• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    মেলবোর্নে সেভেন-আপ: অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের নিয়মমাফিক ভরাডুবি

    মেলবোর্নে সেভেন-আপ: অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের নিয়মমাফিক ভরাডুবি    

    অস্ট্রেলিয়া ৭:০ বাংলাদেশ 


    অস্ট্রেলিয়ার বিপক্ষে পূর্বের দুই দেখায় ৪-০ ও ৫-০ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। আজকের ম্যাচে ব্যবধানটা এরচেয়ে কম হলেই হয়তো তাকে 'উন্নতি' হিসেবে দেখত বাফুফে। কিন্তু মেলবোর্নে জামালদের সেই সুযোগও দেয়নি গ্রাহাম আর্নল্ডের অস্ট্রেলিয়া। অলিম্পিক বুলেভার্ডে মাঠভর্তি সমর্থকদের গোলবন্যা উপহার দিয়েছে সকারুরা। ৭-০ গোলের এই জয় সাম্প্রতিক সময়ে তাদের সবচেয়ে বড় ব্যবধানের জয়। 

    দিনটা কেমন যাবে, ম্যাচের শুরুতেই তা বুঝে যায় বাংলাদেশ। তৃতীয় মিনিটেই বক্সের কাছে একটি ফ্রিকিক পায় অস্ট্রেলিয়া। রাইট উইঙ্গার গুডউইনের নেওয়ার সেই ফ্রিকিক যখন বক্সে পৌঁছায় তার ধারেকাছেও দেখা যায় না কোনো বাংলাদেশী খেলোয়াড়কে। ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতার হ্যারি সাটার (লেস্টার সিটি) তাতে মাথা ছুঁয়ান, এগিয়ে যায় অস্ট্রেলিয়া। 

    অস্ট্রেলিয়া-বাংলাদেশের হাইলাইটসই বলতে পারেন এই গোল। শারীরিকভাবে ছয়-সাড়ে ছয় ফুট উঁচু অস্ট্রেলিয়ানদের সামনে জামালদের বাচ্চাকাচ্চার মতোই লাগছিল। ফুটবলীয় দিক থেকেও এই ম্যাচ ছিল 'ম্যান ভার্সেস বয়েজ' লড়াই। ম্যাচের সিংহভাগ সময় বলের দখল রেখেছে অস্ট্রেলিয়াই। বল নিয়ে তারা যে একদম নিখুঁত, দৃষ্টিনন্দন ফুটবল খেলেছে তা না। তাদের প্রায় গোলই এসেছে কোনো দুর্বল শট, এবং শট পরবর্তী রিবাউন্ড থেকে। প্রধান গোলরক্ষক আনিসুর রহমান জিকো এবং সেন্টারব্যাক তপু বর্মনকে এদিন ভালোই মিস করেছে বাংলাদেশ। 

    ম্যাচের ৯০ মিনিটে ৩০ শতাংশ বলের দখল পেয়েছে বাংলাদেশ। কিন্তু মাঝে মাঝে বল পাওয়ার পর কী করতে হবে, তাও বুঝতে পারছিলেন না সোহেল-ফাহিমরা। প্রায় সময় বল পাওয়ার কয়েক সেকেন্ডের মধ্যেই তা হারিয়েছে বাংলাদেশ, অথবা ব্যাকপাস দিয়ে রক্ষা পেয়েছে। ৯০ মিনিটে মাত্র একটি শট নিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। লেফট উইং থেকে ভেতরে প্রবেশ করে ফয়সাল ফাহিমের নেওয়া সেই শটও লক্ষ্যভ্রষ্ট হয়েছে বিশাল ব্যবধানে। 

    কোচ হাভিয়ের কাবরেরা এই পরাজয়কে হয়তো 'রিয়েলিটি চেক' হিসেবেই দেখবেন। মেলবোর্নের ৯০ মিনিটে এক কথায় ফুটবলই খেলতে পারেনি তার দল। গ্রুপের বাকি দুই দল, ফিলিস্তিন ও লেবাননের বিপক্ষে কীভাবে নিজেদের খেলাটা খেলতে পারেন জামালরা, এখন সেই ছক কষতে হবে তার।