• ২০২৩ এশিয়া কাপ
  • " />

     

    দুনিথ ওয়েলালাগে : পরীক্ষার জন্য ক্রিকেট ছেড়েছিলেন যিনি

    দুনিথ ওয়েলালাগে : পরীক্ষার জন্য ক্রিকেট ছেড়েছিলেন যিনি    

    বিরাট কোহলি, রোহিত শর্মা, লোকেশ রাহুল, শুভমান গিল, হার্দিক পান্ডিয়া। শ্রীলংকার বিপক্ষে সুপার ফোরে ভারতের এই শীর্ষ পাঁচ ব্যাটার উইকেট দিয়েছিলেন এক তরুণ বাঁহাতি স্পিনারকে, দুনিথ ওয়েলালাগে। সর্বকনিষ্ঠ লংকান বোলার হিসেবে ওয়ানডেতে প্রথমবার পাঁচ উইকেট নেয়া এই তরুণ স্পটলাইট টেনে নিয়েছেন নিজের দিকে। অথচ এই ওয়েলালাগেই ক্রিকেট ছেড়েছিলেন পড়াশোনার জন্য। 

    শ্রীলংকার সেন্ট জোসেফ কলেজে তার ক্রিকেটে হাতেখড়ি। যেখান থেকে উঠে এসেছেন চামিন্দা ভাস, থিসারা পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, সাদিরা সামারাভিক্রমার মতো ক্রিকেটাররা। তাঁদের পদাঙ্ক অনুসরণ করে  স্কুল ক্রিকেটের  বয়সভিত্তিক দলের নানান ধাপ পেরিয়ে অনূর্ধ্ব-১৯ দল হয়ে ওয়েলালাগে এসেছেন জাতীয় দলে।

    ২০১৮ সালে শ্রীলংকার জাতীয় অনূর্ধ্ব-১৯ দলে এসেছিল বাংলাদেশ সফরে। সেই দলে সুযোগ পেয়েও সফরে যাননি ওয়েলালাগে। পরিবারের সাথে আলোচনা করে নিজের নাম প্রত্যাহার করে নেন দল থেকে ‘ও’ লেভেল পরীক্ষায় বসার জন্য। তার বয়সী উঠতি শ্রীলংকান ক্রিকেটাররা যেখানে ক্যারিয়ারের জন্য পড়াশোনাকে বিদায় বলে দেন, সেখানে ওয়ালালাগে ক্রিকেটকেই দূরে সরিয়ে রেখেছিলেন।  তবে এরপর আবার ঠিকই ফিরেছেন ক্রিকেটে। 

    ২০১৮ সালে বাংলাদেশ সফরে যাননি, তবে এর তিন বছর পর সেই ওয়েলালাগের নেতৃত্বেই বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে খেলেছিল শ্রীলংকা। দীর্ঘদিন ধরেই তাকে গড়ে তুলছে লংকান বোর্ড। গত অনূর্দ্ধ্ব-১৯ বিশ্বকাপেও তিনিই ছিলেন দলের অধিনায়ক। দল কোয়ার্টার ফাইনালে উঠে হারলেও ওয়েলালাগে  ছিলেন আসরের সর্বোচ্চ উইকেট শিকারী। ব্যাট হাতেও করেছিলেন ২৬৪ রান। স্পিনার হলেও ব্যাট হাতে বেশ কার্যকরী এই তরুণ। 

    তাকে ভাবা হচ্ছে শ্রীলংকার ভবিষ্যত অধিনায়ক হিসেবে। ১৪ ওয়ানডের সাথে খেলেছেন একটি টেস্ট। সামনে অপেক্ষা করছে দীর্ঘ একটা পথ। সেই পথে ওয়েলালাগে কেমন করবেন সেটার উত্তর সময়ের হাতেই। তবে আপাতত তার সামনে মূল চ্যালেঞ্জ এশিয়া কাপের ফাইনাল। ভারতের বিপক্ষে আরও একবারফ স্পিন ভেলকি দেখাতে পারবেন ওয়েলালাগে?