• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    এমবাপে, টনি এবং জানুয়ারিতে দল বদলাতে পারেন যেসব ফুটবলাররা

    এমবাপে, টনি এবং জানুয়ারিতে দল বদলাতে পারেন যেসব ফুটবলাররা    

    শীতকালীন দলবদলের মৌসুম শুরু হয়ে গিয়েছে নতুন বছরের প্রথম দিন থেকেই। ইউরোপের বড় ক্লাবগুলোও তাই এখন জোর দিচ্ছে মৌসুমের এই সময়টাকে কাজে লাগিয়ে দলের ঘাটতি পুষিয়ে নেওয়া ও শক্তি বাড়ানোর ওপর। ইতোমধ্যেই ভ্যান ডি বিক, জেডন সানচো ও হানিবাল মেজব্রিকে ধারে যথাক্রমে ফ্রাংকফুর্ট, ডর্টমুন্ড ও সেভিয়ার কাছে পাঠিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ব্যস্ত সময় কাটাচ্ছে টটেনহামও, হ্যারি কেইনের অভাব পূরণ করতে লাইপজিগ থেকে ধারে দলে টেনেছে সাবেক চেলসি ফরোয়ার্ড টিমো ভার্নারকে। ৪ মিলিয়ন ইউরোতে বায়ার্ন মিউনিখের কাছে বিক্রি করেছে এরিক ডায়ারকেও। বসে নেই ম্যানচেস্টার সিটিও, রিভারপ্লেট থেকে তারাও ২৬ মিলিয়নে কিনে নিয়েছে আর্জেন্টিনার বিষ্ময়বালক ক্লদিও এচেভেরিকে।

     

    দলবদলের মৌসুমে সামনের দিনগুলোতে ক্লাবগুলোর ব্যস্ততা আরো বাড়বে। বড় ক্লাবগুলোর আর কে কোন খেলোয়াড়কে দলে ভেড়ানোর বা ছাড়ার চেষ্টা করবে অর্থাৎ কোন খেলোয়াড়দের নিয়ে রয়েছে দলবদলের গুঞ্জন, সেই তালিকাটা দেখে নেওয়া যাক।

     

    কিলিয়ান এমবাপে

    গ্রীষ্মকালীন হোক বা শীতকালীন, দলবদলের মৌসুমে বরাবরই সংবাদের শিরোনামে থাকেন কিলিয়ান এমবাপে। চলতি বছরের জুনে প্যারিস সেন্ট জার্মেইনের সঙ্গে চুক্তি শেষ হচ্ছে ফরাসি এই ফরোয়ার্ডের। দীর্ঘদিন ধরেই তাকে দলে ভেড়াতে চেষ্টা করছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। তবে এবারের শীতকালীন দলবদলের এই সময়টাতে এমবাপের সাথে কথাবার্তা চূড়ান্ত করে ফেলতে চাইছে ক্লাবটি। গুঞ্জন অনুযায়ী, পিএসজির সাথে চুক্তি নবায়ন বা রিয়ালে যোগ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য নাকি তাকে নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দিয়েছেন ফ্লোরেন্তিনো পেরেজ। মৌসুম শেষ হলে ফ্রি এজেন্ট হয়ে যাবেন তিনি৷ তাই এমবাপের সাথে চুক্তি নবায়নের জন্য প্রাণপণে চেষ্টা করে যাচ্ছেন নাসের আল খেলাইফি। এমবাপে নাটকের শেষ অংক জানুয়ারিতেই লেখা হবে কি না, সে প্রশ্নের উত্তর তাই সময়ের হাতেই ছেড়ে দিতে হবে।

     

    কেলভিন ফিলিপস

    ম্যানচেস্টার সিটি ছাড়তে চাইছেন কেলভিন ফিলিপ। রদ্রির বিকল্প হিসেবে তাকে কেনা হলেও রদ্রি ইনজুরড থাকাকালীনও প্লেইং টাইম পাননি এই ইংলিশ ডিফেন্সিভ মিডফিল্ডার। এরই মধ্যে তাকে কিনতে চেয়েছে নিউক্যাসল ইউনাইটেড। তবে ম্যানচেস্টার সিটির দাবী বেশ চড়া। ৬ মাসের জন্য তাকে ধারে দলে ভেড়াতে ৭ মিলিয়ন ইউরোর পাশাপাশি সাপ্তাহিক বেতনের পুরোটাই দিতে হবে নিউক্যাসলকে, এমনকী মৌসুম শেষে তাকে নির্দিষ্ট অংকে কিনে নিতে বাধ্য থাকবে দলটি। এহেন শর্ত দেখে পিছিয়েও যেতে পারে নিউক্যাসল। তবে স্কাই স্পোর্টসের খবর অনুযায়ী, নিউক্যাসল ছাড়াও ক্রিস্টাল প্যালেস, ওয়েস্ট হাম, এভারটন এবং জুভেন্টাসও তাকে দলে পেতে আগ্রহী।

