• আফগানিস্তানের বাংলাদেশ সফর ২০২৩
  • " />

     

    রশিদ-মুজিবদের কাছ থেকে যে শিক্ষা নিতে চান বাংলাদেশের সহকারী কোচ

    রশিদ-মুজিবদের কাছ থেকে যে শিক্ষা নিতে চান বাংলাদেশের সহকারী কোচ    

    আফগান স্পিনাররা বাংলাদেশের জন্য বরাবরই ধাঁধা। প্রথম দুই ওয়ানডেতে রশিদ-মুজিবদের স্পিন-জাদুর কোনো উত্তর খুঁজে পায়নি বাংলাদেশ। বাংলাদেশের সহকারী কোচ নিক পোথাস মনে করছেন রশিদ-মুজিবদের জবাব বিশ্বেরই কম ব্যাটসম্যানেরই আছে। বাংলাদেশের এ থেকে শিক্ষা নেওয়ার আছে বলেও মনে করেন। 

    প্রথম দুই ওয়ানডেতে হারের পর সিরিজের শেষ ম্যাচ এখন আনুষ্ঠানিকতা। শেষ ম্যাচের আগে বৃষ্টির বাধায় অনুশীলনও করতে পারেনি বাংলাদেশ। রশিদ-মুজিবদের খেলার জন্য নতুন করে প্রস্তুতিও নেওয়া হয়নি। পোথাস অবশ্য বাংলাদেশের বিপক্ষে রশিদদের এই সাফল্যকে অন্যভাবেই দেখছেন। তার চোখে আফগান স্পিনই এখন বিশ্বসেরা, 'ওদের স্পিন আক্রমণ বিশ্বসেরা, এটাই বাস্তবতা। ওদের তিনজনই অনেক সাদা বলের ক্রিকেট খেলেছে। এমন বোলিং আক্রমণ যেকোনো অধিনায়কের স্বপ্ন। 

    কৌশলগতভাবে ওরা আমাদের যে চ্যালেঞ্জের মুখে ফেলছে, সেটা বরং আমাদের জন্য সুবিধাই। এটা আমাদের খেলায় উন্নতি আনবে। এই মানের স্পিন খেলতে পারলে সব ধরনের স্পিন খেলতে পারবেন।’

     পোথাসের দাবি, বিশ্বের অন্য ব্যাটসম্যানরাও ওদের বোলিং বুঝতে পারছে না, 'আমরা কেন ওদের বোলিং বুঝতে পারছি না, প্রশ্নটা এটা নয়। প্রশ্ন হচ্ছে, ওদের বোলিং কেন পুরো বিশ্বই বুঝতে পারছে না। বিশ্বের সব দলেরই ওদের বোলিং বুঝতে কষ্ট হয়। মিডলসেক্সে আমি মুজিবকে পেয়েছি। উইকেটকিপারের জায়গা থেকে ওর সঙ্গে কথা বলার চেষ্টা করেও আমি বুঝতে পারছিলাম না, সে কী করছে। সে জন্যই ওরা বিশ্বসেরা।

    ওয়ার্ন কিংবা মুরালিধরনের বোলিং কি কেউ বুঝতে পারত? ওরা বিশ্বসেরা বোলার ছিল। সে জন্যই বিশ্বের প্রতিটি লিগ ওদের মতো স্পিনারদের পেছনে এত টাকা খরচ করে। প্রশ্ন হচ্ছে, আমরা এখন কী করব? কীভাবে নিজেদের আরও উন্নতি করব?’