসর নিলেন। 

    বিদায়বেলায় কান্নাভেজা গলায় খুব বেশি কিছু বলতে পারেননি। বাবা ইকবাল খানের কথা স্মরণ করেছেন বার বার। চট্টগ্রামের ঐতিহ্যবাহী খান পরিবারের ছেলে তামিম, বাবার জন্যই ক্রিকেটার হতে চেয়েছিলেন। পেশাদার ক্রিকেট শুরু প্রয়াত চাচা আকবর খানের হাত ধরে। আরেক চাচা আকরাম খান তো বাংলাদেশের ক্রিকেটের মহীরূহই। বিদায়বেলায় নিজের পরিবার, সতীর্থ, বোর্ডকে ধন্যবাদ দিয়েছেন। আর একটা কথাই শুধু বলেছেন, সবসময় নিজের শতভাগ চেষ্টা করেছেন। পেরেছেন কি পারেননি সেটা জানেন না। 

    ভাঙা হাত নিয়ে যিনি দাঁড়িয়ে যান ২২ গজে, তার এমন কথা আসলে না বললেও চলে!