• ২০২৩ এশিয়া কাপ
  • " />

     

    অষ্টমবারের মত ভারতের এশিয়া জয়ের দিনে রেকর্ড বইয়ে যত নতুন সংযোজন

    অষ্টমবারের মত ভারতের এশিয়া জয়ের দিনে রেকর্ড বইয়ে যত নতুন সংযোজন    

    শ্রীলঙ্কাকে তাদের নিজেদের মাঠে অপমান করে অষ্টম এশিয়া কাপ শিরোপা নিয়ে বাড়ি ফিরছে ভারত। দোর্দণ্ড প্রতাপে পাওয়া এই জয়ে যে শুধুই শ্রীলঙ্কাকে স্তব্ধ করেছে তা নয়, ভারতকে রেকর্ড বইয়ে ঠাই দিয়েছে বিভিন্ন জায়গায়। সেই রেকর্ডগুলোতেই চোখ বুলিয়ে আসা যাক।

    - অনিল কুম্বলে, আশিষ নেহরা ও অজন্থা মেন্ডিসের পর এশিয়া কাপের ফাইনালে ৬ উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ। সেই সাথে ভারতের হয়ে চতুর্থ সেরা ওয়ানডে বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন এই পেসার। যেকোনো ওয়ানডে টুর্নামেন্টের ফাইনালেই এর চেয়ে বেশি উইকেট নিয়েছেন কেবল আকিব জাভেদ, ১৯৯১ উইলস কাপের ফাইনালে, ভারতের বিপক্ষে (৭)।

    ৬.১ - এশিয়া কাপের ফাইনালে সবচেয়ে কম ওভারে লক্ষ্য তাড়ার রেকর্ড গড়েছে ভারত।

    ১৫.২ - টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে ওয়ানডেতে সবচেয়ে কম সময়ে গুটিয়ে যাওয়ার লজ্জায় পড়েছে শ্রীলঙ্কা। এই লজ্জাটা অবশ্য এর আগে দিয়েছিল তারাই, জিম্বাবুয়েকে; ১৫.৪ ওভারে গুটিয়ে দিয়ে।

    ১৬ - ওয়ানডেতে সবচেয়ে কম বলের মধ্যে ৫-উইকেট পূর্ণ করার রেকর্ডে ভাগ বসিয়েছেন সিরাজ। এই রেকর্ড আগে ছিল চামিন্দা ভাসের, ২০০৩ বিশ্বকাপে, বাংলাদেশের বিপক্ষে।

     

     

    ৫০ - যেকোনো এশিয়া কাপ ফাইনালেই সবচেয়ে কম রানে গুটিয়ে যাওয়ার লজ্জায় পড়েছে শ্রীলঙ্কা; এমনকি যেকোনো ওয়ানডে টুর্নামেন্টের ফাইনালেই এটি সর্বনিম্ন দলীয় সংগ্রহ। সেই সাথে ভারতের বিপক্ষে নিজেদের ওয়ানডে ইতিহাসে এটাই শ্রীলঙ্কার সর্বনিম্ন দলীয় সংগ্রহ।