• দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজ
  • " />

     

    কেপ টাউনে প্রথম দিনে যত রেকর্ড

    কেপ টাউনে প্রথম দিনে যত রেকর্ড    

    কেপ টাউনে বোলারদের স্বর্গরাজ্যে আজ দ্বিতীয়বারের মত ব্যাটিংয়ে নেমে শেষ করেছে দক্ষিণ আফ্রিকা। হ্যাঁ, কোনও স্বপ্ন নয়; আসলেই একই দিনে দুইবার ব্যাট করেছে স্বাগতিকরা। প্রথম ইনিংসে ৫৫ রানে গুটিয়ে যাওয়ার ছুটতে থাকা ভারতকে অবিশ্বাস্য এক ধসে ১৫৩ রানে গুটিয়ে দিয়েছিল স্বাগতিকরা। মোহাম্মদ সিরাজের অসামান্য স্পেলে খাবি খাওয়া স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে তাকে কোনও উইকেট না দিলেও দিন শেষ হওয়ার আগে খুইয়েছে তিন উইকেট। সেই সাথে পাগলাটে এই প্রথম দিনে দেখা মিলেছে বেশ কিছু রেকর্ডদের।

     

    ২৩ - কেপ টাউনে ভূতুড়ে এক প্রথম দিনে পড়েছে ২৩ উইকেট! প্রথম দিনে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট পড়ার ঘটনা এটা। এর আগে সর্বোচ্চ ২৫ উইকেট পড়েছিল সেই ১৯০২ সালে। মেলবোর্নে সেদিন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড মিলে হারিয়েছিল ২৫ উইকেট!

    তবে সব মিলিয়ে টেস্ট ইতিহাসে কোনও এক দিনে সর্বোচ্চ উইকেটের তালিকায় আজকের দিনটা যৌথভাবে চতুর্থ অবস্থানে:

    ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, লর্ডস, ১৮৮৮ - ২৭ উইকেট

    অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, মেলবোর্ন, ১৯০২ - ২৫ উইকেট

    ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, দ্য ওভাল, ১৮৯৬ - ২৪ উইকেট

    ভারত-আফগানিস্তান, বেঙ্গালুরু, ২০১৮ - ২৪ উইকেট

    দক্ষিণ আফ্রিকা-অস্ট্রেলিয়া, কেপ টাউন, ২০১১ - ২৩ উইকেট

    দক্ষিণ আফ্রিকা-ভারত, কেপ টাউন, ২০২৪ - ২৩ উইকেট

     

    - ১৫৩/৪ থেকে ভারত আজ গুটিয়ে গিয়েছে সেই ১৫৩ রানেই। শূন্য রানে কোনও দলের ৬ উইকেট হারানোর ঘটনা টেস্ট ইতিহাসে এটাই প্রথম। ১৫৩ রানে ভারতের পঞ্চম ব্যাটার হিসেবে লোকেশ রাহুলের বিদায়ে শুরু হয়েছিল এই ব্যাটিং ধসের। একে একে জাদেজা, বুমরাহ, দলের সর্বোচ্চ রান সংগ্রাহক কোহলি, সিরাজ ও কৃষ্ণার বিদায়ে অভূতপূর্ব এই ঘটনার জন্ম দিয়েছে ভারতের ব্যাটাররা।

    - টেস্টের এক ইনিংসে সর্বোচ্চ ডাকের রেকর্ড ৬টি; সেই রেকর্ডে আরও একবার আজ নাম লেখাল ভারত। হ্যাঁ, এর আগেও ভারতের নাম শীর্ষেই ছিল এই তালিকায়। ইংল্যান্ডের বিপক্ষে ২০১৪ সালে ম্যানচেস্টারে একই দশা হয়েছিল তাদের। তবে এক ইনিংসে ৬টি ডাকের রেকর্ডে সর্বোচ্চ ৩ বার নাম আছে বাংলাদেশের; ২০০২ সালে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০২২ সালে শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরে ও আবারও ২০২২ সালে সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নর্থ সাউন্ডে।

    এছাড়াও ১৯৯৬ সালে এই তিক্ত স্বাদ ভারত দিয়েছিল এই দক্ষিণ আফ্রিকাকেই, ১৯৯৬ সালে, আহমেদাবাদে। আর রেকর্ডটা সর্বপ্রথম গড়েছিল পাকিস্তান, ১৯৮০ সালে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, করাচিতে। পাকিস্তান অবশ্য ২০১৮ সালে দুবাইতে নিউজিল্যান্ডকেও ডুবিয়েছিল এই লজ্জায়।

    ১১ - মাত্র ১১ বলের ব্যবধানে শেষ ৬ উইকেট খুইয়েছে ভারত। এতো কম বলে এতো উইকেট হারানোর নজির টেস্টে আর নেই।

    ৫৫ - এই শতাব্দীতে টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন দলীয় সংগ্রহ এটাই। টেস্টের সর্বনিম্ন দলীয় সংগ্রহের তালিকায় দ্বিতীয় থেকে পঞ্চম স্থানে শুধু তাদেরই নাম। এক সময় ত্রিশের ঘরে তারা অহরহ গুটিয়ে গেলেও তার সবটাই গত শতাব্দীর ঘটনা। এর আগে এই শতাব্দীতে এই কেপ টাউনেই অস্ট্রেলিয়াকে ৪৭ রানের  লজ্জায় লুটানোর পর এবার এই মাঠেই সেই দুঃস্বপ্ন তাদের ঘাড়ে চাপালেন ভারতের বোলাররা।