• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    মোরসালিন-ম্যাজিক, কিংস-অ্যারেনার গর্জনেও বাংলাদেশের তিন পয়েন্টের আফসোস

    মোরসালিন-ম্যাজিক, কিংস-অ্যারেনার গর্জনেও বাংলাদেশের তিন পয়েন্টের আফসোস    

    একসাথে হাজার দর্শক গর্জন করলে কেমন হয়? বাংলাদেশ, বাংলাদেশ ধ্বনিতে যখন হাজারো দর্শক ফেটে পড়ে তখন সেটা কেমন শোনায়? বাংলাদেশের ফুটবল এমন কিছু দেখেনি খুব বেশি। সেই দৃশ্যটা ফিরে এলো কিংস অ্যারেনায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে। লেবাননের সাথে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে পেল প্রথম পয়েন্ট।

    বাংলাদেশের অবশ্য আফসোস হবে তিন পয়েন্টের জন্য। দুই দলের শক্তির পার্থক্য অনেক, লেবানন ১০৪ নাম্বার দল র‍্যাংকিংয়ে। কিছুদিন আগেই বাংলাদেশকে হারিয়েছে ২-০ গোলে। আর বাংলাদেশ ১৮৩ নম্বরের দল, তার ওপর কদিন আগেই অস্ট্রেলিয়ার কাছে সাত গোল খাওয়ার দুঃস্মৃতি একদম টাটকা। 

    কিন্তু মাঠের গল্পটা অন্যরকম। কিংস অ্যারেনায় সাত হাজার দর্শক প্রতিটা বল পাওয়ার সাথে সাথে স্লোগান তুলছিলেন। প্রথমার্ধেই বাংলাদেশ গোল পেতে পারত।১০ মিনিটেই প্রথম গোলের কিছুটা আশা জাগায় বাংলদেশ। মোরসালিন ক্রস করেছিলেন বক্সে, কিন্তু সেটা পায়ে লাগানোর মতো কেউ ছিলেন না। 

    ২৫ মিনিটের সময় বাংলাদেশ প্রথম বড় সুযোগ পায়। কর্নার থেকে হেড করেছিলেন বিশ্বনাথ, কিন্তু সেটা সরাসরি চলে যায় কিপারের কাছে। এক মিনিট পরেই সোহেল রানা বক্সে সুবর্ণ সুযোগ পেয়েছিলেন, কিন্তু পা ছোঁয়ানোর আগেই ক্লিয়ার করেন লেবানন মিডফিল্ডার। তবে প্রথমার্ধের শেষ দিকে চোট পান মিতুল মার্মা, দ্বিতীয়ার্ধে তার জায়গায় মাঠে নামেন গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ।

    দ্বিতীয়ার্ধে লেবানন কিছুটা গুছিয়ে আক্রমণ করতে থাকে, এর মধ্যেও সুযোগ পেয়ে যায় বাংলাদেশ।৫৯ মিনিটে বিশ্বনাথের দুর্বল শট চলে গিয়েছিল মোরসালিনের কাছে, কিন্তু বলের নিয়ন্ত্রণ রাখতে পারেননি তিনি। ৬৭ মিনিটে শাকিল শেষ মুহূর্তে ট্যাকল করে দলকে বাঁচান। কিন্তু শেষ রক্ষা হয়নি। ৬৮ মিনিটে গোল খেয়ে গেল বাংলাদেশ। বক্সের ভেতর বলটা ধরেও নিয়ন্ত্রণে রাখতে পারেননি শ্রাবণ, সুযোগ পেয়ে গোল করে এগিয়ে দেন মাজেদ ওসমান।

    কিন্তু গোল খেয়েই তেড়েফুঁড়ে আক্রমণ করতে থাকে বাংলাদেশ। ৭২ মিনিটেই বাংলাদেশকে সেই কাঙ্খিত গোল এনে দেন মোরসালিন। রবিউলের পাস থেকে প্রথমে টার্ন করে একজনকে ড্রিবল করলেন, এরপর ২৫ গজ দূর থেকে শট। বল জড়িয়ে গেল লেবাননের পোস্টে, উল্লাসে ফেটে পড়ল কিংস অ্যারেনার গ্যালারি।মোরসালিন করলেন সিউউ উদযাপন, দেখালেন কেন তিনি বাংলাদেশ ফুটবলের গোল্ডেন বয়।

    তবে মোরসালিন আফসোস করবেন ৮৭ মিনিটে রবিউলের পাস থেকে বক্সে বল পেয়েও সেটা অত কাছ থেকে বাইরে মেরে দেওয়ার জন্য। ম্যাচ শেষে দল ল্যাপ অফ অনার দিয়েছে ঠিকই, কিন্তু বাংলাদেশ দল আফসোস করতেই পারে বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম জয় না পাওয়ার জন্য। এমন সুযোগ যে সবসময় আসে না!