• শ্রীলংকার বাংলাদেশ সফর
  • " />

     

    ‘দুর্বোধ্য’ থুসারার হ্যাটট্রিক, রিশাদ-তাসকিনের ঝড়ও ঠেকাতে পারল না সিরিজ হার

    ‘দুর্বোধ্য’ থুসারার হ্যাটট্রিক, রিশাদ-তাসকিনের ঝড়ও ঠেকাতে পারল না সিরিজ হার    

    ৩য় টি-টোয়েন্টি, বাংলাদেশ-শ্রীলংকা, সিলেট (টস-বাংলাদেশ/বোলিং)

    শ্রীলংকা- ১৭৪/৭, ২০ ওভার (কুশাল মেন্ডিস ৮৬,  দাসুন শানাকা ১৯, তাসকিন ২/২৫, রিশাদ ২/৩৫)

    বাংলাদেশ- ১৪৬, ১৯.৩ ওভার (রিশাদ হোসেন ৫৩, তাসকিন ৩১, থুসারা ৫/২০, হাসারাঙ্গা ২/৩২)

    ফলাফল : শ্রীলংকা ২৮ রানে জয়ী। 


    নুয়ান থুসারার হ্যাটট্রিক, তার হ্যাটট্রিকে এলোমেলো বাংলাদেশের হয়ে রিশাদ হোসেনের পাল্টা আক্রমণ। শেষদিকে তাসকিন আহমেদের ছোট্ট একটা ক্যামিও। তবে ম্যাচ জেতাতে সেটা যথেষ্ট হলো না, সিরিজটাও ২-১ ব্যবধানে খুইয়ে বসল বাংলাদেশ। সিলেটের দর্শকদের প্রাপ্তি দলের মূল ব্যাটারদের ব্যর্থতার দিনে দুই টেইলএন্ডারের বিনোদনদায়ী ব্যাটিং। 

    কিন্তু এর আগে কী দারুণ বলই না করলেন নুয়ান থুসারা। এমন বোলিং স্পেল বা ফিগারের স্বপ্নই তো দেখেন সব বোলার। নিজের প্রথম ওভারেই তুলে নিলেন হ্যাটট্রিক। নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয় বা মাহমুদউল্লাহ রিয়াদ; কারোর কাছেই উত্তর ছিল না থুসারার করা সেই ওভারের। ম্যাচ শেষ করলেন হ্যাটট্রিক-সহ পাঁচ উইকেট নিয়ে। 

    তার একেকটা ডেলিভারি ছুটে যাচ্ছিল যেন দুর্বোধ্য কিছু হয়ে, যেটা বুঝতেই পারেননি বাংলাদেশী টপ অর্ডার ব্যাটাররা। থুসারার এই হ্যাটট্রিকেই ঘুরে গেল ম্যাচের মোড়। কুশাল মেন্ডিসের ৮৬ রানের ঝকঝকে ইনিংসও ফিকে হয়ে গেল এই পারফরম্যান্সে। 

    হ্যাটট্রিকের পরের ওভারেই ব্যাট-প্যাডের মাঝের ফাঁক গলে সৌম্যকে বোল্ড করেছেন দারুণ গতির এক ইন-সুইংয়ে। এই চার ব্যাটারের ডিসমিসালের ধরন, তাদের শট সিলেকশন দেখে মনে হয়নি থুসারাকে তারা ঠিকমতো পড়তে পেরেছেন। ক্রিকেটে মাঝেমধ্যে এমন-সব দিন আসে যেখানে আপাতদৃষ্টিতে সাধারণ কেউ কেউও হয়ে উঠেন দুর্বোধ্য। 

    কতটা হিমশিম খেয়েছেন বাংলাদেশের মূল ব্যাটাররা, সেটা বলে দিচ্ছে লেগ স্পিনার রিশাদ হোসেনের ইনিংসটা। সাত ছক্কায় ফিফটি ছুঁয়েছেন, গড়েছেন এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা মারা বাংলাদেশী ব্যাটার। তিন ছক্কা দুই চারে ২১ বলে ৩১ রানে তাসকিন আউট হয়েছেন সর্বশেষ ব্যাটার হিসেবে।

    ১৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি একদমই। আগের ম্যাচে ভালো করলেও আজ লিটন-সৌম্যের ওপেনিং জুটি টিকল মাত্র ১৪ বল। লিটন করলেন সব মিলিয়ে সাত। তিনে নামা শান্তই আজ থুসারার প্রথম শিকার; বোল্ড। হৃদয়েরও একই পরিণতি। মাহমুদউল্লাহও টেকেননি এক বলের বেশি। এলবিডব্লিউয়ের পর রিভিউ নিলেও সেটা ব্যর্থ। পঞ্চম লংকান বোলার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক পূর্ণ করেন থুসারা। সব মিলিয়ে বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক করা ষষ্ঠ বোলার হয়েছেন। ২৫ রানেই পড়ে পাঁচ উইকেট। 

    এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই ডি সিলভার উইকেট হারায় শ্রীলংকা। তবে এক প্রান্ত আগলে রেখে একাই ব্যাট হাতে তান্ডব চালিয়েছেন কুশাল মেন্ডিস। ক্যারিয়ার সেরা ৮৬ রানের ইনিংস খেলেছেন ৫৫ বলে। দুটি করে উইকেট নিয়েছেন তাসকিন ও রিশাদ।