     

    জর্ডান হেন্ডারসন

    গ্রীষ্মকালীন দলবদলের সময়টাতে লিভারপুল ছেড়ে সৌদি আরবে পাড়ি জমিয়েছিলেন সাবেক লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন। তবে ছয় মাস যেতে না যেতেই সৌদি আরবের গরম ও আর্দ্রতায় কাহিল হয়ে পড়েছেন তিনি। পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে না পারায় আল ইত্তিফাক ছাড়তে চাইছিলেন কিছুদিন ধরেই। একাধিক ইউরোপিয়ান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ক্লাবটির সাথে যাবতীয় চুক্তির ব্যাপারে সমঝোতায় পৌঁছেছেন। হেন্ডারসনের দলবদল তাই সময়ের ব্যাপার।

     

    ইভান টনি

    বেটিং আইন ভাঙার দায়ে ৮ মাস নিষিদ্ধ থাকার পরে আবারও মাঠে ফিরেছেন ব্রেন্টফোর্ড ফরোয়ার্ড ইভান টনি। ফিরেই দলবদলের ইঙ্গিত দিয়েছেন ইংলিশ গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে৷ সবসময় শিরোপার জন্য লড়াই করে এমন কোনো 'শীর্ষ পর্যায়ের ক্লাব'- এ খেলতে আগ্রহী টনি। স্কাই স্পোর্টসের খবর অনুযায়ী, এই শীর্ষ ক্লাব হতে পারে চেলসি অথবা আর্সেনাল, কারণ এই দুই দলই নাকি তাকে ভেড়াতে আগ্রহ প্রকাশ করেছে। ফলে জানুয়ারিতে দল না বদলালেও আসন্ন গ্রীষ্মে যে তিনি ব্রেন্টফোর্ডে থাকছেন না, তা অনেকটাই নিশ্চিত।

     

    গনসালো রামোস

    গনসালো রামোসকে ছেড়ে দিতে চাইছে প্যারিস সেন্ট জার্মেইন। গ্রীষ্মকালীন দলবদলে বেনফিকা থেকে ৬৫ মিলিয়ন ইউরো খরচ করে তাকে কিনেছিল ফরাসি ক্লাবটি। কাতার বিশ্বকাপে ক্রিশ্চিয়ানো রোনালদোর বদলি হিসেবে খেলতে নেমে হ্যাটট্রিক করে তাক লাগিয়ে দিয়েছিলেন ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড৷ তবে চলতি মৌসুমে আশানুরূপ পারফরম্যান্স করতে পারেননি তিনি। এখনো পর্যন্ত পিএসজির হয়ে ১৯ ম্যাচ খেলে মাত্র তিন গোল এবং একটি অ্যাসিস্ট পেয়েছেন৷ তাই ন্যায্য মূল্য পেলে তাকে জানুয়ারিতেই ছেড়ে দিতে রাজি পিএসজি।

    রাফায়েল ভারানে

    রাফায়েল ভারানের সঙ্গে আগামী জুনে চুক্তি শেষ হচ্ছে ইউনাইটেডের। ভারানে ইউনাইটেডে থাকতে চাইলেও তার সঙ্গে চুক্তি নবায়ন করবে না রেড ডেভিলরা। ইনজুরি এবং উচ্চ বেতনের কথা বিবেচনায় এনে জানুয়ারিতেই তাকে ছেড়ে দিতে চায় ইউনাইটেড। রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ ও সৌদি প্রো লিগের একধিক ক্লাব এই ফরাসি সেন্টার-ব্যাকের প্রতি আগ্রহ প্রকাশ করেছে।

     

     

    নর্দি মুকিয়েলে

    পিএসজির আরেক তরুণ ডিফেন্ডার নর্দি মুকিয়েলেকে দলে চাইছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। দুইপক্ষের ভেতর এ নিয়ে ইতিবাচক আলোচনাও হয়েছে বলে জানিয়েছে স্কাই স্পোর্টস।